Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সা-রিয়াল-জুভেন্টাসের বিরুদ্ধে উয়েফার আইনি ব্যবস্থা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ৮:০০ পিএম

বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ প্রকল্পে যুক্ত ১২ সদস্যের মধ্যে ৯ ক্লাব সরে আসায় অল্প শাস্তিতে পার পেয়ে গেছে। কিন্তু বাকি তিন দল বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস এই টুর্নামেন্ট চালুর প্রচেষ্টায় অনড়। ফিফা ও উয়েফার নানা হুমকি-ধামকিতেও টলছে না তাদের অবস্থান। এবার তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ইউরোপের শীর্ষ ফুটবল সংস্থা।

ফিফা ও উয়েফার সমালোচনা করে চলতি মাসের শুরুতে তিন ক্লাব এক যৌথ বিবৃতি দিয়ে জানায়, এই প্রকল্প থেকে সরে আসতে তৃতীয় পক্ষ অনবরত চাপ ও হুমকি দিচ্ছে তাদের। ইতালিয়ান ফুটবল সংস্থা তো আগামী সিরি আ থেকে জুভেন্টাসকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছে।

এই প্রকল্প থেকে সরে আসা ৯ ক্লাব হলো- আর্সেনাল, এসি মিলান, চেলসি, অ্যাটলেটিকো মাদ্রিদ, ইন্টার মিলান, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যাম হটস্পার। তাদের আর্থিক শাস্তি দেওয়া হয়েছে। সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়ার পর আগের অবস্থায় ফেরার অঙ্গীকারনামা ‘ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশনে’ স্বাক্ষর করানো হয়েছে তাদের।

বাকি তিন ক্লাবকে শেষবার সতর্ক করতে এই মাসে উয়েফা জানায়, তারা সরে না দাঁড়ালে তদন্ত শুরু করবে তারা। ইউরোপিয়ান শীর্ষ সংস্থাটি মঙ্গলবার জানালো, তাদের শাস্তি দিতে আইনি প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এক বিবৃতিতে তারা বলেছে, ‘তথাকথিত সুপার লিগ নিয়ে উয়েফা এথিকস অ্যান্ড ডিসিপ্লিনারি পরিদর্শকদের তদন্ত শেষে সংস্থার সম্ভাব্য নীতিমালা লঙ্ঘনের বিষয়টি মাথায় রেখে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস ফুটবল ক্লাবের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ