Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

করোনার উৎস সন্ধানে আবারো তদন্তে নামছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ৯:৩৭ এএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার থিওরি নিয়ে আবার তদন্ত করবে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন গণমাধ্যম সিএনএনের বরাতে এ খবর দিয়েছে টাইমস অফ ইন্ডিয়া। গত ফেব্রুয়ারিতে স্বাস্থ্য সংস্থার একটি দল করোনার উৎস নিয়ে তদন্ত করতে চীনের উহানে গিয়েছিল।

প্রতিবেদনে এক বিশেষ সূত্রের বরাতে বলা হয়েছে, সেই তদন্ত রিপোর্টের সংযুক্তিতে থাকা একাধিক তথ্য কিছু অন্যরকম দৃষ্টিভঙ্গির দিকে ইঙ্গিত করে। এখানে চীনের স্টোরেজ এবং মানবদেহ থেকে সংগৃহীত পজিটিভ কোভিড -১৯ নমুনা ধ্বংসের বিবরণ আছে। তাৎপর্যপূর্ণভাবে একইসময়ে ২০১৯ সালের ডিসেম্বরে করোনার সময়ে একটি ইনফ্লুয়েঞ্জা সংক্রমণও ঘটেছিল। এমনকি করোনায় আক্রান্ত প্রথম জ্ঞাত ব্যক্তি আলাদা আলাদা ২৮টি খাদ্য ও পশুবাজারের সংস্পর্শে এসেছিল।

তবে দলটির চীন প্রত্যাবর্তনের জন্য কোনও তারিখ নির্ধারণ করা হয়নি বলে বিশেষ সূত্রের বরাতে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। আরো বলা হয়, যুক্তরাষ্ট্র ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) সাবেক প্রধান জানিয়েছেন, চীনের ল্যাব থেকে করোনা ছড়িয়েছে এমন প্রমাণ বাড়ছে কারণ গবেষকরা এখনও প্রমাণ করতে পারেন নি যে ভাইরাসটি প্রাণী থেকে মানুষের মধ্যে এসেছে।

যুক্তরাষ্ট্রের সাবেক স্টেট সেক্রেটারি মাইক পম্পেও দাবি করেছেন, প্রমাণের প্রতিটি টুকরা উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি (ডব্লুআইভি) থেকে করোনাভাইরাস ফাঁস হওয়ার দিকে ইঙ্গিত করে। এর জন্য চীনা কমিউনিস্ট পার্টিই দায়ী। সূত্র : টাইমস অফ ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ