Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

আল-আকসা রেডলাইন, অবমাননা সহ্য করা হবে না : হানিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৪:১১ পিএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়া বলেছেন, আমেরিকা ও দখলদার ইসরায়েলকে আমরা জানিয়ে দিয়েছি যে, আল-কুদস বা আল-আকসা হচ্ছে আমাদের রেডলাইন। এর অবমাননা সহ্য করা হবে না।
আমরা ইসরায়েলকে আরো জানিয়ে দিয়েছি যে, যেকোনো যুদ্ধ আমাদের ইচ্ছামতো চলবে- উল্লেখ করে তিনি বলেন, ১৯৯৩ সালে স্বাক্ষরিত অসলো চুক্তির কবর রচনা করেছে সাম্প্রতিক শোর্ড অব কুদস সংঘাত। কাতারভিত্তিক নিউজ চ্যানেল আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ইসমাইল হানিয়া।
বুধবার গাজায় দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এই যুদ্ধের মাধ্যমে আমরা কথিত শতাব্দীর সেরা চুক্তির (সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষিত) ওপর কুঠারাঘাত করেছি। একই সঙ্গে এই যুদ্ধে দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের অসারতাও প্রমাণ হয়েছে।
এদিকে, গাজা উপত্যকার পুনর্গঠনের কাজকে রাজনীতিকরণের যে প্রচেষ্টা চলছে তার তীব্র বিরোধিতা করেন হামাসের এই শীর্ষ নেতা। এটি একটি মানবিক বিষয়, কিন্তু এটি নিয়ে যেন কেউ রাজনীতি করতে না আসে।
তিনি বলেন, গাজা পুনর্গঠনের প্রচেষ্টায় যেকোনো সহযোগিতাকে স্বাগত জানাব আমরা। আমরা এখানকার সবকিছুকে আবার আগের অবস্থায় নিয়ে যাওয়ার চেষ্টা করব। কিন্তু এ নিয়ে কোনো রাজনীতি হলে তা মানা হবে না।
উল্লেখ্য, ১৯৯৩ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের মধ্যস্থতায় অসলো চুক্তি স্বাক্ষর হয়। যেখানে ফিলিস্তিন সংকট সমাধানে দ্বি-রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। চুক্তি অনুযায়ী ফিলিস্তিনিরা সর্বোচ্চ ছাড় দিলেও আজ পর্যন্ত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন অধরাই থেকে গেছে। এক্ষেত্রে আন্তর্জাতিক মহল শুধু আশ্বাস দিয়ে বছরের পর বছর পার করছে। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Ataur Rahman ২৮ মে, ২০২১, ১:৩৩ এএম says : 0
    ফিলিস্তিনিদের অধিকার সংরক্ষিত হোক। স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র দেখতে চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আল আকসা

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ