Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাথার খুলি ছাড়া জন্ম চিকিৎসাধীন সেই শিশুর মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:০১ এএম


ব্রাহ্মণবাড়িয়ায় হাসপাতালে মাথার খুলি ও মগজ ছাড়া জন্ম কন্যা শিশুটি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত মঙ্গলবার বিকেলে ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের শিশু বিভাগে শিশুটির মৃত্যু হয়। গত সোমবার জন্ম নেয়া শিশুটি কিছুটা সুস্থ থাকলেও গত মঙ্গলবার সকাল থেকে শিশুটি আর নড়াচড়া করেনি, পরে বিকেলে মারা যায়।
হাসপাতাল ও পরিবার সূত্রে জানা যায়, নাসিরনগর উপজেলার বলাকুট ইউনিয়নের বলাকুট গ্রামের জসিম উদ্দিনের স্ত্রী তানজিনা বেগম যখন ৭ মাসের গর্ভবতী তখন একজন গাইনি চিকিৎসক আল্ট্রাসনোগ্রাফি করে জানিয়েছিল, জন্ম নিতে যাওয়া শিশুটি শারীরিকভাবে অসুস্থ হবে এবং তার মাথার খুলি হবে না। গত সোমবার বিকেলে তানজিনার প্রসব বেদনা উঠলে ব্রাহ্মণবাড়িয়া ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে তাকে নিয়ে আসা হয়। পরে গাইনি বিভাগে কোনো প্রকার অস্ত্রোপচার ছাড়াই শিশুটি জন্ম নেয়। শিশুটি জন্ম নেয়ার পর তার মাথার খুলি ও মগজ ছিল না। গত মঙ্গলবার শিশুটির মৃত্যু হয়।
হাসপাতালের শিশু কনসালটেন্ট ডা. আখতার হোসেন জানান, শিশুটিকে চিকিৎসা দেয়া হয়েছিল। এ ধরনের শিশুর বাঁচার সম্ভাবনা নেই বললেই চলে। মায়ের আয়রন ও পুষ্টিজনিত সমস্যার কারণে শিশুটির মাথার খুলি ও মগজ গঠন হয়নি। বাংলাদেশে এনেনসেফালি রোগে আক্রান্ত শিশুর চিকিৎসা তেমন নেই। আমাদের সাধ্যমতো চিকিৎসা দিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ