Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুতিনের কাছে দরবার লুকাশেঙ্কোর

বিমান ‘হাইজ্যাক’ কাণ্ডে একঘরে বেলারুশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১২:০২ এএম

যাত্রীবাহী বিমান ‘হাইজ্যাক’ মামলায় আন্তর্জাতিক মঞ্চে একঘরে বেলারুশ। মিনস্কের উপর আর্থিক নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা। এহেন পরিস্থিতে ‘বন্ধু’ দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে চলেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, শুক্রবার রাশিয়ার উদ্দেশে পাড়ি দিয়েছেন লুকাশেঙ্কো। কৃষ্ণসাগরের ধারে রুশ শহর সোচিতে বৈঠক করবেন দুই রাষ্ট্রপ্রধান। বলে রাখা ভাল, বরাবরই বেলারুশের পাশে দাঁড়িয়েছে রাশিয়া। ইউরোপের দেশগুলির সঙ্গে মিনস্কের সংঘাত যত বৃদ্ধি পেয়েছে ততই লুকাশেঙ্কোকে মদত জুগিয়েছেন পুতিন। ফলে বিমান ‘হাইজ্যাক’ কাণ্ডেও যে মস্কোর দ্বারস্থ হবেন বেলারুশের প্রেসিডেন্ট তা জানাই ছিল। বিশ্লেষকদের মতে, ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা আর্থিক নিষেধাজ্ঞা বলবৎ করলে চাপ বাড়বে বেলারুশের উপর। এছাড়া, বলপূর্বক যাত্রীবাহী বিমান অবতরণের ঘটনায় তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে রাষ্ট্রসংঘের সংস্থা ‘ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন’। ফলে গোটা পরিস্থিতির মোকাবিলায় পুতিনের সঙ্গে আলোচনা করতে চলেছেন লুকাশেঙ্কো।
উল্লেখ্য, গত রবিবার সমাজকর্মী তথা সরকার বিরোধী সাংবাদিক রোমান প্রোতেসেভিচকে গ্রেপ্তার করতে লিথুয়ানিয়ার উদ্দেশে পাড়ি দেওয়া ‘রায়ানএয়ার’-এর একটি বিমানের গতিপথ ঘুরিয়ে রাজধানী মিনস্কে নামতে বাধ্য করে বেলারুশ। দেশটির সরকারি সংবাদমাধ্যম দাবি করে, বোমাতঙ্কের কারণে উড়োজাহাজটির গতিপথ ঘুরিয়ে সেটিকে জরুরি অবতরণ করানো হয়। যদিও তল্লাশি শেষে কোনও বোমা তাতে পাওয়া যায়নি। প্রায় পাঁচ ঘণ্টা পর বিমানটিকে গন্তব্যের উদ্দেশে যাওয়ার অনুমতি দেওয়া হয়। তারপর থেকেই ইউরোপ ও আমেরিকাণ্ডসহ আন্তর্জাতিক মহলের তীব্র নিন্দার মুখে পড়েছেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। তবে তার পাশে দাঁড়িয়েছে রাশিয়া।পূর্ব ইউরোপের দেশটির বিরুদ্ধে আর্থিক নিষেধাজ্ঞা জারি করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সেই পদক্ষেপকে সমর্থন জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্র : ফিনান্সিয়াল টাইমস, ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ