Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

পুরো কোচিং স্টাফকে পেয়ে অনুশীলনে চাঙ্গা মাশরাফিরা

প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : কে বলবে ১১ দিনের ছুটি কাটিয়ে অনুশীলনে ফিরেছে বাংলাদেশ দল? সাধারণত: এতোটা সময় বিরতির পর অনুশীলনে হাজিরা দিয়ে ওয়ার্ম আপে প্রথম দিন কোনমতে কাটিয়ে দেয়ার কথা। সেখানে বিকেল ৪টা থেকে সন্ধা ৭টাÑএকটানা তিন ঘন্টা ঘাম ঝরানো অনুশীলনে কাটিয়েছে ক্রিকেটাররা! আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে নিজেদের ঝালিয়ে নিতে সময়টা হাতে খুব একটা নেই। সময়টা মাত্র ১ সপ্তাহ। তাই ১১দিন বিরতির পর অনুশীলনের প্রথম দিনেই এক সঙ্গে পুরো কোচিং স্টাফকে পেয়েছে মাশরাফিরা। অস্ট্রেলিয়া থেকে উড়ে আসা ব্যাটিং পরামর্শক সামারাবীরাকেও পেয়েছে অনুশীলনে ক্রিকেটাররা। হেড কোচ হাতুরুসিংহের প্রস্তাবনায় ব্যাটিং পরামর্শক হিসেবে বাংলাদেশ দলের সঙ্গে যুক্ত হয়েছেন বলে এই কোচের প্রয়োজনীয় নির্দেশনা জেনে নিয়েছেন সামারাবীরা অনুশীলনের শুরুতে। চেনা-জানা বাংলাদেশ দল ওয়ানডেতে ভয়ংকর রূপ ছড়াচ্ছে, সেই দলের ব্যাটিং শক্তি আরো বাড়িয়ে নিতে করনীয় উপায়টাও উদ্ভাবন করেছেন সামারাবীরা।
সাসেক্সে খেলতে যেয়ে কাঁদের ইনজুরিতে পড়ে সেখানে অস্ত্রোপচার করাতে হয়েছে, মাঠে ফিরতে অপেক্ষা করতে হবে আরো ৪ মাস। সে কারণেই এই প্রথম সিরিজ মিস করার কষ্টটা একটু বেশিই মুস্তাফিজুরের। গতকাল মাশরাফিরা যখন অনুশীলনে মগ্ন, তখন মুস্তাফিজুর এক গাল হাসি দিয়ে ঢুকে পড়েছেন ড্রেসিং রুমে। কাছ থেকে সতীর্থদের অনুশীলন দেখার আনন্দটা হাতছাড়া করতে চাননি তিনি।
হালকা ওয়ার্ম আপ দিয়ে শুরু হওয়া অনুশীলনে রানিং করেছেন সাকিব, তামীম মুশফিকুররা। পরে পুলে থাকা ২০ ক্রিকেটার দুই গ্রæপে ভাগ হয়ে কেউ ইনডোরে, কেউবা সেন্টার উইকেটে করেছেন অনুশীলন। ইনডোরে অনুশীলন করে এক গ্রæপ যখন সেন্টার উইকেটে, অন্য গ্রæপ তখন ইনডোরে। অনুশীলনে গুরুত্ব পেয়েছে ব্যাটিং-বোলিং। গত ২৭ আগস্ট ফিল্ডিংয়ের সময়ে আঙুলে চোট পাওয়া তামীম গতকালই প্রথম করেছেন ব্যাটিং অনুশীলন। তাও আবার ঘন্টাখানেক চলেছে তার ব্যাটিং !
আফগানিস্তানের বিপক্ষে যেদিন শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ, সে দিন থেকেই শুরু হবে প্রথম শ্রেণির ক্রিকেট জাতীয় লীগ। অনুশীলনের পুলে থাকা ২০ ক্রিকেটারের সবাইকে তাই স্কোয়াডে রাখার পক্ষে নন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। সে কারণেই আজ-কালকের মধ্যে জাতীয় লীগের ৮টি দলের স্কোয়াড চূড়ান্ত করার তাড়া আছে নির্বাচকদের। পাশাপাশি তাসকিনের বায়ো-মেকানিক্স পরীক্ষার রিপোর্ট এবং তামীমের ফিটনেস রিপোর্টটা জেনে নিতে হচ্ছে নান্নু, সুমনকে। আগামী ২১ অথবা ২২ সেপ্টেম্বরের মধ্যেই তাই আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষণা করতে চান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।
আফগানিস্তানের বিপক্ষে সিরিজটি নিয়ে খুব একটা পরীক্ষা-নীরিক্ষার পক্ষে নন প্রধান নির্বাচক। কাটার মাস্টার মুস্তাফিজহীন দলে বর্তমানের অন্য সেরাদের সবাইকে চান তিনিÑ সে আভাসই দিয়েছেন গতকাল। তবে ইনফর্ম ওপেনার তামীম ইকবালকে নিয়ে আছেন কিছুটা দূর্ভাবনায়। গত ২৭ আগস্ট আঙুলে চোট পাওয়ার পর তিন সপ্তাহের মধ্যে তামীম পুরোপুরি ফিট হয়ে উঠবেন বলে তখন বলা হলেও এই বাঁ হাতি ওপেনারকে আরো ক’দিন দেখতে চান বিসিবি’র প্রধান চিকিৎসক ডা. দেবাশিষ চৌধুরীÑ‘তামীমের অবস্থা এখন ভালো। সব কিছু নির্ভর করছে তামিমের ওপর। দুই-তিন দিন ব্যাটিংয়ে পর বোঝা যাবে তার অবস্থা। তবে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ মিস হবে বলে মনে হয় না।’ তামীমহীন দল আফগানিস্তানের বিপক্ষেও যে, কতোটা নাজুক,আড়াই বছর আগে ফতুল্লায় তা হাড়ে হাড়ে টের পেয়েছে বাংলাদেশ দল। সে কারণেই এই ক’দিন তামীমের ব্যাটিং অনুশীলনের দিকে চোখ নিব্বিস্ট রাখতে হচ্ছে নির্বাচকদের। ফিট তামীমকেই তাই কাম্য সবার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুরো কোচিং স্টাফকে পেয়ে অনুশীলনে চাঙ্গা মাশরাফিরা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ