Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অবশেষে জুভেন্টাস-লিভারপুল-চেলসির স্বস্তি

পিএসজির আধিপত্যের অবসান ঘটালো লিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০০ এএম

লিগ শিরোপা যে জেতা হচ্ছে না, সেই আক্ষেপ অনেক আগেই কাটিয়ে ফেলেছে জুভেন্টাস। তবে দুইবারের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ী দলটি এবার মর্যাদাপূর্ণ আসরটিতে সুযোগ পাবেতো? এমনই শঙ্কা কড়া ক্লাবটির সমর্থকদের নাড়ছিল বেশ কিছুদিন ধরেই। কিন্তু শঙ্কার কালো মেঘ কেটে গেছে। ইতালিয়ান সিরি ‘আ’তে পরিস্থিতি এমন দাঁড়িয়েছিল যে, শেষ দিনের ম্যাচে জিতলেই হতো না, তাকিয়ে থাকতে হতো নিকতম প্রতিদ্ব›দ্বীদের ম্যাচের দিকেও। শেষ পর্যন্ত দুই দিকই রক্ষা হয়েছে জুভেন্টাসের। গতপরশু বোলোনিয়াকে ৪-১ গোলে হারিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর দল। লিগের আরেক ম্যাচে নাপোলি ভেরোনার সঙ্গে ১-১ ড্র করায় চ্যাম্পিয়ন্স লিগ খেলার লক্ষ্য পূরণ হয়েছে তুরিনের বুড়িদের।
৩৮ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে সেরা চারে থেকে লিগ শেষ করেছে তারা। অপর দিকে নাপোলি ৭৭ পয়েন্ট নিয়ে লিগ শেষ করেছে পঞ্চম স্থানে থেকে। একইভাবে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হয়েছে এসি মিলানেরও। আতালান্তাকে ২-০ গোলে হারিয়ে দ্বিতীয় হয়ে মৌসুম শেষ করেছে তারা। এই জয়ে অবশ্য আতালান্তাকে টপকেই তারা দ্বিতীয় স্থানে উঠেছে। আতালান্তা নেমে গেছে তিনে। এখন পয়েন্ট টেবিলে আতালান্তা ও জুভেন্টাসের সমান ৭৮ পয়েন্ট হলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে ছিল আতালান্তা। তাই জুভেন্টাস হয়েছে চতুর্থ। অথচ জুভেন্টাসের ভাগ্য নির্ধারণের দিনে একাদশে ছিলেন না রোনালদো। পাউলো দিবালা ও আলভারো মোরাতাকে নিয়ে আক্রমণ সাজিয়েছিলেন কোচ পিরলো। তাতেও সমস্যা হয়নি। ম্যাচের প্রথমার্ধেই তারা এগিয়ে যায় ৩-০ গোলে। গোল করেন ফেডেরিকো কিয়েসা, আলভারো মোরাতা ও আদ্রিওঁ রাবিও। দ্বিতীয়ার্ধের ৪৭ মিনিটে জোড়া গোলের দেখা পান মোরাতা।
এদিকে, অনিশ্চয়তার সূঁতোয় ঝুলছিল লিভারপুলের ভাগ্যও। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের মাঠে ক্রিস্টাল প্যালেসকে ২-০ গোলে হারিয়েছে লিভারপুল। সাদিও মানের জোড়া গোলে অ্যানফিল্ডের এ জয় দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট কাটল কোচ ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। অন্যদিকে অ্যাস্টন ভিলার মাঠে ২-১ গোলে হার মেনেছে চেলসি। কিন্তু হারের তেতো স্বাদ হজম করে ফিরলেও চ্যাম্পিয়ন্স লিগে ঠিকই জায়গা করে নিয়েছে কোচ টমাচ টুখেলের দল।
আর বিদায়ী ম্যাচে সার্জিও আগুয়েরোর জোড়া গোলে ঘরের মাঠে গোল উৎসব করেছে ম্যানচেস্টার সিটি। ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে অতিথি এভারটনকে। দুরন্ত এ জয় দিয়েই নিজেদের মাঠে শিরোপা উৎসব করল নতুন চ্যাম্পিয়ন সিটি।
একই রাতে উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফিরেছে আগেই ইউরোপ সেরার মঞ্চে পা রাখা কোচ ওলে গুনার সুলশারের ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলরা লিগ শেষ করল দ্বিতীয় স্থানে থেকে। লেস্টার সিটি ৪-২ গোলে ধরাশায়ী হয়েছে টটেনহ্যাম হটস্পারের কাছে। এ হারেই পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করল লেস্টার। তবে ঘরের মাঠে আর্সেনাল ২-০ গোলে হারিয়েছে ব্রাইটন এন্ড হোভ অ্যালবিয়নকে। পেপের জোড়া গোলে জিতেও ইউরোপা লিগে জায়গা করে নিতে পারেনি গানাররা।
এছাড়া, ফ্রেঞ্চ লিগ ওয়ান মানেই যেন পিএসজি। ট্রফিটাকে নিজেদের সম্পত্তিতে পরিণত করেছিল তারা। গত আসরসহ সর্বশেষ ৯ ক্যাম্পেইনের ৭টি-ই তারা ঘরে তুলেছিল (২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬, ২০১৮, ২০১৯ ও ২০২০)। এবার তাদের আধিপত্যের অবসান ঘটালো লিল। অঁজিকে ২-১ গোলে হারিয়ে এবার লিগ শিরোপা ঘরে তুলেছে লিল। এ নিয়ে পঞ্চমবারের মতো ঘরোয়া লিগের শিরোপা জিতলো ক্লাবটি। সর্বশেষ তারা জিতেছিল ২০১১ সালে। তখন তাদের দলের সদস্য ছিলেন ইডেন হ্যাজার্ড। ২০১১ সালের আগে ক্লাবটি শিরোপা জিতেছিল ১৯৩৩, ১৯৪৬ ও ১৯৫৪ সালে।
অথচ এবারের মৌসুমে শিরোপা জেতার ফেভারিটের তালিকাতেও ছিল না দলটি। গত মৌসুমে চতুর্থ স্থান অধিকার করা লিল তার আগের মৌসুমেই শেষ করেছিল দুইয়ে থেকে। কিন্তু সবার প্রত্যাশাকে ছাড়িয়ে সেই ক্লাবটিই ৩৭ সপ্তাহের মধ্যে টেবিলের শীর্ষে ছিল ১৮ সপ্তাহ! এমনকি পুরো মৌসুম জুড়েই ছিল অপ্রতিরোধ্য। বিশেষ করে নিকটতম প্রতিদ্ব›দ্বী পিএসজি, লিওঁ ও মোনাকোর বিপক্ষে তারা ছিল অপরাজেয়।

পয়েন্ট টেবিল
প্রিমিয়ার লিগ (শীর্ষ ৪ চ্যাম্পিয়ন্স লিগ, ৫ ও ৬ ইউরোপা)
দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট
ম্যানসিটি ৩৮ ২৭ ৬ ৫ ৮৬
ম্যানইউ ৩৮ ২১ ৬ ১১ ৭৪
লিভারপুল ৩৮ ২০ ৯ ৯ ৬৯
চেলসি ৩৮ ১৯ ৯ ১০ ৬৭
লেস্টার ৩৮ ২০ ১২ ৬ ৬৬
ওয়েস্টহ্যাম ৩৮ ১৯ ১১ ৮ ৬৫

লিগ ওয়ান (শীর্ষ ২ চ্যাম্পিন্স লিগ, ৩ বাছাই, ৫ ও ৫ ইউরোপা)
দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট
লিলে ৩৮ ২৪ ৩ ১১ ৮৩
পিএসজি ৩৮ ২৬ ৮ ৪ ৮২
মোনাকো ৩৮ ২৪ ৮ ৬ ৭৮
লিওঁ ৩৮ ২২ ৬ ১০ ৭৬
মার্শেই ৩৮ ১৬ ১০ ১২ ৬০

সিরি ‘আ’ (শীর্ষ ৪ চ্যাম্পিয়ন্স লিগ, ৫ ও ৬ ইউরোপা)
দল ম্যাচ জয় হার ড্র পয়েন্ট
ইন্টার ৩৮ ২৮ ৩ ৭ ৯১
মিলান ৩৮ ২৪ ৭ ৭ ৭৯
আতালান্তা ৩৮ ২৩ ৬ ৯ ৭৮
জুভেন্টাস ৩৮ ২৩ ৬ ৯ ৭৮
নাপোলি ৩৮ ২৪ ৯ ৫ ৭৭
ল্যাজিও ৩৮ ২১ ১২ ৫ ৬৮



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুভেন্টাস-লিভারপুল-চেলসির স্বস্তি
আরও পড়ুন