Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আর্মেনিয়ার ৬ সেনাকে আটক করেছে আজারবাইজান, সীমান্তে উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১২:০২ এএম | আপডেট : ১২:১০ এএম, ২৯ মে, ২০২১

আর্মেনিয়ার ছয় সেনা সদস্যকে আটক করেছে আজারবাইজান কর্তৃপক্ষ। উভয় দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করেছে। বিতর্কিত নাগোরনো-কারাবাখ সীমান্ত নিয়ে গত বছর দুই দেশের যুদ্ধের পর নতুন করে সীমান্তে উত্তেজনা বাড়ার মধ্যে সেনা আটকের ঘটনা ঘটলো। আজারবাইজানের দাবি, আর্মেনিয়ার সেনারা কেলবাজার অঞ্চলের সীমান্ত অতিক্রমের চেষ্টা করলে তাদের আটক করা হয়। তবে আর্মেনিয়ার দাবি, তাদের সেনারা প্রকৌশল কাজে নিয়োজিত ছিল।
নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সংঘাত গত বছরের ২৭ সেপ্টেম্বর নতুন করে আবার শুরু হয়। হাজার হাজার মানুষের প্রাণহানির পর রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই দেশ।
সম্প্রতি আবারও উত্তেজনা বাড়ার ধারাবাহিকতায় বৃহস্পতিবার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে দাবি করা হয়, আর্মেনিয়ার সেনারা সীমান্ত এলাকায় মাইন বসানোর চেষ্টা করলে তাদের ঘিরে ফেলা হয়। পরে নিরস্ত্র করে তাদের বন্দি করা হয়।
তবে ওই সেনা সদস্যরা প্রকৌশলগত কাজ চালাচ্ছিল বলে জানিয়েছেন আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এসব সেনাকে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে। এছাড়া আর্মেনিয়ার ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান আজারবাইজান সীমান্ত এলাকায় রাশিয়া বা অন্য কোনও দেশের পর্যবেক্ষক মোতায়েনের আহ্বান জানিয়েছেন। এই সীমান্ত এলাকায় উত্তেজনা চলছে বলেও জানান তিনি। সূত্র : আল জাজিরা।



 

Show all comments
  • Bsc Rahman ২৯ মে, ২০২১, ৫:২৪ এএম says : 0
    জেলে পাঠানো হোক।
    Total Reply(0) Reply
  • নূরুজ্জামান নূর ২৯ মে, ২০২১, ৫:২৮ এএম says : 0
    আরমেনিয়া আবার যুদ্ধের উস্কানি দিচ্ছে বলে মনে হচ্ছে।
    Total Reply(0) Reply
  • নোমান মাহমুদ ২৯ মে, ২০২১, ৫:২৮ এএম says : 0
    অন্যেরক ভুখণ্ডে গেলে তো আটক করবেই। এ নিয়ে উত্তেজনা বাধলে আর্মেনিয়ারই ক্ষতি হবে।
    Total Reply(0) Reply
  • মুক্তিকামী জনতা ২৯ মে, ২০২১, ৫:২৯ এএম says : 0
    আর মনে হয় না আরমেনিয়া যুদ্ধে জড়াবে। কারাবাখ নিয়ে তাদের ভালো শিক্ষা হয়ে গেছে।
    Total Reply(0) Reply
  • Dadhack ২৯ মে, ২০২১, ১:০৭ পিএম says : 0
    May Allah destroy Armenian Army and help Azerbaijan. O'Allah Azerbaijan like so called muslim populated country they are million trillion from Qur'an and Sunnah. May Allah guide all the muslim populated country under shade of Islam and united under one banner of Islam then we will be able to save us from aggressions from all the kafir countries around the world. Allah warned us: সূরা: আল-আনফাল:আয়াত:73: “এবং যারা অবিশ্বাস পোষণ করেছে তারা একে অপরের মিত্র, [এবং] যদি আপনি [সমগ্র বিশ্বের মুসলমানগণ সম্মিলিতভাবে] তা না করেন [যেমন: মিত্র হয়ে যান, যেমন ঐক্যবদ্ধভাবে এক খলিফা] (সমগ্র মুসলিম বিশ্বের প্রধান মুসলিম শাসক) ইসলামী একেশ্বরবাদের ধর্মকে বিজয়ী করার জন্য, পৃথিবীতে ফিতনা [যুদ্ধ, ধর্ষণ, ব্যভিচার, খুন, শিরক] এবং নিপীড়ন থাকবে এবং একটি মহান দুষ্টামি এবং দুর্নীতি বিশ্বের প্রতিটি কোণে ছড়িয়ে পড়বে।”
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন