Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

গাজা পুনর্গঠনে ৫০ কোটি ডলার দেবে কাতার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১০:১১ এএম

টানা ১১ দিন যুদ্ধের পর ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। গত শুক্রবার স্থানীয় সময় রাত ২টায় এই যুদ্ধবিরতি কার্যকর হয়। এরপর থেকেই বিধ্বস্ত গাজা ভূখণ্ড পুনর্গঠনে প্রয়োজনীয়তা দেখা দেয়। এর প্রেক্ষিতেই অবরুদ্ধ উপত্যকাটির পুনর্গঠনে এগিয়ে এলো কাতার।

যুদ্ধবিধ্বস্ত ও অবরুদ্ধ গাজা উপত্যকা পুনর্গঠনে ৫০ কোটি মার্কিন ডলার দেওয়ার কথা ঘোষণা করেছে কাতার। বুধবার (২৬ মে) দেশটির পররাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দেন। অর্ধ দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী সংঘর্ষে গাজা ভূখণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতির পরিপ্রেক্ষিতে উপসাগরীয় দেশটি এই ঘোষণা দিল।


বুধবার টুইটারে দেওয়া এক বার্তায় কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি বলেন, ‘গাজা পুনর্গঠনে ৫০ কোটি মার্কিন ডলার প্রদান করবে কাতার। স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় প্রকৃত ও কার্যকর সমাধান না আসা পর্যন্ত আমরা আমাদের ফিলিস্তিনি ভাইদের সাহায্য করে যাবো।’

আর্থিক-সহ অন্যান্য সহযোগিতা দেওয়ার বাইরে হামাস ও ইসরায়েলের মধ্যে মধ্যস্ততাকারী হিসেবে কাজ করে থাকে কাতার। অতীতে বিভিন্ন সময় গাজার উন্নয়নে শত শত কোটি মার্কিন ডলার ব্যয় করেছে রাষ্ট্রটি।

এছাড়া ১৩ বছরেরও বেশি সময় ধরে ইসরায়েলের হাতে অবরুদ্ধ গাজা উপত্যকা পুনর্গঠনে গত সপ্তাহে ৫০ কোটি মার্কিন ডলার দেওয়ার কথা ঘোষণা করে মিসর।



 

Show all comments
  • Khalid Ibn Mugira ২৭ মে, ২০২১, ৪:১৬ পিএম says : 0
    মধ্যপ্রাচ্যে ওই কাতার ছাড়া মুসলমানদের জন্য সাহায্য সহযোগিতা করার মত কোন দেশ নেই, এবং মুসলমানদের সাহায্য সহযোগিতা সহ বহু কারনে অকারণে এই কাতার সরকার, শেখ তামিম বিন হামাদ আল থানি,কে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে,।
    Total Reply(0) Reply
  • হেদায়েতুর রহমান ২৭ মে, ২০২১, ৪:১৬ পিএম says : 0
    কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে অনেক অনেক মোবারক বাদ।
    Total Reply(0) Reply
  • Jasim Uddin Bapari ২৭ মে, ২০২১, ৪:১৭ পিএম says : 0
    ভালোবাসার আরেক নাম কাতার
    Total Reply(0) Reply
  • Md Nurul Amin ২৭ মে, ২০২১, ৪:১৭ পিএম says : 0
    আলহামদুলিলাহ।ধন্যবাদ কাতার সরকার কে।মানবিক সহায়তার জন্য।
    Total Reply(0) Reply
  • Shaheen Akther ২৭ মে, ২০২১, ৪:১৮ পিএম says : 0
    Useless because again Israel will destroy. All Muslim countries should help to Palestine to settle a independent country.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজা-কাতার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ