Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

কেমন করবে বাংলাদেশ?

বিশ্বকাপের পথে আর ৫ সিরিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১২:০২ এএম

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতে ট্রফি হাতে পোজ দিলেন অধিনায়ক তামিম ইকবাল। দলীয় উচ্ছ্বাসের ফ্রেমও তৈরি হলো। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় বাংলাদেশ এখন এক নম্বর দল। টুকরো টুকরো আনন্দময় সব ছবি। তবে এই ছবিগুলোই কি সামনে জোড়া লাগবে সরাসরি বিশ্বকাপ খেলার পূর্ণতায়? বাংলাদেশকে সেজন্য পাড়ি দিতে হবে কঠিন সব বৈতরণী। অপেক্ষায় সুপার লিগের আরও পাঁচটি সিরিজ।
১৩ দলের এই সুপার লিগ চালু হয়েছে বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবে। স্বাগতিক ভারত ও সুপার লিগের অন্য শীর্ষ সাত দল সরাসরি খেলবে বিশ্বকাপে। সুপার লিগের তলানির পাঁচ দলের সুযোগ শেষ হয়ে যাবে না। আইসিসি সহযোগী পাঁচটি দেশের সঙ্গে বাছাইপর্ব খেলতে হবে তাদেরকে। সেই ১০ দলের বাছাই থেকে উঠে আসবে বিশ্বকাপের বাকি দুটি দল।
চ্যালেঞ্জ তাই সেখানেও বেশ কঠিন। সেই অনিশ্চিত ও বিব্রতকর অভিযানে না নামতে হলে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতেই হবে।
শ্রীলঙ্কাকে নিজেদের আঙিনায় বাগে পেয়েও পূর্ণ পয়েন্ট না পাওয়াটা তাই ভবিষ্যতে বাংলাদেশের আক্ষেপের কারণ হতেও পারে! সিরিজ শেষে সম্ভাব্য সেই শঙ্কার কথা তুলে ধরেছেন অধিনায়ক তামিম ইকবালও। সঙ্গে বলেছেন, সামনের চ্যালেঞ্জগুলো জয়ে দলের কতটা উন্নতি জরুরি, ‘এটা ওয়ানডে সুপার লিগ, দ্বিপাক্ষিক সিরিজের মতো নয় যে দুই ম্যাচে সিরিজ জিতে গেলে অর্জনের কিছু আর নেই। এই ১০ পয়েন্ট ভবিষ্যতে আমাদের কষ্ট দিতেও পারে, কে জানে! সুযোগটা যখন আমাদের ছিল, পুরোটা শেষ করা উচিত ছিল।’
তিনি আরও বলেন, ‘ব্যাটিং ইউনিটের সম্ভাবনা আমাদের আরও বেশি। বোলিংয়ে হয়তো বলতে পারি যে ভালো করেছি (শ্রীলঙ্কা সিরিজে)। ফিল্ডিং প্রথম দুই ম্যাচে ভালো ছিল, আজকে সেই পুরনো ভুল হয়েছে। গুরুত্বপূর্ণ সময়ে ক্যাচ পড়েছে। সব মিলিয়ে সিরিজ হারার পর যখন বলি যে অনেক কিছু করার আছে, এবার সিরিজ জয়ের পরও বলছি অনেক উন্নতি করতে হবে, অনেক কাজ করার আছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ


আরও
আরও পড়ুন