Inqilab Logo

শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

রিয়ালকে বিদায় বলেই দিলেন জিদান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৬:২৪ পিএম

 

বেশ কিছু দিন থেকে গুঞ্জন ছিল রিয়াল মাদ্রিদ ছাড়তে যাচ্ছেন কোচ জিনেদিন জিদান। এ নিয়ে সামাজিক মাধ্যমে আলোচনার শেষ নেই। শেষ পর্যন্ত সে গুঞ্জনই সত্যি হয়েছে। রিয়াল মাদ্রিদকে বিদায়ই বলে দিলেন এ ফরাসি কোচ। নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে রিয়াল কর্তৃপক্ষ।

স্প্যানিশ গণমাধ্যমের সংবাদ অনুযায়ী, লা লিগার ম্যাচে অ্যাথলেতিকো বিলবাওর বিপক্ষে নামার আগেই শিষ্যদের বিদায় বলে দিয়েছিলেন জিদান। যদিও পরে তা অস্বীকার করেছিলেন এ কোচ। কিন্তু সে সংবাদই সত্যিতে পরিণত হলো। ক্লাবটিতে দ্বিতীয় মেয়াদে চুক্তির এক বছর বাকি থাকতে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জিদান।

ক্লাবের বিবৃতিতে জিদানের সিদ্ধান্তের প্রতি সম্মান জানানোর পাশাপাশি দলের জন্য তিনি যা করেছেন, সেজন্য কৃতজ্ঞতা জানানো হয়েছে, 'জিনেদিন জিদান রিয়ালের বর্তমান কোচের পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। রিয়াল মাদ্রিদে এতোদিন তিনি যে নিবেদন ও পেশাদারত্ব দেখিয়েছেন তার জন্য এ সিদ্ধান্তকে সম্মান জানানোর সময়। খেলোয়াড় ও কোচ হিসেবে যা করেছেন তাতে জিদান রিয়ালের অন্যতম একজন আইকন এবং কিংবদন্তি। তিনি জানেন, রিয়াল মাদ্রিদের হৃদয়ে তার অবস্থান, রিয়াল মাদ্রিদ সব সময়ই তার ঘর হয়ে থাকবে।'

রিয়ালের কোচ থেকে পদত্যগের ২৮৪ দিন পর ২০১৯ সালের ১১ মার্চ দ্বিতীয় মেয়াদে ফের কোচ হয়ে এসেছিলেন জিদান। এরপর দলকে একটি লা লিগা ও একটি স্প্যানিশ সুপার কোপার শিরোপা জিতিয়েছেন এ কোচ। তবে তার অধীনে চলতি মৌসুমে কোনো শিরোপা জিততে পারেনি দলটি। যে কারণে কোচের দায়িত্ব থেকে পদত্যগ করেন তিনি।

এর আগে ২০১৬ সালের জানুয়ারিতে প্রথম মেয়াদে রিয়ালের কোচ হয়ে এসেছিলেন জিদান। ছিলেন আড়াই মৌসুম। তাতে দারুণ সাফল্য অর্জন করেন তিনি। টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ ও একটি লিগসহ ৯টি শিরোপা জিতেছিলেন এ কিংবদন্তি।

এদিকে, জিদানের জায়গায় নতুন কোচ হিসেবে জুভেন্টাসের সাবেক কোচ মাসিমিলিয়ানো আলেগ্রির নাম উঠে আসছে জোরেশোরেই। গুঞ্জন রয়েছে সদ্যই ইন্টার মিলানের দায়িত্ব ছাড়া আন্তোনিও কন্তে ও রিয়াল মাদ্রিদের সাবেক ফুটবলার ও যুবদলের কোচ রাউল গঞ্জালেসকে নিয়েও। তবে ইতালির ক্রীড়া সাংবাদিক ফাব্রিজিও রোমানো টুইট করে জানিয়েছেন জুভেন্টাসের কোচ হতে যাচ্ছেন আলেগ্রি। এর আগে জিদানের পদত্যাগের খবর সবার আগে জানিয়েছিলেন তিনিই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপিয়ান ফুটবল

৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ