Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন বিরোধী ছাত্র-শিক্ষক ঐক্য

ইসরাইলি বর্বতার নিন্দা

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০২ এএম

ফিলিস্তিনে বর্বর গণহত্যা এবং যুদ্ধবিরতির পরেও ইসরাইলি উষ্কানীমূলক আক্রমণ, ধরপাকড় ও দমন নিপীড়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন বিরোধী ছাত্র-শিক্ষক ঐক্য।
গতকাল এক যুক্ত বিবৃতিতে বলা হয়েছে: সভ্যজগতের সকল রীতিনিতি ভঙ্গ করে দখলদার ইসরাইলি সরকার বারবার এই নির্মমতা চালিয়ে যাচ্ছে, যা যেকোনো বিচারে যুদ্ধাপরাধের সামিল। মধ্যপ্রাচ্য আজ সাত দশকের বেশি সময় ধরে অগ্নিগর্ভ এবং বিশ্ব শান্তির জন্য হুমকি। এর মূল কারণ জায়নবাদি ইসরাইলের বর্ণবাদি আচরণ এবং ইসরাইলের প্রতি কিছু পশ্চিমা রাষ্ট্রের শর্তহীন সমর্থন। এর সাথে যুক্ত হয়েছে কিছু অগণতান্ত্রিক আরব রাষ্ট্রের প্রচ্ছন্ন সমর্থন।
বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, সদ্য সমাপ্ত রমজানের মধ্যে জেরুজালেমের শেখ জাররাহ এলাকায় ফিলিস্তিনিদের উৎখাত করে ইসরাইলি বসতি স্থাপনের প্রচেষ্টায় উত্তেজনা বৃদ্ধি পায় এবং পরবর্তীতে আল-আকসা মসজিদে হামলার মাধ্যমে জনরোষ ত্বরান্বিত হয়। ফলশ্রুতিতে হামাসের রকেট হামলার প্রেক্ষিতে ইসরাইল গাজার উপর সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ে। ঈদে যখন সমগ্র বিশ্বের মুসলিমরা ইবাদত-আনন্দ করেছে, তখন গাজায় ইসরাইলের নিয়মিত মিসাইল আক্রমণে শিশু, নারী, বৃদ্ধসহ সবাই আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে! এর ভয়াবহতা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। এগার দিনব্যাপি এক প্রকার একতরফা বিমান হামলা ও হত্যাযজ্ঞের পর একটি ভঙ্গুর যুদ্ধবিরতি কিছুটা স্বস্তি নিয়ে এসেছে। তবে এই যুদ্ধবিরতির মধ্যেও ইসরাইলি ধরপাকড় ও দমন নিপীড়ন থেমে নেই।
বিবৃতিতে আরো বলা হয়, সুবিচার ছাড়া শান্তি আসতে পারে না। ইতিহাস সাক্ষ্য দেয়, এই ভঙ্গুর যুদ্ধ বিরতি টেকার নয়। একমাত্র সমাধান হচ্ছে নির্যাতিত ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত অধিকারের প্রতিষ্ঠা। বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন, প্রফেসর ড. সালেহ হাসান নকীব, প্রফেসর ড. ময়েজুল ইসলাম, প্রফেসর আশরাফ উজ্জামান, প্রফেসর ড.সুলতানা মোস্তাফা খানম, প্রফেসর ড. মোহা. এনামুল হক, প্রফেসর ড. আফরীনা মামুন, প্রফেসর ড. রায়হানা শামস ইসলাম, প্রফেসর ড.ইফতিখারুল আলম মাসউদ, প্রফেসর ড. এফ নজরুল ইসলাম, প্রফেসর দিল আরা হোসেন, প্র্রফেসর ড. আক্তার আলী, অধ্যাপক ছাইফুল ইসলাম শামীম, প্রফেসর ড. মোহাম্মাদ আলী, প্রফেসর ড.শামসুজ্জোহা এছামী, প্রফেসর ড.মাহবুবুর রহমান রঞ্জু, প্রফেসর ড. আতিকুর রহমান পাটোয়ারী, প্রফেসর ড.ইমতিয়াজ আহমেদ, প্রফেসর ড. সৈয়দ সরওয়ার জাহান লিটন, ড. আখতারুজ্জামান মজুমদার, ড. মোহা. মনিরুল হক, কে এ এম সাকিব, মহব্বত হোসেন মিলন প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ