Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ভারতে এবার দেড় বছরের শিশু আক্রান্ত হলো ব্ল্যাক ফাঙ্গাসে!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৪:৫৫ পিএম

ভারতের জন্য ভয়ঙ্কর তথ্য হলো, করোনা মহামারির মাঝে নয়া ত্রাস হিসেবে দেখা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। ভারতে ইতোমধ্যে মহামারী ঘোষণা করা হয়েছে ছত্রাকজনিত এই সংক্রমণকে। এবার মিললো আরও ভয়ঙ্কর দুঃসংবাদ। দেশটিতে এবার দেড় বছরের শিশুর শরীরে এই ছত্রাকের সন্ধান মিলেছে। দেশটিতে ব্ল্যাক ফাঙ্গাসে কোনও শিশুর সংক্রমিত হওয়ার ঘটনা এটাই প্রথম। আক্রান্ত ওই শিশু রাজস্থানের বিকানেরের বাসিন্দা। -টাইমস নাউ নিউজ, সংবাদ প্রতিদিন
এছাড়া গুজরাটের আহমেদাবাদে বছর পনেরোর এক কিশোরের শরীরেও মিলেছে ব্ল্যাক ফাঙ্গাস। পরিসংখ্যান অনুযায়ী, ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করেছে ভারতের গুজরাটে। সেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮৫৯ জন। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্ত ২ হাজার ৭৭০ জন। অন্ধ্রপ্রদেশে ৭৬৮ জন এবং মধ্যপ্রদেশে ৭৫২ জন এই মারণ ছত্রাকের কবলে পড়ে চিকিৎসারত।

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, যে রাজ্যে রোগীর সংখ্যা বেশি, সেই রাজ্যে বেশি করে ওষুধ সরবরাহ করা হচ্ছে। সেই যুক্তি অনুযায়ী, এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ওষুধ সরবরাহ করা হয়েছে গুজরাটে। সেই রাজ্যে গিয়েছে ওষুধের ৭ হাজার ২১০টি ডোজ। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে দেওয়া হয়েছে ৬ হাজার ৯৮০টি ডোজ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ AMPHOTERICIN B’র উৎপাদন বাড়ানো হচ্ছে। আগামী দিনে রাজ্যগুলো প্রয়োজন মতো ওষুধ পাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্ল্যাক ফাঙ্গাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ