Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চূড়ায় চোখ রেখে প্রথমের স্বপ্ন

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ১২:০০ এএম

মাঝে কেবল একটি ড্র, বাকি নয় ম্যাচেই হার। দেয়ালে যেন পিঠ ঠেকে গিয়েছিল বাংলাদেশের। শ্রীলঙ্কার নতুন চেহারার তারুণ্য নির্ভর দলটির বিপক্ষে জয়ের কোনো বিকল্প ছিল না। প্রথম ম্যাচে সেই চ্যালেঞ্জে ভালোভাবে উতরে গেছে বাংলাদেশ, ফিরেছে জয়ে। এই আনন্দে অবশ্য ভেসে যাচ্ছেন না তামিম ইকবাল। ওয়ানডে অধিনায়ক ভালো করে জানেন, কাজ এখনও বাকি। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে ৩৩ রানে জিতে সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ। আইসিসি ওয়ানডে সুপার লিগে তাদের পয়েন্ট বেড়ে হয়েছে ৪০। এবার চোখ শীর্ষে। সেই সঙ্গে প্রথমবারের মতো লঙ্কানদের বিপক্ষে সিরিজ জয়েরও হাতছানি!
বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের সবকটি ম্যাচ জয়ের পর যেন জিততে ভুলে গিয়েছিল বাংলাদেশ। ক্যারিবিয়ানদের বিপক্ষে দুই টেস্ট হেরে খেলতে যায় নিউ জিল্যান্ডে। সেখানে হারে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। এরপর শ্রীলঙ্কায় রান উৎসবের প্রথম টেস্ট ড্র করার পর হারে দ্বিতীয় টেস্টে। প্রিয় আঙিনাতেই জয়ে ফিরল বাংলাদেশ। অধিনায়ক জানান, জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে উন্মুখ পুরো দল, ‘হার ভালো লাগার কিছু নয়। আমরা সব সংস্করণ মিলিয়ে ১০ ম্যাচ পর জিতলাম। জেতা সুখের, আনন্দের। ছেলেরা খুবই খুশি। ওরা জানে, কাজ শেষ হয়ে যায়নি। এখনও দুটি ম্যাচ আছে। আশা করি, ধারাবাহিকতা ধরে রাখতে পারব।’
টস জিতে ব্যাটিং নেওয়া বাংলাদেশ এক পর্যায়ে ৯৯ রানের মধ্যে হারিয়ে ফেলেছিল চার উইকেট। মুশফিকুর রহিম খেলেন ৮৭ বলে ৮৪ রানের চমৎকার ইনিংস। মাহমুদউল্লাহ ৭৬ বলে ফিরেন ৫৪ রান করে। তাদের ১০৭ রানের জুটিতে ভিত পায় বাংলাদেশ। এর আগে ৭০ বলে ৫২ রানের ইনিংসকে দলকে পথ দেখান তামিম। শেষ দিকে ২২ বলে অপরাজিত ২৭ রান আসে আফিফ হোসেনের ব্যাট থেকে। ম্যাচ শেষে পুরস্কার বিরতণী অনুষ্ঠানে তামিম জানান, পরিস্থিতি বুঝে ২৫০ রানের লক্ষ্য স্থির করেছিলেন তারা, ‘যেভাবে লড়াই করেছি এর জন্য আমরা খুশি। মুশফিক, মাহমুদউল্লাহ অসাধারণ ব্যাটিং করেছে। আফিফ চমৎকার ব্যাটিং করেছে। গুরুত্বপূর্ণ ২৭ রান করেছে, এই রানটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। ব্যাটিংয়ে আমরা ভালো করেছি, ২৫০ রান করেছি। শুরুতে উইকেট হারানোর পর আমরা এই রানের লক্ষ্য ঠিক করেছিলাম। এখানে ব্যাটিং সহজ ছিল না, উইকেট ছিল দুই গতির। বল ব্যাটে এসেছে দেরিতে।’
মিরপুরেই আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডে। এটি জিতলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। সেই সঙ্গে ২০২৩ সালের আইসিসি ওয়ানডে বিশ্বকাপের পথে এক পা এগিয়ে যাওয়ার পাশাপাশি আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে চলে যাবে বাংলাদেশ। সুপার লিগে সাত ম্যাচ খেলে চার ম্যাচ জিতেছে বাংলাদেশ। ৪০ পয়েন্ট নিয়ে চারে আছে বাংলাদেশ। বাংলাদেশের সমান পয়েন্ট নিয়ে নেট রান রেটে এগিয়ে থাকায় এক, দুই ও তিনে আছে যথাক্রমে ইংল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়া। দ্বিতীয় ওয়ানডে ম্যাচ জিতলে এ তিন দলকে টপকে যাবে বাংলাদেশ।
তবে সেটি করতে হলে প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে নিতে হবে বাংলাদেশকে। বাংলাদেশের দুশ্চিন্তা মূলত টপ অর্ডার আর ফিল্ডিং নিয়ে। ওপেনার লিটন দাস প্রথম ম্যাচে কোনো রান না করেই ফিরে গিয়েছেন সাজঘরে। দীর্ঘদিন ধরেই ব্যর্থতার বৃত্তে লিটন। শেষ সাত ইনিংসে চারটি ডাক রয়েছে তার। তিনে নামা সাকিব আল হাসানও ছিলেন না সাবলীল। ১৫ রান করে দানুশকা গুনাথিলাকার নির্বিষ স্পিনে আউট হয়ে যান সাকিব। তিনে সাকিবের পরিসংখ্যান বেশ রঙিন। এ ক্রিকেটারের সামর্থ্যও সবার জানা। তাই তাকে নিয়ে তেমন দুশ্চিন্তায় না পড়লেও ওয়ানডে ক্যারিয়ারে ৪৩ ইনিংসের ২০ ইনিংসে এক অঙ্কের ঘরে আউট হওয়া লিটনকে নিয়ে চিন্তিত অনেক। বিসিবি সভাপতিও সেই দলেই একজন।
তারপরও বাংলাদেশের উইনিং কম্বিনেশন নিয়েই মাঠে নামার সম্ভাবনা বেশি। মুস্তাফিজুর রহমান চোট পেয়ে প্রথম ম্যাচে বেরিয়ে গেলেও এরপর মাঠে ফিরে বোলিং করেছেন। সেখান থেকেই অনুমান, তার এ চোট গুরুতর নয়। তবে প্রথম ম্যাচ নির্বিঘ্নে হলেও দ্বিতীয় ম্যাচে বাগড়া দিতে পারে বৃষ্টি। ম্যাচ শুরু হবে দুপুর একটায়। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ঐ সময়টাতে ঢাকাসহ সারা দেশেই হতে পারে ভারী বর্ষণ। যদিও আবহাওয়া অফিস বলছে, নিম্নচাপটি গতকাল সকাল ৬টায় ঘূর্ণিঝড়ে রূপ নিলেও এখনো অতটা শক্তিশালী হতে পারেনি। আপাতত ভারতের উড়িষ্যা উপকূল থেকে ৫০০ কিলোমিটার এবং বাংলাদেশের উপকূল থেকে ৬০৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। সিরিজ নিশ্চিতে তাই মাঠের পারফরম্যান্সের সঙ্গে রাসেল ডমিঙ্গোর দলতে চোখ রাখতে হবে আকাশের দিকেও!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চূড়ায় চোখ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ