Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রচলিত গতানুগতিক শিক্ষায় নতুন প্রজন্মকে গড়ে তোলা যাবে না

কুমিল্লায় শিক্ষামন্ত্রী নাহিদ

প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : দেশের প্রচলিত গতানুগতিক শিক্ষা দিয়ে নতুন প্রজন্মকে গড়ে তোলা যাবে না উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, গতানুগতিক শিক্ষার আমূল পরিবর্তন করে বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলতে পারলেই বিশ্বজয় করবে আমাদের নতুন প্রজন্ম। তারা প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠলে বাংলাদেশ আর পিছিয়ে থাকবে না। আগামী দিনে নতুন প্রজন্মই হবে আধুনিক বাংলাদেশের নির্মাতা। তাই আমাদের জাতীয় লক্ষ্যের সাথে সঙ্গতিপূর্ণ রেখে শিক্ষার মূললক্ষ্য নির্ধারণ করেছি। আর এলক্ষ্য হচ্ছে দেশ ও জাতিকে ভবিষ্যতে নেতৃত্ব দেয়ার জন্য আজকের শিক্ষার্থীদের বিশ্বমানের সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা।
কুমিল্লা শিক্ষাবোর্ডের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ জাতীয় স্কুল ও মাদরাসা ক্রীড়া সমিতির আয়োজনে জাতীয় পর্যায়ে কুমিল্লায় অনুষ্ঠিত ৪৫তম গ্রীষ্মকালীন জাতীয় স্কুল ও মাদরাসা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গতকাল রোববার সকাল সাড়ে ৯টায় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী পর্বের সূচনা ঘটে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এসএম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা সদরের এমপি আকম বাহাউদ্দিন বাহার। আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত শিক্ষা সচিব ড. অরুণা বিশ্বাস, ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. মাহবুবুর রহমান, ঢাকা কারিগরী শিক্ষাবোর্ড চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান ও মাদরাসা শিক্ষাবোর্ড চেয়ারম্যান একেএম ছায়েফ উল্যা, কুমিল্লার বিদায়ী জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল। স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. আবদুল খালেক।
আওয়ামী লীগ সরকারের দিন বদলের কর্মসূচির মধ্যদিয়ে জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী তার বক্তব্যে বলেন, একসময় এদেশের মানুষকে ক্ষুধা দারিদ্র্যতার সাথে যুদ্ধ করে বাঁচতে হয়েছে। আজকে এ অবস্থা নেই। এ অবস্থার পরিবর্তন ঘটিয়েছে আওয়ামী লীগ সরকার। আজকে আমরা অন্য দেশে রিলিফ দিয়ে সহযোগিতা করছি। ধান উৎপাদনে আমরা আমাদের চাহিদা মিটিয়ে বিদেশে চাল রপ্তানী করছি। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। স্বাস্থ্যসেবা আজকে প্রত্যন্ত অঞ্চলের মানুষের দোরগোড়ায়। বিভিন্ন অবকাঠামো নির্মাণসহ ব্যাপক পরিমাণ বিদ্যুৎ উৎপাদন হচ্ছে দেশে। মন্ত্রী বলেন, স্বাধীনতাবিরোধীরা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে এদেশের উন্নয়ন অগ্রগতি স্তব্ধ করে দিতে চেয়েছিল। কিন্তু তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের রাষ্ট্র এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবো। আর লক্ষ্যকে সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ একের পর এক সাফল্যের পথে এগুচ্ছে।
বিশেষ অতিথির বক্তব্যে কুমিল্লা সদর আসনের এমপি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, পাকিস্তানের তেইশ বছরে আমাদেরকে একজন ভালো খেলোয়ার তৈরি করতে দেয়নি। পরাধীনতার শৃঙ্খলে আমাদের বন্দি করে রাখা হয়েছিল। সেই বন্দিদশা থেকে স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়ে মুক্তির পথ দেখিয়ে এ জাতিকে আলো দেখিয়েছিন জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজকে আমাদের দেশে মাশরাফি, সাকিবের মতো বিশ্বসেরা ক্রিকেটার তৈরি হয়েছে।
এদিকে একইদিন বিকেল তিনটায় কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত ‘শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন শীর্ষক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী বলেন, আজকে মানসম্পন্ন শিক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। আর এজন্য মানসম্পন্ন শিক্ষক দরকার। তাই শিক্ষকদের দায়িত্বশীলতার জায়গাটি বেশি সমৃদ্ধ করতে হবে। আরেকটি বিষয় হলো জঙ্গিবাদ আজকের সময়ে একটি জাতীয় ও বৈশ্বিক সমস্যায় রূপ নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রচলিত গতানুগতিক শিক্ষায় নতুন প্রজন্মকে গড়ে তোলা যাবে না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ