Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

রসালো ফলে ছেয়ে গেছে সৈয়দপুর বাজার

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:০১ এএম

চলছে মধুমাস জৈষ্ঠ। এ মাসেই আম, কাঁঠাল, জামসহ নানা জাতের ফল পাকতে শুরু করে। এসব পাকা ফলের মিষ্টি গন্ধ সহজেই মন কাড়ে। নীলফামারী সৈয়দপুর বাজারের দোকানি ও ফুটপাতের দোকানদার ফলের ঝুড়ি নিয়ে বসেছেন। বিক্রিও হচ্ছে প্রচুর। দাম একটু চড়া হলেও ক্রেতারা মৌসুমি ফলের স্বাদ নিতে কিনছেন। এ কারণে মৌসুমি ফলের বেচাকেনাও জমে উঠেছে উত্তরের বাণিজ্য কেন্দ্র সৈয়দপুরে।
আম, জাম, লিচু, জামরুল, আনারস, কলা ছাড়াও এ মাসে মিলছে লটকন, পেয়ারা, বাঙ্গি ইত্যাদি। আম এবং লিচু ইতোমধ্যেই বাজারে চলে এসেছে। কাঁঠালও এসেছে। এটি আমাদের জাতীয় ফল। জাম, জামরুল, পেয়ারা, আনরসও পাওয়া যাচ্ছে। কলার ফলনও এই সময় বেশি হয়। তবে এখানেই শেষ নয়, মাসের শেষ দিকে পাওয়া যাবে কামরাঙা, ছফেদা, গাব, আমড়া ইত্যাদি
চিকিৎসকরা জানান, দেশীয় ফল পুষ্টিগুণ বিদেশি ফলের চেয়ে অনেক বেশি। মৌসুমি ফল দেহের রোগ প্রতিরোধ করতে ব্যাপক সাহায্য করে থাকে। যেমন ভিটামিন সমৃদ্ধ কাঁচা আম চোখ ভালো রাখতে সহায়তা করে থাকে, কোলন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে থাকে। দেশীয় ফল ত্বকের সৌন্দর্য বৃদ্ধিসহ দেহের খাদ্য পরিপাক ও পানির চাহিদা মেটাতে সাহায্য করে থাকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সৈয়দপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ