Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর শান্তি পদক প্রাপ্তির বার্ষিকীতে ওয়েবিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০২১, ৯:২৪ পিএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৪৮তম বার্ষিকী স্মরণে আজ মঙ্গলবার ঢাকার ডেমরার ঐহিহ্যবাহী দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসায় ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেব বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ শিক্ষার্থীদেরকে জাতির জনকের জীবনী এবং বিশ্ব শান্তিতে তার অবদান সম্পর্কে গভীর জ্ঞান অর্জনের পরামর্শ দেন। এ ছাড়া মাদরাসার কর্তৃপক্ষকে বিশেষভাবে ধন্যবাদ জানান। দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আ.খ.ম. আবুবকর সিদ্দীকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের প্রকাশনা নিয়ন্ত্রক প্রফেসর ড. রিয়াদ চৌধুরী শিক্ষার্থীদের জীবনের প্রতিটি ক্ষেত্রে বঙ্গবন্ধুর কর্মময় জীবনাদর্শ লালন করার আহবান জানান।

পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে ইংরেজি প্রভাষক সুজাউল হায়দার এর সঞ্চালনায় সকাল দশটায় অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, মাদরাসার বাংলা প্রভাষক। মুহাম্মাদ আবদুশ শাকুর। তিনি তার বক্তব্যে ‘জুলিও কুরি’ শান্তি পুরস্কারের ইতিহাস এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতির জনকের অসমান্য অবদানের কথা তুলে ধরেন।


সভাপতির বক্তব্যে প্রিন্সিপাল আবুবকর সিদ্দীক বলেন, বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ পদক বাংলাদেশের কোন রাজনৈতিক দল কোন বিশেষ ব্যক্তি প্রদান করেনি। বরং বিশ্ব শান্তি পরিষদের পৃথিবীর ১৪০ টি দেশের সদস্যদের সর্বস্মত সিদ্ধান্তেই পেয়েছেন। এ পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতি এবং বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান। আমাদের ছাত্রদের বঙ্গবন্ধুর জীবনী পড়ে ব্যক্তি জীবনে তাঁর মত উন্নত চিন্তা, উদার মানবিকতা, সৎ সাহসিকতার পরিচয় দেয়া উচিত।

এছাড়া অত্র প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ বঙ্গবন্ধুর বর্ণাঢ্যময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন। অনুষ্ঠানটি মাদরাসা অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে সম্প্রচার করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শাহদাত বরণকারী সকল শহীদের রূহের মাগফিরাত কামনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুর শান্তি পদক প্রাপ্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ