Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

যা থাকছে সংক্ষিপ্ত বাজেট অধিবেশনে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০২ এএম

জাতীয় সংসদের বাজেট অধিবেশন আগামী ২ জুন শুরু হচ্ছে। করোনামহামারির কারণে অধিবেশন সংক্ষিপ্ত করা হবে। এ অধিবেশন ১২ কার্যদিবস চলবে। সংসদ সচিবালয় থেকে সংসদ অধিবেশনের একটি খসড়া কার্যসূচি ইতোমধ্যে তৈরি করা হয়েছে। অবশ্য পরিবর্তিত পরিস্থিতিতে এতে পরিবর্তনও আসতে পারে।

কার্যসূচি অনুযায়ী আগামী ২ জুন বুধবার বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। ওই দিন শোক প্রস্তাব ও আলোচনা গ্রহণ করা হবে। এরপর সংসদ মুলতবি হবে। পরের দিন ৩ জুন বিকাল তিনটায় বাজেট উত্থাপন ও অর্থ বিল উত্থাপন করা হবে। এরপর থেকে প্রতিদিনের কার্যদিবস শুরু হবে সকাল ১১টায়। ৬ জুন কমিটির বিল সম্পর্কিত রিপোর্ট উত্থাপন, চারটি বিল উত্থাপন এবং সম্পূরক বাজেটের ওপর আলোচনা হবে। ৭ জুন সম্পূরক বাজেটের ওপরে আলোচনা ও পাস এবং নির্দিষ্টকরণ সম্পূরক বিল পাস করা হবে।

এরপর সপ্তাহখানেক বিরতি দিয়ে ১৪ জুন আবারও চলবে বাজেট অধিবেশন। পরপর চার দিন অর্থাৎ ১৪, ১৫, ১৬ ও ১৭ জুন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপরে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। এরপর ১১ দিন বিরতি দিয়ে ২৮ জুন অধিবেশন আবারও বসবে এবং ওই দিনও বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। পর দিন ২৯ জুনও মূল বাজেটের ওপরে সমাপনী আলোচনা হবে। সেদিন পাস হবে অর্থবিল। ৩০ জুন বুধবার মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক মজুরি দাবি নিষ্পত্তিসহ নির্দিষ্টকরণ বিল পাস হবে। পরদিন ১ জুলাই বৃহস্পতিবার শেষ হবে বাজেট অধিবেশন। ওইদিন প্রশ্ন-উত্তর পর্ব, বেসরকারি বিল উত্থাপন, সরকারি বিল পাস এবং অধিবেশনের সমাপ্তি হবে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন। বিরোধী দলের শীর্ষ নেতারাও বক্তব্য দেবেন।

নিয়ম অনুযায়ী বাজেট পেশের আগের দিন অর্থাৎ ২ জুন দুপুর ১২টায় সংসদে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হবে। মন্ত্রিসভার বৈঠকের পর অর্থ বিলে সই করবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। এ কারণে প্রেসিডেন্ট সেদিন সংসদ ভবনে তার কার্যালয়ে অবস্থান করবেন। এরপর ৩টায় অধিবেশন শুরু হবে।

বাজেট অধিবেশন সংশ্লিষ্ট সব এমপি ও মন্ত্রী ছাড়াও কর্মকর্তা-কর্মচারীদের করোনা টেস্ট করা হবে। করোনা পরীক্ষায় কেবল নেগেটিভ হলেই তারা অধিবেশনে যোগ দিতে পারবেন। তুলনামূলক তরুণ এমপিদের সংসদে উপস্থিত হওয়ার জন্য উৎসাহ দেওয়া হবে। সর্বনিম্ন সংখ্যক ব্যক্তিদের নিয়ে অধিবেশনের কাজ পরিচালনা করা হবে। সংসদ চলাকালীন দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ থাকবে। তথ্য-প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে সামাজিক দূরত্ব নিশ্চিত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট অধিবেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ