Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিশ্বকাপ মাথায় রেখে এগুচ্ছে বিসিবি

নিউজিল্যান্ড সিরিজেও বাড়ছে ম্যাচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:০২ এএম

আগামী জুন-জুলাইয়ে প্রায় এক মাসের সফরে জিম্বাবুয়ে যাবার কথা বাংলাদেশ ক্রিকেট দলের। স্বাগতিক দলের বিপক্ষে দুটি টেস্ট খেলার কথা ছিল মুমিনুল হকের নেতৃত্বাধীন টাইগারদের। তবে সফর থেকে একটি টেস্ট ম্যাচ কমিয়ে একটি টি-টোয়েন্টি ম্যাচ বাড়ানো হয়েছে। পাশাপাশি আগস্টে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরেও যোগ হয়েছে বাড়তি দুটি টি-টোয়েন্টি ম্যাচ। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।
আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনা অনুযায়ী জিম্বাবুয়ে সফরে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি খেলার কথা ছিল বাংলাদেশ দলের। কিন্তু ঢাকা প্রিমিয়ার লিগের কারণে টেস্ট কমাতে হচ্ছে বিসিবিকে। ৩১ মে প্রিমিয়ার লিগ শুরু হয়ে ২৪ জুন শেষ হওয়ার কথা। এরপর কয়েক দিন বিশ্রামের পর আগামী ২৯ জুন জিম্বাবুয়ে যাবে বাংলাদেশ দল। খসড়া সূচি অনুযায়ী কোয়ারেন্টিন ও প্রস্তুতি ম্যাচ শেষে ৭ জুলাই সফরের প্রথম ও একমাত্র টেস্টটি শুরু বুলাওয়েতে। এর আগে ৩ জুলাই থেকে শুরু হবে দলীয় অনুশীলন। টেস্ট শেষে দুই দল পাড়ি জমাবে হারারেতে। সেখানেই অনুষ্ঠিত হবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। আকরাম খান বলেছেন, ‘আমাদের ঘরোয়া ক্রিকেটের জন্য সময় বের করতে হতো। তাই একটি টেস্ট কমিয়ে একটি টি-টোয়েন্টি বাড়ানো হয়েছে।’
সফরে মোট সাতটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২০১৩ সালের পর এবারই প্রথম জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ দল।
জিম্বাবুয়ে সফর শেষে দেশে ফিরে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ দল। প‚র্বনির্ধারিত স‚চি অনুযায়ী সিরিজটি হওয়ার কথা ছিল তিন ম্যাচের। তবে দুই বোর্ডের আলোচনায় ম্যাচ বেড়েছে দুটি। আগস্টে বাংলাদেশে এসে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে অস্ট্রেলিয়া দল। ‘আমরা অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সঙ্গে কথা বলেছি। ওরাও রাজি হয়েছে। তিন ম্যাচের জায়গায় সিরিজটি হবে পাঁচ ম্যাচের’, বলেছেন আকরাম খান।
এ ছাড়া ম্যাচ বাড়তে পারে সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজেও। বাংলাদেশে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসার কথা কেন উইলিয়ামসনদেরও। বিসিবি নিশ্চিত না করলেও জানা গেছে, নিউজিল্যান্ড সিরিজটিও পাঁচ ম্যাচে আনার চেষ্টা চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন