Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘অগ্রহণযোগ্য’ বললেন ফিলিস্তিনি রাষ্ট্রদূত

বাংলাদেশের পাসপোর্টে পরিবর্তন

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০১ এএম

‘এই পাসপোর্টটি ইসরায়েল বাদে পৃথিবীর সব দেশের জন্য বৈধ’-এতদিন এমনটি লেখা থাকতো বাংলাদেশের পাসপোর্টে। তবে নতুন পাসপোর্টে বাদ দেওয়া হয়েছে ‘ইসরায়েল বাদে’ শব্দ দুটি। যদিও পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বলবৎ আছে এবং ইসরায়েলের প্রতি বাংলাদেশের অবস্থান বিন্দুমাত্র পরিবর্তন হয়নি। ফিলিস্তিনের ওপর ইসরায়েলের সা¤প্রতিক হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের রেজুলেশন অনুযায়ী দুই রাষ্ট্র নীতির প্রতি বাংলাদেশের সমর্থন অব্যাহত রয়েছে।

বাংলাদেশের নতুন পাসপোর্টের এই পরিবর্তনকে ‘অগ্রহণযোগ্য’ বলে উল্লেখ করেছেন ঢাকার ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান। তিনি বিষয়টি নিয়ে কথা বলার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ও অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিনের সঙ্গে বৈঠকের জন্য অনুরোধ জানিয়েছেন।

ইউসুফ এস ওয়াই রামাদান গণমাধ্যমকে বলেন, আমরা পাসপোর্টের পরিবর্তন সম্পর্কে অবগত আছি। সব সার্বভৌম দেশের পাসপোর্ট বা অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। এগুলো মেনে নিয়েই বলছি, এই সিদ্ধান্ত আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বাংলাদেশের পাসপোর্ট যেন ‘আন্তর্জাতিক মানের’ হয় সেজন্যই এ পরিবর্তন আনা হয়েছে। এ প্রেক্ষিতে ফিলিস্তিনি রাষ্ট্রদূত বলেন, আপনি কি বলছেন যে গত ৫০ বছর ধরে বাংলাদেশি পাসপোর্ট আন্তর্জাতিক মান বজায় রাখেনি।

ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো দেশ যারা পাসপোর্টে ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা উল্লেখ করছে তাদের পাসপোর্ট কি আন্তর্জাতিক মানসম্পন্ন নয়?’ এ সময় স¤প্রতি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলায়, ফিলিস্তিনিদের প্রতি বাংলাদেশের সমর্থন ও সহায়তার প্রশংসা করেন রামাদান।

এর আগে বাংলাদেশি পাসপোর্টে এই পরিবর্তনকেই কেন্দ্র করে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ডেপুটি ডাইরেক্টর জেনারেল গিলাড কোহেন এক টুইটবার্তায় লেখেন, ‘বড় খবর! বাংলাদেশ ইসরায়েলে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এটি স্বাগত জানানোর মতো পদক্ষেপ এবং আমাদের দু›দেশের মানুষের উন্নতি ও সমৃদ্ধির জন্য ইসরায়েলের সঙ্গে ক‚টনৈতিক সম্পর্ক স্থাপনে বাংলাদেশ সরকারকে এগিয়ে আসতে বলবো।’ ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই টুইটবার্তার পর গত রোববার বাংলাদেশের পরররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে ব্যাখা দিয়ে বলেছে, বাংলাদেশিদের ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বলবৎ আছে এবং ইসরায়েলের প্রতি বাংলাদেশের অবস্থান বিন্দুমাত্র পরিবর্তন হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাসপোর্টে পরিবর্তন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ