Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিক্ষোভ করায় মিয়ানমারে ১ লাখ ২৫ হাজারের বেশি শিক্ষক বরখাস্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২১, ১২:৫২ পিএম

গত ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের বিরোধিতা করে আন্দোলনে যোগ দেয়ার জন্য মিয়ানমারে প্রায় এক লাখ ২৫ হাজার ৯০০ স্কুল শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানিয়েছেন মিয়ানমারের শিক্ষক ফেডারেশনের একজন কর্মকর্তা। এছাড়াও ১৯ হাজার ৫০০ জন বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারীকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।
দেশটির এক শিক্ষক বলেন, ‘সামরিক সরকার এমন ঘোষণার মাধ্যমে দেশের মানুষকে কাজে ফিরে আসার হুমকি দিচ্ছেন। কারণ তারা যদি এতোগুলো মানুষকে এক সঙ্গে গুলি করে মেরে ফেলেন, তাহলে সম্পূর্ণ সিস্টেমটাই ধ্বংস হয়ে যাবে।’ কাজে ফিরে আসলে এই ঘোষণা তুলে নেওয়া হবে বলে তাকে আশ্বস্ত করা হয়েছিল বলেও জানান তিনি।
২০১৯ সালের তথ্যনুযায়ী, মিয়ানমারে প্রায় ৪ লাখ ৩০ হাজার স্কুল শিক্ষক রয়েছেন। নতুন বছরে স্কুল শুরুর কয়েকদিন আগে বরখাস্তের এমন ঘটনা ঘটলো। দেশের এক দশকের গণতন্ত্রকে পূনরুদ্ধারের জন্য এ দিন শিক্ষক এবং অভিভাবকরা স্কুলের কর্মকান্ড থেকে নিজেদের সরিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন।
উল্লেখ্য, গত বছরের নভেম্বরে নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে যাতে দেশটির নেতা অং সান সুচি এবং তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পুনঃনির্বাচিত হয় এবং সরকার গঠন করে এমন অভিযোগ এনে দেশটির সশস্ত্র বাহিনী গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে সামরিক অভ্যুত্থান ঘটায়। এরপরই দেশটির সেনাবাহিনী এক বছর ব্যাপী জরুরি অবস্থা জারি করে। তখন থেকে মিয়ানমার, যা বার্মা নামেও পরিচিত, জুড়ে গণবিক্ষোভ চলছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ