Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণে অনুমোদন পেলো সাত প্রার্থী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২১, ৫:৩৫ পিএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বিচার বিভাগীয় প্রধান ইব্রাহিম রাইসিসহ সাত প্রার্থীকে অনুমোদন দিয়েছে দেশটির নির্বাচন পর্যবেক্ষক কমিটি। তবে ১৮ জুনের এই নির্বাচনে দেশটির বেশ কয়েকজন শীর্ষ স্থানীয় ব্যক্তিকে অযোগ্য ঘোষণা করা হয়েছে।ইব্রাহিম রাইসি হলেন দেশটির গার্ডিয়ান কাউন্সিল অনুমোদিত প্রার্থীদের মধ্যে সর্বাধিক পরিচিত এবং তিনি দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ মিত্র। -বিবিসি

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার জন্য ৬০০ জন আবেদন করলেও মাত্র ৪০ জন কাউন্সিলর প্রাথমিক মানদণ্ড পূরণ করেছেন এবং এর মধ্যে থেকে সাতজনকে নির্বাচনের জন্য অনুমোদন দেয়া হয়। দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির পছন্দের এবং দেশটির দুর্নীতি দমন অভিযানের কারণে বিপুল সমর্থন পাওয়া ইব্রাহিম রাইসির প্রার্থিতার অনুমোদনের ফলে নির্বাচনে তার জয়ের সম্ভাবনা আরও বাড়বে বলেই ধারণা করা হচ্ছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, অন্য প্রার্থীদের মধ্যে রয়েছেন সাবেক পারমানবিক আলোচক সাইদ জলিলি, সাবেক বিপ্লবী গার্ড কমান্ডার মহসেন রেজায়ে, সাবেক আইনজীবী আলী রেজা জাকানী, সংসদ সদস্য আমির হোসেন গাজীজাদেহ, সাবেক প্রাদেশিক গভর্নর মোহসেন মেহরালিজোদেহ এবং ইরানের কেন্দ্রীয় ব্যাংকের বর্তমান প্রধান আবদলনেসার হেম্মাতী।

গার্ডিয়ান কাউন্সিল দেশটির পার্লামেন্টের সাবেক স্পিকার এবং সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির ঘনিষ্ঠ মিত্র আলী লরিজানিকে নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করেছেন। পাশাপাশি সাবেক কট্টর প্রেসিডেন্ট আহমাদিনেজাদ এবং দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গীরকেও অযোগ্য ঘোষণা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ