Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মদিনা সনদ অনুসরণে মুসলিম দেশগুলোকে আহ্বান ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১২:০০ এএম

হযরত মোহাম্মদ (সাঃ) কর্তৃক প্রবর্তিত মদীনা সনদের মূল নীতি অনুসরণ করার জন্য মুসলিম দেশগুলিকে আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার মরক্কোর রাবাতে ‘সভ্যতায় নবী করিম (সাঃ) এর অবদান’ নিয়ে ইসলামিক ওয়ার্ল্ড এডুকেশনাল, সায়েন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন আয়োজিত ভার্চুয়াল আন্তর্জাতিক সম্মেলনে দেয়া বক্তৃতায় এই আহ্বান জানান তিনি।

সভায় দার্শনিক ও পাকিস্তানের জাতীয় কবি আল্লামা মুহাম্মদ ইকবালের বরাত দিয়ে ইমরান খান বলেন, ইতিহাসে যখনই মদিনা সনদে পুরানো নীতিগুলিতে ফিরে এসেছে, তখনই মুসলমানরা খ্যাতি অর্জন করেছে। পাকিস্তানের মূলনীতি আইনের শাসন, যোগ্যতা এবং মমত্ববোধের ভিত্তিতে উল্লেখ করে তিনি বলেন, ‘মহানবী (সাঃ) মানবজাতির ইতিহাসে প্রথম কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন যেখানে রাষ্ট্র দরিদ্র, এতিম, বিধবা ও প্রবীণদের সহ সমাজের দুর্বল অংশগুলির জন্য দায়িত্ব গ্রহণ করেছিল।’

প্রধানমন্ত্রী ইমরান বলেন যে, মহানবীর (সাঃ) সেই অনন্য রাষ্ট্রটি শক্তিশালীকে আইনের শাসনের আওতায় এনেছে। সভ্য রাষ্ট্রগুলিকে অন্যদের থেকে আলাদা করার জন্য এটিই মূল উপাদান বলেও তিনি উল্লেখ করেন। এ সময় তিনি চীনের উদাহারণ তুলে ধরে বলেন, ‘এই উত্থানশীল শক্তি মন্ত্রি-পর্যায়ের লোকদের আইনের আওতায় আনার পাশাপাশি গত ত্রিশ বছরে ৭০ কোটি লোককে দারিদ্র্যমুক্ত করেছে। তিনি বলেন যে, এটি একটি সমাজের ভিত্তি যা উত্থিত হয় এবং আরোহণ করে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।



 

Show all comments
  • শামসুল ২৯ মে, ২০২১, ৮:১৪ এএম says : 0
    কে কাকে দেয় উপদেশ! পাকিস্তানে আবার আইনের শাসন! সে দেশের সামরিক বাহিনী দেশটিকে খুবলে খেয়েছে, সন্ত্রাসবাদী দিয়ে ভরে ফেলেছে, সর্বত্র এক লেজেগোবরে অবস্হা! মরক্কোসহ মধ্যপ্রাচ্যের রাজাবাদশারা বহু আগেই ইহুদী-নাসারাদের সাথে অলংঘনীয় বন্ধুত্ব স্হাপন করে রেখেছে নির্লজ্জভাবে শুধু নিজেদের বাদশাহি টিকিয়ে রাখতে। ব্যক্তিত্বহীন এসব শাসকগোষ্ঠী মুসলিম জাহানের বিরুদ্ধে অবস্হান নিয়ে রেখেছে শুধু পশ্চিমাদের খুশী করার মাধ্যমে কিভাবে বিনাশ্রমে লব্ধ আল্লাহ প্রদত্ত ধনসম্পদ নিজেদের কব্জায় রেখে সুখ-সম্ভোগ নিশ্চিত করা যায়। যারা শ্রমিকের ন্যায্য পাওনা পর্যন্ত ঠিকমতো পরিশোধ করেনা, যাদের কাছে শ্রমিকরা প্রতিনিয়ত নির্মম বঞ্চনার শিকার হচ্ছে, তারা শুনবে নীতিকথা, প্রতিষ্ঠা করবে আইনের শাসন! এ যেন উলুবনে মুক্তোছড়ানো! তাও আবার এমন দেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে যাদের নিজেদেরই ঠিক নেই।
    Total Reply(0) Reply
  • Shaheen Akther ২৯ মে, ২০২১, ১১:১০ এএম says : 0
    এটা প্রত্যেক মুসলীম দেশের কর্তব্য
    Total Reply(0) Reply
  • Amir Hamja ২৯ মে, ২০২১, ১১:১৩ এএম says : 0
    সঠিক পরামর্শ
    Total Reply(0) Reply
  • Momtaz Mannan ২৯ মে, ২০২১, ১১:১৪ এএম says : 0
    May Allah give them Tawfique to implement this decision.
    Total Reply(0) Reply
  • AL Amin ২৯ মে, ২০২১, ১১:১৫ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, আল্লাহ যেন কবুল করেন
    Total Reply(0) Reply
  • সোলায়মান ২৯ মে, ২০২১, ১১:১৬ এএম says : 0
    May Allah fulfil your mission--Ameen
    Total Reply(0) Reply
  • Robiul Islam Robi ২৯ মে, ২০২১, ১১:১৬ এএম says : 0
    Go head pakistan. May Allah give you strength of Eman.
    Total Reply(0) Reply
  • Mohammed Ali ২৯ মে, ২০২১, ১১:১৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, আল্লাহ যেন কবুল করুন,আমিন
    Total Reply(0) Reply
  • Md.kamarussakib ২৯ মে, ২০২১, ১২:২৩ পিএম says : 0
    সঠিক পরামর্শ আল্লাহ যেন কবুল করেন আমিন
    Total Reply(0) Reply
  • Dadhack ২৯ মে, ২০২১, ১২:৫৪ পিএম says : 0
    In Islam action is louder than word. .....................
    Total Reply(0) Reply
  • Dadhack ২৯ মে, ২০২১, ১:১৫ পিএম says : 0
    Many years ago Moroccan King gave fatwa regarding Hijjab. His fatwa is that his daughter don't wear Hijab then Hizab is not important for muslim women to wear. May Allah guide all muslim populated country in Islam and unite under one Kalipha. If we are still not united under on Banner of Islam then every moment we will be oppressed by the Kafirs: সূরা: আল-আনফাল:আয়াত:73: “এবং যারা অবিশ্বাস পোষণ করেছে তারা একে অপরের মিত্র, [এবং] যদি আপনি [সমগ্র বিশ্বের মুসলমানগণ সম্মিলিতভাবে] তা না করেন [যেমন: মিত্র হয়ে যান, যেমন ঐক্যবদ্ধভাবে এক খলিফা] (সমগ্র মুসলিম বিশ্বের প্রধান মুসলিম শাসক) ইসলামী একেশ্বরবাদের ধর্মকে বিজয়ী করার জন্য, পৃথিবীতে ফিতনা [যুদ্ধ, ধর্ষণ, ব্যভিচার, খুন, শিরক] এবং নিপীড়ন থাকবে এবং একটি মহান দুষ্টামি এবং দুর্নীতি বিশ্বের প্রতিটি কোণে ছড়িয়ে পড়বে।”
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ