Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মেসির পরেই ডি ব্রুইন : গার্দিওলা

প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ম্যানচেস্টার সিটিতে এসেই ইতিহাসের অংশ হয়েছেন পেপ গার্দিওলা। টানা আট জয়ে মৌসুম শুরু করেছেন সাবেক বার্সেলোনা কোচ, পাঁচটি প্রিমিয়ার লিগে ও তিনটি ইউরোপিয়ান প্রতিযোগিতায়। ক্লাবটির ইতিহাসে ১৮৯৭ সালের পর যা প্রথম কোনো ঘটনা। পরশু ঘরের মাঠে বোর্ন মাউথকে ৪-০ গোলে হারিয়ে এই রেকর্ড স্পর্শ করেন পেপ।
ম্যাচের পঞ্চদশ মিনিটে প্রথম গোলটি করেন কেভিনো ডি ব্রæইন। ম্যাচ জুড়েই এদিন আলো ছড়ান এই বেলজিয়ান তারকা। ম্যাচ সেরাও হন তিনি। সংবাদ সম্মেলনে স্বভাবতই দলের সেরা খেলোয়াড়েকে কোচ প্রশংসায় ভাসাবেন এটাই তো স্বাভাবিক। কিন্তু এই প্রশংসা অন্য মাত্রা পেয়েছে আরেক কারণে। বর্তমান শিষ্যের প্রশংসায় সাবেক শিষ্য লিওনেল মেসিকে মানদÐ হিসেবে বেছে নিয়েছেন গার্দিওলা। তার মতে, এ পর্যন্ত যত খেলোয়াড়কে কোচিং করিয়েছেন তাদের মধ্যে একমাত্র লিওনেল মেসি বাদে কেভিনই সেরা। কেভিন প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় হওয়ার যোগ্যতা রাখে বলেও মনে করেন তিনি। গার্দিওলা বলেন, ‘মেসির আসনটা এমন স্থানে যেখানে কারো বসার অধিকার নেই। কিন্তু তার পাশে যদি একটা জায়গা থাকে, তাহলে কেভিনই সেখানে বসতে পারে।’
৪৫ বছর বয়সী এই স্প্যানিশ কোচিং ক্যারিয়ারে বিশ্বের নামজাদা অনেক খেলোয়াড়কেই দীক্ষা দিয়েছেন। মেসি ছাড়াও তার বার্সা অধ্যায়ে ছিল জাভি হার্নার্ন্দেস, আন্দ্রেস ইনিয়েস্তার মত বিশ্বসেরা মিডফিল্ডার। এরপর বায়ার্ন মিউনিখে পেয়েছিলেন অরিয়েন রোবেন ও টমাস মুলারের মতো ফরোয়ার্ড। কিন্তু মেসির পর কেভিনকেই তার সবচেয়ে বেশি মনে ধরেছে। গার্দিওলা বলেন, ‘আমি মনে করি কেভিন একজন অসাধারণ খেলোয়াড়। সে সবকিছুই করতে পারে। বল ছাড়াও সে একজন যোদ্ধা এবং বলের সাথে কী করতে হয় সেটাও সে ভালো করেই জানে।’
ইতিহাদের দলে এটি কেভিনের দ্বিতীয় মৌসুম। দলবদলের বাজারে মৌসুমের রেকর্ড গড়ে সিটিতে পা রেখেছিলেন ২৫ বছর বয়সী মিডফিল্ডার। নীল জার্সিতে এ পর্যন্ত ৪৮ ম্যাচে ১৮ গোলের পাশাপাশি ১৬ বার গোলে সরাসরি সহায়তা করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসির পরেই ডি ব্রুইন : গার্দিওলা
আরও পড়ুন