Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কা দলে করোনার হানা

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২৩ মে, ২০২১, ১:০১ পিএম | আপডেট : ১:০৮ পিএম, ২৩ মে, ২০২১

 

শ্রীলঙ্কা দলে করোনাভাইরাসের হানায় সকালে ম্যাচ নিয়ে অনিশ্চয়তা ছিল। তবে তা কাটিয়ে শুরু হচ্ছে খেলা। লঙ্কানদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টস আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

আফিফকে নিয়ে বাংলাদেশ

বাংলাদেশ একাদশে রেখেছে তিন পেসার। তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমানের সঙ্গে আছেন মোহাম্মদ সাইফুদ্দিন। সাত নম্বরে খেলানোর ভাবনায় একাদশে রাখা হয়েছে আফিফ হোসেনকে।

মেহেদী হাসান মিরাজের সঙ্গে সাকিব আল হাসান ফেরায় স্পিন শক্তিতেও পরিপূর্ণ তামিম ইকবালের দল।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

নেই ডিকভেলা-দনাঞ্জয়া

শ্রীলঙ্কা তাদের একাদশে রেখেছে দুই পেসার। গতিময় দুশমন্ত চামিরার সঙ্গে আছেন বাঁহাতি ইশুরু উদানা। উদানার খেলা নিয়ে অবশ্য সকালে ধোঁয়াশা তৈরি হয়েছিল। খেলার আগে কোভিড-১৯ পরীক্ষায় উদানাসহ শ্রীলঙ্কার তিনজনের করোনা পজিটিভ খবর পাওয়া যায়। আরেক দফা পরীক্ষায় নেগেটিভ আসে উদানা ও পেস বোলিং কোচ চামিন্দা ভাসের।

তবে ফের পজিটিভ আসায় পেসার শিরান ফার্নান্দোকে রাখা হয়েছে আইসোলেশনে। একজন খেলোয়ায় কোভিড-১৯ পজিটিভ থাকলেও আইসিসির গাইডলাইন অনুযায়ী খেলা চালিয়ে যেতে কোন বাধা নেই।

প্রস্তুতি ম্যাচে দারুণ ব্যাটিংয়ের পরও প্রথম ওয়ানডেতে দলে জায়গা হয়নি কিপার-ব্যাটসম্যান নিরোশান ডিকভেলার। অধিনায়ক ও ওপেনার কুসল পেরেরাই দাঁড়াবেন উইকেটের পেছনে। এই ম্যাচ দিয়ে নেতৃত্বের অভিষেক হচ্ছে বিস্ফোরক এই বাঁহাতি ব্যাটসম্যানের।

বাংলাদেশের বিপক্ষে রেকর্ড বেশ ভালো আকিলা দনাঞ্জয়ার। একাদশে জায়গা হয়নি তারও। দলের মূল দুই স্পিনার ভানিন্দু হাসারাঙ্গা ও লাকশান সান্দাক্যান। দুই জনই রিস্ট স্পিনার।

শ্রীলঙ্কা একাদশ : কুসল পেরেরা, দানুশকা গুনাথিলেকা, পাথুম নিশানকা, কুসল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা, আসেন বান্দারা ওয়েইন্দু হাসারাঙ্গা, ইশুরু উদানা, লাকসান সান্দাকান, দুশমন্ত চামিরা। 

সুপার লিগের পয়েন্টের লড়াই

বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশড করে আইসিসি ওয়ানডে সুপার লিগে শুভ সূচনা করে বাংলাদেশ। নিউজিল্যান্ড সফরে হয় উল্টো অভিজ্ঞতা। ৩০ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে রয়েছে দলটি। সিরিজে দুটি জয় দলকে নিয়ে যাবে পয়েন্ট তালিকার শীর্ষে।

সুপার লিগে এখনও কোনো পয়েন্ট পায়নি শ্রীলঙ্কা। উল্টো মন্থর ওভার রেটের জন্য হারিয়েছে দুই পয়েন্ট।

২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে দলের চেহারা আমূল পাল্টে ফেলেছে ১৯৯৬ আসরের চ্যাম্পিয়নরা। কুসল পেরেরা ও কুসল মেন্ডিসের নেতৃত্বে তারুণ্য নির্ভর একটি দল নিয়ে বাংলাদেশে এসেছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ক্রিকেট


আরও
আরও পড়ুন