Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

কুরেশীকে নিয়ে সিএনএন’র মন্তব্যে প্রতিবাদ পাকিস্তানের

ইসরাইলের সমালোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০০ এএম

পশ্চিমা গণমাধ্যমে পররাষ্ট্রমন্ত্রীকে শাহ মাহমুদ কুরেশীকে ‘ইহুদিবিদ্বেষী’ বলে মন্তব্য করায় কঠোর প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্র ভিত্তিক সিএনএন-এর সাথে তার সাক্ষাতকারকে ‘কল্পনাশক্তিটির কোনও অংশ দ্বারা’ ইহুদিবিদ্বেষী হিসাবে গণ্য করা যাবে না।

শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বলেন, ‘তার (শাহ মাহমুদ কুরেশী) মন্তব্যের যে কোনও অংশ তিনি যা বলতে চেয়েছিলেন তা প্রমাণ করবে। মত প্রকাশের অধিকারকে সবারই সমানভাবে সম্মান করতে হবে।’ প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ফিলিস্তিন নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে থাকা শাহ মাহমুদ কুরেশি সিএনএনকে দেয়া লাইভ সাক্ষাৎকারে মন্তব্য করেন, ইসরাইলি নিয়ন্ত্রিত গণমাধ্যম এবং এসব গণমাধ্যমের সঙ্গে ইসরাইলের প্রভাবশালী সম্পর্ক রয়েছে। তিনি বলেন, গণমাধ্যমের সঙ্গে ইসরাইলের প্রভাবশালী সম্পর্ক থাকার পরেও তারা মিডিয়া যুদ্ধে হেরে যাচ্ছে। স্রোত এখন ইসরাইলের বিপরীতে। তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত, স্রোত ইসরাইলের বিপক্ষে যাচ্ছে। আমি নিশ্চিত করছি, জনমতের চাপ বাড়ছে এবং যুদ্ধবিরতি অনিবার্য। ইসরাইল হেরে যাচ্ছে। প্রভাব থাকা সত্ত্বেও তারা মিডিয়া যুদ্ধে হারছে।’

এই বক্তব্যের পরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে ইহুদিবিদ্বেষী বলে দোষারোপ করেন মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনের ইহুদি উপস্থাপিকা বিয়ানা গোলোদ্রায়গা। কোরেশির এ বক্তব্যের পর বিয়ানা গোলোদ্রায়গা সাংবাদিকসুলভ আচরণ বাদ দিয়ে কোরেশিকে ইহুদিবিদ্বেষী বলে অভিযুক্ত করেন। বিয়ানা গোলোদ্রায়গা নিজেও একজন ইহুদি নাগরিক। বিয়ানা গোলোদ্রায়গা পরে পাক পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎকারের কয়েকটি ভিডিও ক্লিপ টুইটারে শেয়ার করেছেন। তবে বহু সাংবাদিক পাক পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যকে সমর্থন করে তার পাশে দাঁড়িয়েছেন।

উল্লেখ্য, পবিত্র রমজান মাসে পূর্ব জেরুসালেমে যে উত্তেজনা শুরু হয়েছিল তা গাজায় ছড়িয়ে পড়েছিল আল-আকসা মসজিদ চত্বরে এবং শেখ জারারাহের আশেপাশের এলাকায় মুসলিমদের উপর ইসরাইলি হামলার ফলে। গত ১১ দিন ধরে ইসরাইল ও ফিলিস্তিনের প্রতিরোধ দল হামাসের মধ্যে সঙ্ঘর্ষের পরে গত শুক্রবার থেকে যুদ্ধবিরতি শুরু হয়। এই ১১ দিনে ইসরাইলি বিমান হামলায় নারী ও শিশুসহ ২৪৩ জন ফিলিস্তিনি শহিদ হয়েছেন। সূত্র : আনাদোলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন