Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরাকে গণতন্ত্রপন্থীদের ওপর হামলা বৃদ্ধি নির্বাচন বর্জনের আহবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০২ এএম

ইরাকে গণতন্ত্রপন্থী সক্রিয় কর্মী ও সাংবাদিকদের ওপর হামলা অনেক বেড়ে যাওয়ায় অক্টোবরের পার্লামেন্ট নির্বাচন বয়কটের আহবান জানানো হয়েছে। দুষ্কৃতকারীরা ধরাছোঁয়ার বাইরে থাকার প্রতিবাদ জানাতে এমন আহবান জানানো হয়। খবর এএফপি’র। ২০১৯ সালে সরকারের দুর্নীতি ও অযোগ্যতার বিরুদ্ধে আন্দোলন ছড়িয়ে পড়ার পর থেকে ৭০ জনেরও বেশি সক্রিয় কর্মীকে হত্যা অথবা হত্যা প্রচেষ্টা ও অপহরণ করা হয়েছে। দীর্ঘদিন ধরে চলা আন্দোলনের প্রধান দাবির প্রেক্ষিতে ইরাকের বিভিন্ন নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়। ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের জুন পর্যন্ত এ আন্দোলন করা হয়। দেশটিতে গণতন্ত্রপন্থী কর্মীদের এ আন্দোলন চলাকালে বিক্ষোভকারীরা ইরাকে ইরানের প্রভাবের বিরুদ্ধেও বিক্ষোভ-সমাবেশ করে। এসব হামলার পেছনে কলকাঠি নাড়া ব্যক্তিরা অব্যাহতভাবে রেহাই পেয়ে যাওয়ায় আরো জোরালোভাবে নির্বাচন বয়কটের আহবান জানানো হয়। সরকারবিরোধী ক্যাম্পেইনার ইহাব আল-ওয়াজনি গত ৯ মে কারবালা নগরীতে এক বন্দুক হামলায় নিহত হওয়ার পর পদত্যাগ করেন আইনপ্রণেতা ফায়েক আল-শেখ আলী। কারবালা শিয়া অনুসারীদের কাছে অত্যন্ত পবিত্র নগরী। এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন

কাশ্মীর লীগকে স্বীকৃতি না দিতে আইসিসিকে ভারতের চিঠি!

img_img-1627922241

আগামী ৬ আগস্ট থেকে কাশ্মীরে শুরু হতে যাওয়া ক্রিকেট লীগ নিয়ে উত্তাল ক্রিকেট বিশ্ব। তবে এই লীগ নিয়ে এবারো কড়া অবস্থান নিলো সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন বিসিসিআই। কাশ্মীর ক্রিকেট লীগকে স্বীকৃতি না দিতে এবার আইসিসিকে চিঠি দিলো ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। চিঠিতে বলা হয়, কোনোভাবেই যেন কাশ্মীর প্রিমিয়ার লীগকে (কেপিএল) স্বীকৃতি দেয়া না হয়। -সংবাদ প্রতিদিন কাশ্মীর নিয়ে পাকিস্তান-ভারত বিবাদ দীর্ঘদিনের। বিষয়টি নিয়ে বরাবরই সোচ্চার হয়েছে নয়াদিল্লি। অঞ্চলটিতে নির্বাচন আয়োজনের পর এবার সেখানে ক্রিকেট লীগেরও আয়োজন করতে চলেছে পাকিস্তান। আর সেকারণেই বিষয়টিকে ভালোভাবে নেয়নি বিসিসিআই। পাকিস্তান সুপার লীগ আয়োজন করা নিয়ে কোনো আপত্তি না থাকলেও জাতীয় সুরক্ষার খাতিরে কাশ্মীর প্রিমিয়ার লীগকে কোনোভাবেই স্বীকৃতি দেবে না বিসিসিআই। ইতোমধ্যে বিশ্বের সমস্ত ক্রিকেট বোর্ডকে মৌখিকভাবে সেকথাও জানিয়ে দিয়েছেন সৌরভরা। শুধু তাই নয়, এই লীগে অংশগ্রহণকারী ক্রিকেটারদের ভারতে ক্রিকেট সম্পর্কিত সমস্ত কার্যকলাপে নিষিদ্ধ করা হবে বলেও হুমকি দেয়া হয়। সেই কথাও স্পষ্ট করে ঘোষণা দেয়া হয়। আর এবার এ ব্যাপারে সরাসরি আইসিসিকে চিঠি দিলো ভারতীয় বোর্ড। একটি ক্রীড়াবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চিঠিতে ভারতীয় বোর্ডের পক্ষ থেকে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে বলা হয়েছে, কাশ্মীর নিয়ে দীর্ঘ দিন ধরে রাজনৈতিক বিবাদ রয়েছে ভারত-পাকিস্তানের মধ্যে। তাই ওই অঞ্চলে আয়োজিত এই ক্রিকেট লীগকে যেন কোনোভাবেই স্বীকৃতি দেয়া না হয়। এদিকে এই লীগ আয়োজনে বাধা দেয়ার অভিযোগ তুলে বিসিসিআইয়ের বিরুদ্ধে সরব হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।কাশ্মীরে আয়োজিত ক্রিকেট লীগে না খেলার জন্য তার উপর চাপ সৃষ্টি করছে বিসিসিআই। এমনকি ভারতে প্রবেশের উপরও নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। এর আগে টুইটে এমনই অভিযোগ তুলেছিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার হার্শেল গিবস। শুধু গিবস নন, আরেক প্রাক্তন ক্রিকেটার পাকিস্তানের রশিদ লতিফও একই অভিযোগ করেছেন। আর এই নিয়েই উত্তাল ক্রিকেট দুনিয়া।

এ বিভাগের অন্যান্য সংবাদ