Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুরো অঞ্চল ডেমোক্র্যাটিক দল ও মার্কিন সিনাগগে বাড়ছে বিভক্তি

মধ্যপ্রাচ্যের সঙ্ঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ১২:০০ এএম

মধ্যপ্রাচ্যে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে প্রেসিডেন্ট বাইডেনের ইচ্ছা একটি ইতিবাচক ঘটনা। এর ফলে মধ্যপ্রাচ্যে শান্তি আসার সমূহ সম্ভাবনা রয়েছে। বিষয়টি নিউ ইয়র্ক টাইমস-এর অপিনিয়ন কলামে বিশ্লেষণ করেছেন থমাস এল ফ্রাইডম্যান। ইনকিলাব পাঠকদের জন্য প্রতিবেদনটি অনুবাদ করে পরিবেশন করা হ’লঃ

প্রভু জানেন, আমি ইসরাইলি-প্যালেস্টাইনের দ্বন্দ্বের মাঝে ডুবে যাওয়া এড়াতে প্রেসিডেন্ট বাইডেনের আকাক্সক্ষার প্রতি সহানুভূতি জানাই। তবে ইসরাইল ও হামাসের মধ্যে ১১ দিনের লড়াই আমার কাছে কিছুটা স্পষ্ট করে তুলেছে: আমরা যদি কমপক্ষে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সম্ভাব্যতা সংরক্ষণ না করি তবে তার জায়গায় যে এক-রাষ্ট্রীয় বাস্তবতা উঠে আসবে তা কেবল ইসরাইলকে উড়িয়ে দেবে না, পশ্চিম তীর এবং গাজা; ডেমোক্র্যাটিক পার্টি এবং আমেরিকার প্রতিটি ইহুদি সংগঠন এবং উপাসনালয়কে খুব ভালভাবে উড়িয়ে দিতে পারে।

হ্যাঁ, আমি এটি গত সপ্তাহে শিখেছি। আমি আশা করি না যে, প্রেসিডেন্ট বাইডেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ক্যাম্প ডেভিডে ডেকে পাঠাবেন। উভয়ই ক্ষমতায় থাকাকালীন কোনো গুরুতর সমঝোতা সম্ভব নয়। তবে বাইডেনের জন্য জরুরি দ্বি-রাষ্ট্রের সমাধানের সম্ভাবনাটিকে পুনরায় জোরদার করার জন্য জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ এবং কমপক্ষে কিছু কঠিন কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ।

কারণ সেই দিগন্ত ছাড়াই - ইসরাইলী ও ফিলিস্তিনি জনগণের জন্য দুটি রাষ্ট্রে পৃথক করার কোন সম্ভাবনাময় আশা ছাড়াই - একমাত্র পরিণতি হবে এমন একটি রাষ্ট্র যেখানে ইসরাইলি সংখ্যাগরিষ্ঠ আধিপত্য বিস্তার লাভ করবে এবং পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিরা এবং পশ্চিম তীরে নিয়মিতভাবে সমান অধিকার থেকে বঞ্চিত হবে যাতে ইসরাইল তার ইহুদি চরিত্রটি সংরক্ষণ করতে পারে।

যদি তা ঘটে থাকে তবে ইসরাইল বর্ণবাদী সত্তায় পরিণত হওয়ার অভিযোগটি স্বীকৃত হবে এবং দূরদূরান্তরে ট্রেশন অর্জন করবে। ডেমোক্র্যাটিক পার্টি ভাঙা হবে। অগ্রগামীদের ক্রমবর্ধমান গোষ্ঠী যারা ফিলিস্তিনিদের সাথে ইসরাইলি সেনাবাহিনীর আচরণকে কালো মানুষদের সাথে মিনিয়াপোলিস পুলিশ বিভাগের আচরণের সাথে বা আদিবাসীদের ঔপনিবেশিক শক্তির দ্বারা চিকিৎসার সমতূল্য হিসাবে চিত্রিত করে - মার্কিন যুক্তরাষ্ট্রকে ইসরাইল থেকে দূরে রাখার জন্য জোর দেবে এবং এমনকি অস্ত্র বিক্রয় নিষিদ্ধ হতে পারে।

গত দুই সপ্তাহ ধরে প্রদর্শিত হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিটি ইহুদি সংস্থা এবং উপাসনালয় এ প্রশ্নে তীব্রভাবে বিভক্ত হবে: আপনি কি ইসরাইলের এমন একটি রাষ্ট্রকে রক্ষা করতে প্রস্তুত যা এখন আর গণতন্ত্র হওয়ার ভান করে না? ইসরাইলের একক রাষ্ট্র যার নেতারা ইহুদীদের পক্ষে সমালোচনা সমর্থন করার পরিবর্তে সুসমাচার প্রচারের জন্য অপ্রয়োজনীয় সমর্থনের উপর নির্ভর করতে চান?

শেষ অবধি, প্রতিটি কলেজ ক্যাম্পাসে ইহুদি এবং অ-ইহুদি শিক্ষার্থীরাও এ প্রশ্ন নিয়ে লড়াই করতে বা বিতর্ক থেকে যতটা সম্ভব দূরে থাকতে বাধ্য হবে। আরো অনেক বেশি ইসরাইল ত্যাগ করবে। আপনি ইতোমধ্যে এটি ঘটতে দেখতে পাচ্ছেন এবং ইহুদীবাদবিরোধী ছদ্মবেশে ইহুদিবাদবিরোধিতা বিকাশ লাভ করবে।

এটা খুব কুৎসিত হবে। সমস্ত সূচক অদৃশ্য হয়ে যাবে। টুইটার এবং ফেসবুক ইসরাইলি সমালোচক এবং ডিফেন্ডারদের মধ্যে যুদ্ধক্ষেত্র হবে এবং ডোনাল্ড ট্রাম্প এবং রিপাবলিকান আমেরিকান ইহুদিদের বলতে ডেমোক্র্যাটিক পার্টির কোন ভবিষ্যত নেই এবং জি.ও.পিতে যোগদানে তাদের ইচ্ছাকে ইঙ্গিত দিয়ে শিখিয়ে দেবে। যা এর সুসমাচার প্রচারের ভিত্তিতে প্রকৃতপক্ষে নির্দোষভাবে ইহুদি রাষ্ট্রকে সমর্থন করে ... আপাতত।

ইসরাইলের শীর্ষস্থানীয় থিংক ট্যাঙ্ক, রিউট গ্রুপের সভাপতি গিদি গ্রিনস্টেইন বলেছেন, ‘লোকেদের বুঝতে হবে যে, এই বিষয়টি গত দুই সপ্তাহের মধ্যে রূপান্তরিত হয়েছে’। ‘আমেরিকান সমাজ এবং রাজনীতির মধ্যে এবং ইহুদি সম্প্রদায়ের ভিতরে ইসরাইলি-ফিলিস্তিনের দ্বন্দ্বের স্থান দ্বিপক্ষীয় ইস্যু থেকে একটি বেদী ইস্যুতে পরিণত হয়েছে।’

এবং এটা এখন কেবল একটি ডেমোক্র্যাটস এবং রিপাবলিকানদের মধ্যকার সমস্যা নয়, ‘তিনি আরো বলেছেন, ডেমোক্র্যাটস এবং ডেমোক্র্যাটদের মধ্যেও। এটি ইসরাইল এবং ইহুদি জনগণের জন্য খুব খারাপ সংবাদ। ইসরাইল এবং বাইডেনকে তা দূরীকরণে অবিলম্বে আলোচনা করতে হবে’।

সুতরাং, আমি আশা করি যে, পররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিংকেন এ সপ্তাহে ইসরাইলি ও ফিলিস্তিন নেতাদের সাথে সাক্ষাত করে খুব স্পষ্ট বার্তা দিয়েছেন: “আজ থেকে আমরা পশ্চিম তীরে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে ফিলিস্তিনি হিসাবে আচরণ করব রাষ্ট্র গঠনের ক্ষেত্রে, এবং আমরা দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সার্থকতা রক্ষার জন্য ফিলিস্তিনি রাষ্ট্রকে সংহত করার জন্য একাধিক কূটনৈতিক পদক্ষেপ গ্রহণ করব। আমরা আপনার উভয় উদ্বেগকে সম্মান করি, তবে আমরা এগিয়ে যাওয়ার জন্য দৃঢ় সংকল্পবদ্ধ, কারণ এখন দ্বি-রাষ্ট্রীয় সমাধান সংরক্ষণ কেবল আপনার জাতীয় নিরাপত্তা স্বার্থই নয়; এটি মধ্যপ্রাচ্যে আমাদের জাতীয় নিরাপত্তার স্বার্থেও। এবং এটি ডেমোক্র্যাটিক পার্টির কেন্দ্রবাদী গোষ্ঠীর রাজনৈতিক ভবিষ্যতের কথা। তাই আমাদের সবারই এ অধিকার পাওয়া দরকার’।

প্রারম্ভিকদের জন্য, বাইডেনের উচিত মার্কিন-ইসরাইলি-প্যালেস্তিনি সম্পর্ককে নতুন করে ফিলিস্তিনি এলাকায় রামাল্লায় তার সদর দফতরের কাছে কূটনৈতিক মিশন খোলার মাধ্যমে। একই সাথে, তার উচিত ভবিষ্যতের ফিলিস্তিনি রাষ্ট্রের রাষ্ট্রদূত হিসাবে ওয়াশিংটনে কূটনীতিক প্রতিনিধি প্রেরণের জন্য ফিলিস্তিন কর্তৃপক্ষকে আহ্বান জানানো।

পশ্চিম তীর জুড়ে ইহুদি জনবসতির এক প্রবল সমর্থক ইসরাইলের রাষ্ট্রদূত ডেভিড ফ্রেডম্যানের নেতৃত্বে ট্রাম্প প্রশাসন, সত্যিই বেপরোয়া কিছু করেছিল: এটি কেবল মার্কিন দূতাবাসকে তেল আবিব থেকে জেরুজালেমে নিয়ে যায়নি, কোনো ইসরাইলীয় বিনিময় ছাড়াই এটি পূর্ব জেরুজালেমের মার্কিন কনস্যুলেটও বন্ধ করে দিয়েছিল। এটি দীর্ঘদিন ধরে পশ্চিম তীর এবং গাজায় ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে পৃথক ও স্বতন্ত্র মার্কিন কূটনীতিক যোগাযোগ ছিল।

এটি কার্যকরভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের পৃথক কূটনৈতিক প্রতিনিধিদের ফিলিস্তিনি এলাকার পরিবর্তে, ট্রাম্প পশ্চিম তীর এবং হামাস-নেতৃত্বাধীন গাজায় পি.এ.কে অন্তর্ভুক্ত করার জন্য ইসরাইলের মার্কিন রাষ্ট্রদূতের ম্যান্ডেট প্রসারিত করেছিলেন। অন্য কথায়, দু’জনের জন্য দু’টি দূতাবাস থাকার চেয়ে ট্রাম্প এক-রাষ্ট্রিক দূতাবাসের সাথে এক-রাষ্ট্রীয় দূত নিয়োগ করেছিলেন, যা একত্রে এক-রাষ্ট্রীয় সমাধানের দিকে ইসরাইলের নীতিকে সমর্থন করেছিল। শুধু পূর্ব জেরুজালেম নয়, রামাল্লায় মার্কিন কূটনীতিক মিশন খোলার মাধ্যমে, বাইডেন সেটির পরিবর্তন ঘটাবেন এবং পি.এ.-এর নতুন রাষ্ট্রীয় মর্যাদাকে আরো শক্তিশালী করবেন।

দ্বিতীয়ত, বাইডেনের উচিত ট্রাম্পের শান্তির পরিকল্পনাকে আলোচনার সূচনা পয়েন্ট হিসাবে প্রস্তাব করা। ইসরাইল পশ্চিম তীরের ৩০ শতাংশ এবং ফিলিস্তিনিরা ৭০ শতাংশ এবং ভূমির বিনিময় পাবে বলে প্রস্তাব করা হয়েছিল। জেরুজালেমের বাইরে ফিলিস্তিনিদের রাজধানী থাকবে। পরিকল্পনাটি হাস্যকরভাবে ইসরাইলের অনুকূলে একতরফা হয়েছিল এবং ফিলিস্তিনিরা একে প্রত্যাখ্যান করেছিল। কিন্তু নেতানিয়াহু এটিকে শেষ পয়েন্ট নয়, একটি কার্যকর সূচনার পয়েন্ট হিসেবে আলোচনার জন্য গ্রহণ করেন। এটি বাইডেনের দ্বি-রাষ্ট্রীয় পুনর্জাগরণের সমর্থক কিছু বিরোধী নেতারও সমর্থন পাবে।

তৃতীয়ত, মার্কিন যুক্তরাষ্ট্রকে ছয়টি আরব রাষ্ট্রকে ইসরাইলের (বাহরাইন, মিশর, জর্ডান, মরক্কো, সুদান এবং সংযুক্ত আরব আমিরাত) সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য উৎসাহ দেওয়া উচিত তেল আবিব থেকে একই সাথে তাদের দূতাবাসগুলি পশ্চিম জেরুজালেমে স্থানান্তরিত করতে যা বিশ্বের সব দেশ ইসরাইলের অংশ হিসাবে স্বীকৃতি এবং যা ইসরাইলিদের খুশি করবে এবং আমেরিকার মতো রামাল্লায় প্যালেস্টাইন রাষ্ট্রের নতুন দূতাবাসগুলোও উন্মুক্ত করবে। এতেও দ্বি-রাষ্ট্রীয় বাস্তবতাকে শক্তিশালী করবে এবং ইসরাইলের পক্ষে বিরোধিতা করা খুব কঠিন হবে।

চতুর্থত, মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত এসব আরব রাষ্ট্রগুকে ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে তাদের আর্থিক সহায়তায় ব্যাপকভাবে উৎসাহ দেয়া এবং কেবল ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্য দিয়ে গাজায় শর্তসাপেক্ষে সহায়তা করা উচিত। সরাসরি হামাসে নয় এবং জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার মতো আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে নয়।

আবার যতক্ষণ নেতানিয়াহু এবং আব্বাস তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন ততক্ষণ দ্বি-রাষ্ট্রীয় চুক্তি সম্পাদনের সম্ভাবনা ক্ষীণ। তবে কমপক্ষে এসব পদক্ষেপ রাস্তায় নামার সম্ভাবনা তৈরি করবে। আজ, এটি আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, কেবল ইসরাইলি এবং ফিলিস্তিনিদের জন্য নয়, অনেক আমেরিকান এবং ডেমোক্র্যাটিক পার্টির আইন প্রণেতাদের জন্য, বিশ্ব ইহুদি সম্প্রদায় এবং বাইডেনের জন্যও। সূত্র : দ্য নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Zia Uddin Ahmed ২৮ মে, ২০২১, ৩:৫০ এএম says : 0
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনা বাদ দেওয়া মানে মধ্যপ্রাচ্যের শান্তির সম্ভাবনাকে গলা টিপে হত্যা করা।সেই সাথে বিশ্ব শান্তিকে হুমকিতে ঠেলে দেওয়া!
    Total Reply(0) Reply
  • Hasan Mia ২৮ মে, ২০২১, ৩:৫০ এএম says : 0
    ফিলিস্তানের সামনে একটাই পথ আছে do or die এই মন্ত্রে উজ্জীবিত হয়ে ঝাপিয়ে পড়া।
    Total Reply(0) Reply
  • Mezbah Uddin ২৮ মে, ২০২১, ৩:৫১ এএম says : 0
    ইসরাইল, আম্রিকা পুরো ফিলিস্তিন তথা মুসলিমদের প্রথম কাবা দখলের পায়তারা করতেছে যা ধর্মযুদ্ধ।মুসলমান প্রস্তুত হও দখলদার হঠাও।
    Total Reply(0) Reply
  • Shuhel Qadiri ২৮ মে, ২০২১, ৩:৫১ এএম says : 0
    পৃথিবীর সবচেয়ে সাম্প্রদায়িক ব্যক্তির হাতে ক্ষমতার অপব্যবহার হওয়ার সম্ভাবনা বেশি ৷ তবে নির্যাতিত মানুষের পক্ষে স্রষ্টা নিজে আছেন ৷ মুসলিম জাতি আজ নিজেদের মধ্যে মারামারিতে লিপ্ত ৷ এখনো কি সময় আসেনি একতাবদ্ধ হওয়ার?
    Total Reply(0) Reply
  • AR Awlad Hossain ২৮ মে, ২০২১, ৩:৫২ এএম says : 0
    পুরো দুনিয়ার ধর্ম বিবেধ সৃষ্টকারী একমাত্র আমেরিকা, তাদের স্বার্থে মুসলিম দেশ গুলোর মধ্যে দন্ধ লেগে রয়েছে।
    Total Reply(0) Reply
  • MD Arif Islam ২৮ মে, ২০২১, ৩:৫২ এএম says : 0
    প্রত্যেক মুসলিমের ফিলিস্তিনের পবিত্র ভূমি পুনরুদ্ধারের ডাকের জন্য প্রস্তুত থাকা উচিত! মনে রাখতে হবে ফিলিস্তিন শুধুমাত্র ফিলিস্তিনীদেরই নয় সকল মুসলিমজাতির!!
    Total Reply(0) Reply
  • মোঃ তানভীর হুসাইন ২৮ মে, ২০২১, ৫:১৪ এএম says : 0
    অনুবাদ খুব ভালো হয়নি। প্রতিটি শব্দের অনুবাদ না করে, ভাবার্থের সারাংশ উপস্থাপন করলেও অনেক ভালো হতো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ