Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনামূল্যে ইকামা ও ভিসার মেয়াদ বাড়াবে সউদী আরব

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১:৩৫ পিএম

বৈধ ইকামা (আবাসিক অনুমোদন), বহির্গমন ও পুনঃপ্রবেশ ভিসা, বিভিন্ন দেশে বর্তমানে আটকে পড়া প্রবাসীদের ভিসার মেয়াদ আগামী ২রা জুন পর্যন্ত বৃদ্ধি করবে সউদী আরব। এক্ষেত্রে কোনো বাড়তি খরচ গুনতে হবে না। সরকারি খরচে এবং স্বয়ংক্রিয়ভাবে এই সময়সীমা বৃদ্ধি করা হবে। রাজকীয় এক নির্দেশকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে সউদী প্রেস এজেন্সি। এ তথ্য জানিয়েছে অনলাইন সউদী গেজেট।

এদিকে এরই মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগামী শনিবার থেকে সউদী আরবে নিয়মিত ফ্লাইট শুরুর ঘোষণা দিয়েছে। রিপোর্টে বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রমণের কারণে স¤প্রতি বিভিন্ন দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয় সউদী আরব । এর ফলে অনেক দেশে বিপুল সংখ্যক প্রবাসী এবং বৈধ ভিসার অধিকারী আটকা পড়েন।

তাদেরকে সুষ্ঠুভাবে সউদী আরবে ফেরার সুযোগ দিতে চাইছে সরকার। এ জন্য পবিত্র দুই মসজিদের রক্ষক বাদশা সালমানের নির্দেশনায় অর্থ মন্ত্রণালয় বিনামূলে এসব বৈধ ইকামা ও ভিসার মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে নাগরিক ও অধিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করতে চায় সরকার।

একই সঙ্গে যে অর্থনৈতিক ও আর্থিক ক্ষতির শিকার হয়েছেন এসব মানুষ তার সমাধান করতে চায়।
সউদী প্রেস এজেন্সির তথ্যমতে, জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট (জাওয়াজাত) নিশ্চিত করেছে যে, ন্যাশনাল ইনফরমেশন সেন্টারের সহযোগিতায় এসব ভিসার মেয়াদ বৃদ্ধি স্বয়ংক্রিয়ভাবে করা হবে। এখানে উল্লেখ করা যেতে পারে যে, করোনা মহামারির কারণে গত বছর দেশে এসে আটকা পড়েন বহু প্রবাসী। তার মধ্যে বেশির ভাগই সউদী আরবের। দেশে আসার পর ভ্রমণ নিষেধাজ্ঞার মুখে পড়েন তারা। বন্ধ হয়ে যায় ফ্লাইট। ফলে অসহায় হয়ে পড়েন সউদী আরব ফেরত প্রবাসীরা। এক পর্যায়ে তারা ঢাকায় সোনারগাঁও হোটেলের সামনে এবং বিভিন্ন স্থানে বিক্ষোভ করতে থাকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ