Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

ঢাকায় ফিরলেন ৬৩ লাখ মোবাইল সিম ব্যবহারকারী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২১, ১২:০০ এএম

পরিবার পরিজনদের ঈদ উদযাপন করতে ঢাকা ছেড়েছিলেন রাজধানীর কর্মজীবী মানুষ। ঈদ উৎসব শেষে তারা আবারও কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। গত ৮ দিনে ঢাকায় ফিরেছেন ৬২ লাখ ৯৪ হাজার ৬৪৩ জন মোবাইল ফোন ব্যাবহারকারীরা (সিম সংযোগ)। এর মধ্যে ঈদ শেষে গত ১৫ মে ঈদের পরের দিনই ঢাকায় ফিরেছেন চার লাখ ১২ হাজার ৭৬৩ জন, ১৬ মে ছয় লাখ ৬৪ হাজার ৩১৩ জন, ১৭ মে ১২ লাখ ৫ হাজার ৮৭৮ জন ও ১৮ মে ১১ লাখ ২৭ হাজার ৬৪৪ জন। তবে মোবাইল ফোন ব্যাবহারকারীদের তথ্যে দেখা যায় সবচেয়ে বেশী ঢাকায় আসে গত দুই দিন। শুক্রবার ৮ লাখ ৪৮ হাজার ৮১৭ জন এবং বৃহস্পতিবার ৮ লাখ ৬৯ হাজার ৯৪৩ জন ব্যাবহারকারী।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এখানে তিনটি বিষয় জানা জরুরি। প্রথমত, আমাদের দেশে প্রচলিত নিয়ম অনুযায়ী ১৮ বছরের নিচে কেউ সিমকার্ড কিনতে পারেন না। এই হিসাবটা শুধু সিম ব্যবহারকারীদের নিয়ে করা হয়েছে। দ্বিতীয়ত, একজন ১৫টি পর্যন্ত সিম কিনতে পারেন। তৃতীয়ত, অনেকেই একাধিক সিম মোবাইলে ব্যবহার করেন। এই সবকিছু হিসাব করে দেখা যায় যে, শুধু একজন সিম ব্যবহারকারী ব্যক্তিকে ধরলে হবে না। কারণ, ১৮ বছরের নিচে অনেকেই ঢাকার বাইরে গেছে। যাদের নামে কোনো সিম নেই। তাদের হিসাবটাও কিন্তু আসেনি। এসব হিসাব মিলিয়েই মোট পরিসংখ্যান বের করতে হবে।
মন্ত্রী বলেন, আমি এই হিসাবটি সংগ্রহ করেছি। আসলে কী পরিমাণ মানুষ ঢাকার বাইরে গেছেন এবং কী পরিমাণ মানুষ ফিরতে শুরু করেছেন তা জানা দরকার। লকডাউন শেষে হয়তো একটা পরিসংখ্যান তুলে ধরা হবে।
তিনি বলেন, কোন এলাকায় কত করোনা আক্রান্ত রোগী রয়েছেন, তার হিসাবও আমাদের পক্ষে বের করা সম্ভব। আগেও বলেছিলাম এখনও বলছি, ঈদের নামে কতজন কী নিয়ে বাড়ি গেছেন আর কতজন কী নিয়ে ফেরত আসছেন তা ভবিষ্যতই বলতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৬৩ লাখ মোবাইল সিম ব্যবহারকারী
আরও পড়ুন