Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

‘ত্রাণের এক পয়সাও নেব না’, বিধ্বস্ত গাজা থেকে বার্তা হামাসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ৬:৩৪ পিএম | আপডেট : ১১:১২ পিএম, ২৭ মে, ২০২১

ইসরাইল বনাম হামাস যুদ্ধে খেসারত দিয়েছে গাজা। কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে শহরটি। বিশুদ্ধ পানি, বিদ্যুৎ ও খাবারের জন্য হাহাকার করছে মানুষ। এহেন পরিস্থিতিতে ফিলিস্তিনের সুন্নি মিলিশিয়া হামাস দাবি করেছে আন্তর্জাতিক ত্রাণ তহবিল থেকে একটি পয়সাও নেবে না তারা।

বুধবার এক বিবৃতি জারি করে গাজায় হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইয়াহিয়া সিনওয়ার জানিয়েছেন, গাজায় পুনর্নির্মাণে আন্তর্জাতিক মঞ্চ ও আরব দেশগুলি থেকে আসা ত্রাণ ও টাকা ‘স্বচ্ছ ও নিরপেক্ষ’ ভাবে বিতরণ করা হবে। তা থেকে একটি পয়সাও নেবে না হামাস। তিনি বলেন, ‘গাজাকে ফের গড়ে তুলতে বিশ্ব ও আরব দেশগুলির প্রয়াসকে আমরা স্বাগত জানাচ্ছি। আমরা প্রতিজ্ঞা করছি ত্রাণের কোনও টাকা আমরা নেব না।’

প্রসঙ্গত, মঙ্গলবার ইসরাইল সফরে যান মার্কিন বিদশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানে গাজায় সংঘাত থামাতে ইসরাইল ও ফিলিস্তিনের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। শুধু তাই নয়, বিধ্বস্ত গাজার নির্মাণে আরও ৪০ মিলিয়ন মার্কিন ডলার দেয়ার কথাও ঘোষণা করেন মার্কিন বিদেশ সচিব। এছাড়া, ব্লিঙ্কেন দাবি করেন, গাজাকে ফের গড়ে তোলার কাজ যেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বে প্যালেস্তিনীয় কর্তৃপক্ষের মাধ্যমে হয়। ত্রাণের টাকা থেকে কোনওভাবেই হামাস যেন ফায়দা তুলতে না পারে।

উল্লেখ্য, রামাল্লা শহর থেকে ফিলিস্তিন শাসন করলেও গাজার নিয়ন্ত্রণ নেই মাহমুদ আব্বাসের হাতে। ওই শহরটি চালায় হামাস। সূত্র: আল-জাজিরা।



 

Show all comments
  • Mutasim billah ২৭ মে, ২০২১, ৭:৩০ পিএম says : 0
    হামাস কি জঙ্গিগোষ্ঠী? প্রতিবেদকের এতোটুকু বোধ নেই? মুক্তিবাহিনীকে আপনারা জঙ্গি বলেন লজ্জা করে না?
    Total Reply(0) Reply
  • adv Rashedul Islam ২৭ মে, ২০২১, ৭:৪৩ পিএম says : 0
    মুক্তি ও প্রতিরোধ আন্দোলনকে জঙ্গিবাদ বলা জ্ঞানপাপীর পরিচয়।
    Total Reply(0) Reply
  • শাহজাহান ২৭ মে, ২০২১, ৮:১৮ পিএম says : 0
    হামাস কি জঙ্গিগোষ্ঠী?? নোংরা সাংবাদিকতা ছাড়ুন
    Total Reply(0) Reply
  • Nasir ২৭ মে, ২০২১, ৮:২৭ পিএম says : 0
    এরকম হলুদ সাংবাদিকতা না করলে পেট চলে না? কোনটা জঙ্গি আর কোনটা স্বাধীনতাকামী মুক্তিযোদ্ধা নতুন করে শিখাতে হবে?
    Total Reply(0) Reply
  • রায়হান ২৭ মে, ২০২১, ৮:৫৫ পিএম says : 0
    একটা ইসলামী পত্রিকা হয়ে হামাসকে জঙ্গি বলা খুবই দুঃখজনক!
    Total Reply(0) Reply
  • Mohsin Ahmad ২৭ মে, ২০২১, ১১:০৬ পিএম says : 0
    ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন 'হামাস'কে জঙ্গি বলা এমন নোংরা সাংবাদিকদের সংবাদ কীভাবে ইনকিলাব প্রকাশ করে, আমার বুঝে আসে না... অন্তত ইনকিলাবের সংবাদকর্মীদের নীতিবোধ থাকা উচিত...
    Total Reply(0) Reply
  • Md. Abu Saleh ২৭ মে, ২০২১, ১১:৩২ পিএম says : 0
    ফিলিস্তিনের অস্তিত্ব রক্ষার লড়াই এবং স্বাধীনতার দাবিতে প্রতিরোধ আন্দোলনের যোদ্ধা হামাসকে ইনকিলাব কোন জ্ঞানে জঙ্গি নামে অভিহিত করতে পারে বিষয়টি বোধগম্য হচ্ছে না। অবশ্য এই রিপোর্টটি পশ্চিমবঙ্গের আনন্দবাজার বা এই টাইপের উদ্ভট, বর্ণবাদে বিশ্বাসী এবং মুসলিমদের প্রতি হিংসাত্মক ভাষা ব্যবহারে অভ্যস্ত কোনো পত্রিকা থেকে কপি করা হয়ে থাকলে সেটা ভিন্ন কথা।
    Total Reply(1) Reply
    • Md. Abu Saleh ২৮ মে, ২০২১, ১২:১২ পিএম says : 0
      পাঠকদের অনুভূতির প্রতি সম্মান জানিয়ে অবশেষে ফিলিস্তিনিদের স্বাধীকার আন্দোলনের অগ্রসেনানী হামাসের নামের পূর্বে ব্যবহৃত আপত্তিকর 'জঙ্গী' শব্দটি সরিয়ে দিয়েছে বলে দৈনিক ইনকিলাব পত্রিাকাটির সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বশীল সাংবাদিকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।
  • Md. Abu Saleh ২৮ মে, ২০২১, ১২:২৭ পিএম says : 0
    পাঠকদের অনুভূতির প্রতি সম্মান জানিয়ে অবশেষে ফিলিস্তিনিদের স্বাধীকার আন্দোলনের অগ্রসেনানী হামাস এর নামের পূর্বে ব্যবহৃত আপত্তিকর 'জঙ্গী' শব্দটি সরিয়ে নিয়েছে বলে দৈনিক ইনকিলাব পত্রিাকাটির সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বশীল সাংবাদিকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।
    Total Reply(0) Reply
  • Md. Abu Saleh ২৮ মে, ২০২১, ২:৪২ পিএম says : 0
    পাঠকদের অনুভূতির প্রতি সম্মান জানিয়ে অবশেষে ফিলিস্তিনিদের স্বাধীকার আন্দোলনের অগ্রসেনানী হামাস এর নামের পূর্বে ব্যবহৃত আপত্তিকর 'জঙ্গী' শব্দটি সরিয়ে নিয়েছে বলে দৈনিক ইনকিলাব পত্রিাকাটির সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বশীল সাংবাদিকের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ