Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরাইলের সমালোচনায় জন অলিভার, ট্রেভর নোহ ও বেলা হাদিদকে নিন্দা বেনেটের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২১, ১০:০০ পিএম

ইসরাইল কেবল তার প্রতিবেশীদের সাথে শান্তিতে বাস করতে চায়, "তবে আমরা যা করব না, তা আত্মহত্যা, যাতে আপনি আপনার ছদ্মবেশী কমেডি বিট তৈরি করতে পারেন।" ইয়ামিনা পার্টির প্রধান নাফতলি বেনেট গত ২০ মে জেরুজালেমের ইসরাইলী সংসদ নেসেটে সংবাদ সম্মেলন করে একথা বলেছেন। আবার বৃহস্পতিবার একটি ইউটিউব ভিডিওতে ইয়ামিনা নেতা নাফতলি বেনেট আইকনিক পপ তারকা বেলা হাদিদ, ট্রেভর নোহ এবং জন অলিভারের কাছ থেকে ইসরাইলের বিরুদ্ধে সমালোচনাকে অপ্রত্যাশিত উল্লেখ করে তাদের নিন্দা জানান।–দ্য জেরুজালেম পোস্ট

ওলিভার, নোহ এবং হাদিদ সাম্প্রতিক দিনগুলোতে অপারেশন গার্ডিয়ান চলাকালীন গাজায় পরিচালিত বর্বর আচরণের জন্য ইস্রায়েলের কঠোর সমালোচনা করেন। তারা বহু সেলিব্রিটিদের মধ্যে অন্যতম ছিলেন। এর মধ্যে অনেকগুলো সমালোচনা এই ধারণা থেকে শুরু হয়েছিল যে, হতাহতের ক্ষেত্রে উল্লেখযোগ্য বৈষম্য রয়েছে। হামাস ইসরাইলের চেয়ে অনেক বেশি হতাহতের শিকার হয়েছে। কিছুটা মাটি থেকে আকাশ পর্যন্ত প্রতিরক্ষা ব্যবস্থার কারণে।

কিন্তু বেনেট কাকে ব্যঙ্গাত্মকভাবে "আমাদের যুগের 'মহান দার্শনিক' বলে ডেকেছিলেন তার পক্ষে রেকর্ডটি সোজা করতে অনুসন্ধান করা হয়।" ভিডিওটিতে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী বেনেট শিফার হাসপাতাল ও আইয়োবিয়া বয়েজ স্কুল এর মতো গুরুত্বপূর্ণ গাজার পক্ষে থাকা বিভিন্ন প্রতিষ্ঠানের উদাহরণ দিয়েছিলেন। বলেছেন উভয়টিই হামাসের জন্য সুবিধাজনক এবং যেগুলো ইসরাইলে আক্রমণ পরিকল্পনা পরিচালনা বা অস্ত্র সঞ্চয় করার জন্য ব্যবহৃত হয়।

তিনি আল-জালা বিল্ডিংয়ের উদাহরণও দিয়েছিলেন, যেখানে আল জাজিরা এবং অ্যাসোসিয়েটেড প্রেসের মতো বেশ কয়েকটি গণমাধ্যমের অফিস ছিল।

তিনি যেমন ব্যাখ্যা করেছিলেন, এটি হামাসের সামরিক গোয়েন্দা সংস্থাভিত্তিক স্থাপনা। "সুতরাং বেলা, জন এবং নোহ আমাকে এখানে সাহায্য করুন," তিনি উল্লেখ করেছিলেন।

"হামাসের মতো একটি সন্ত্রাসী সংগঠন যদি আপনার পরিবারগুলোকে হত্যার আহ্বান জানায় এবং যখন তারা আপনার শিশুদের হাসপাতাল, স্কুল এবং মিডিয়া অফিসের অভ্যন্তরে লুকিয়ে থাকে, তখন তারা কী করবে?"বলে তিনি প্রশ্ন রাখেন। তিনি বলেন, নোহ, অলিভার এবং হাদিদের মতো খ্যাতিমান ব্যক্তিরা যদি এই যুদ্ধের অবসান ঘটাতে সাহায্য করতে চান, তবে তাদের হামলা নিরীহ বেসামরিক লোকদের বিরুদ্ধে বন্ধ করার দাবিতে তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করা উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ