Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

তামিমকে শাস্তি দিলো আইসিসি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১২:০২ এএম

দলের তখন দুর্দশা। মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে দলকে ঠিক পথে ফেরানোর চেষ্টা করে যাচ্ছিলেন অধিনায়ক তামিম ইকবাল। চেষ্টা সফল হয়নি তার। ১৭ রান করে লঙ্কান পেসার দুশমন্থ চামিরার বলে আউট হয়ে যান তিনি। কিন্তু আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত সহজভাবে নিতে পারেননি তামিম। মেজাজ হারিয়ে মাঠে অপ্রীতিকর ভাষা ব্যবহার করেন তিনি। যে কারণে শাস্তি পেতে হলো তামিমকে। আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.৩ ধারা ভাঙার দায়ে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানার শাস্তির সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন তামিম।
গতপরশু বিশ্বকাপ সুপার লিগে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচে মিরপুরে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। শ্রীলঙ্কা আগে ব্যাটিং করে ২৮৬ রানের পুঁজি পায়। বাংলাদেশের শুরুটা ছিল বাজে। দুষমন্ত চামিরার তোপে শুরুতেই নাঈম ও সাকিবকে হারায়। বিপর্যয় থেকে দলকে উদ্ধারের চেষ্টা করছিলেন তামিম। কিন্তু বাঁহাতি ওপেনার চামিরার তৃতীয় শিকার হয়ে ফিরে যান সাজঘরে।
তবে তার আউট নিয়ে ধূম্রজাল তৈরি হয়। চামিরার ফুলার লেংথ বল ড্রাইভ করতে গিয়ে কট বিহাইন্ড হন তামিম। অতিথিদের আবেদনে বাংলাদেশের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে সৈকত তামিমকে আউট দেন। সঙ্গে সঙ্গে রিভিউ নেন তামিম। কিন্তু আলট্রা এজে দেখা যায় ব্যাট মাটিতে লেগেছিল তখন হাল্কা এজ তৈরি হয়। তাতে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টায়নি। ১৭ রানে তামিমের ইনিংসটি শেষ হয়।
রিভিউ ডিনাই হলে মাঠে ক্ষোভ ঝারেন তামিম। ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাতে দেখাতে ড্রেসিংরুমে ফিরে আসেন বাংলাদেশের অধিনায়ক। আইসিসির ভাষ্যমতে, ‘তামিম খেলোয়াড়। খেলোয়াড় এবং খেলোয়াড় সহায়তা কর্মীদের আইসিসি আচরণবিধির ২.৩ অনুচ্ছেদ লঙ্ঘন করেছেন, এটি ‘একটি আন্তর্জাতিক ম্যাচের সময় অশ্লীল ব্যবহারের সাথে সম্পর্কিত।’ গত ২৪ মাসে তামিম প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন।
তামিম এই অপরাধ স্বীকার করেছেন এবং আইসিসি ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের প্রস্তাবিত অনুমোদন গ্রহণ করেছেন। তাতে আনুষ্ঠানিক শুনানির দরকার পড়েনি।
ম্যাচ শেষে তামিম জানান, তিনি শতভাগ আত্মবিশ্বাসী তার ব্যাটে বল লাগেনি। গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় তামিম বলেন,‘আমি ১০০% নিশ্চিত ছিলাম আমার ব্যাটে বল লাগেনি। দুর্ভাগ্যজনক যে আমার ব্যাটের পাশ দিয়ে বল যাওয়ার সময় ব্যাট মাটিতে লাগে। এটাও আম্পায়ারের জন্য প্রায় অসম্ভব ছিল ওভারটার্ন করা। অনফিল্ড আম্পায়ার যদি আউট না দিত তাহলে ভিন্ন ঘটনা হতে পারতো। কিন্তু আমি ১০০% নিশ্চিত যে আমার ব্যাটে বল লাগেনি। খুবই হতাশার।’



 

Show all comments
  • তোফাজ্জল হোসেন ৩০ মে, ২০২১, ২:৩৮ এএম says : 0
    যায়ই বলি না কেন, বাংলাদেশে দলের পারফরমেন্স মেনে নেয়ার মতো ছিল না।
    Total Reply(0) Reply
  • মিরাজ আলী ৩০ মে, ২০২১, ২:৩৫ এএম says : 0
    নিজেদের ব্যর্থতা আমপায়ারের ওপর দিয়ে তো চালানো যায় না?
    Total Reply(0) Reply
  • নূরুজ্জামান নূর ৩০ মে, ২০২১, ২:৩৬ এএম says : 0
    তামিমকে মেজাজ ধরে রাখতে হবে। অন্যদের দোষ খোঝার আগে নিজেদের ঠিক করতে হবে।
    Total Reply(0) Reply
  • মোঃ নাজমুল ইসলাম ৩০ মে, ২০২১, ২:৩৬ এএম says : 0
    আমপায়ারের সমালোচনা করতে পারবে না এটিা কেমন হলো। সে তো দোষের কিছু করে নায়।
    Total Reply(0) Reply
  • ruhul ৩০ মে, ২০২১, ৯:১২ এএম says : 0
    tamim ek ta ............ , ei ................. k BCB theke kicked off kore na ken
    Total Reply(0) Reply
  • Kawsar ahmed ৩০ মে, ২০২১, ১:৪১ পিএম says : 0
    যে যাই বলুক তামিম যদি আউট না হতো তাহলে হয়তো ম্যাচের রেজাল্ট অন্য রকম হত।
    Total Reply(0) Reply
  • মোঃ ইব্রাহীম খলিল ৩০ মে, ২০২১, ৩:১৫ পিএম says : 0
    তামিমকে এইভাবে জরিমানা করা ঠিক হয়নি। তামিম এমনিতে হতাশায় ভূগছে। তারউপর তাকে আবার জরিমানা করা হলো। অবশ‍্য তামিমেরও দোষ আছে। তার এই বলটা এখন পিটতে যাওয়া উচিত হয়নি। এই বল পিটতে হয় খেলার শেষ মুহূর্তে। যখন বল কম থাকে। আর আমার বিসিবিকে কিছু বলার আছে। যদি পারেন আমার এই কথাটা বিসিবির কানে দেবেন। আর তা হলো- আমি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দৃষ্টি আকর্ষন করে বলছি- আপনারা যদি নিউজিল‍্যান্ডের খেলোয়ারদের দিকে তাকান তাহলে দেখবেন তাদের খেলোয়ার যেমন ডেইরি মিচেল, ডেভন কনওয়ে এছাড়াও আরো কয়েকজন খেলোয়ার যারা অভিষেকে এসেই ধারাবাহিকভাবে রান তুলছে। এর কারন হচ্ছে তাদেরকে অনেক ট্রেনিং দেওয়ার পর খেলায় নিয়ে আসা হয়। এছাড়াও যারা অভিষেকে আসছে তাদের বয়সের দিকে যদি তাকান তাহলে দেখবেন তাদের অভিষেকের বয়স যত আর এই বয়সে আমাদের বাঙালি খেলোয়ারদের খেলার বয়স শেষ পর্যায় থাকে। যদি খেলোয়ারদের খেলার বয়স বাড়ানো হয় এবং তাদেরকে পরিণত বয়সে যেমন নিউজিল‍্যান্ডের খেলোয়ারদের বয়সের মতো তথা ২০ বছরের সময় খেলায় আনা হয় তাহলে ভালো কিছু পাওয়া সম্ভব। যেমন মাশরাফির খেলার বয়স শেষ এবং শাকিব তিন পরমেটে আর তিন বছর খেলতে পারবে।এছাড়াও একজন ব‍্যাটসম‍্যান অভিজ্ঞ হতে হতে তার খেলার বয়স শেষ হয়ে যায়। তাই খেলোয়ারদের খেলার বয়স বাড়ানো হোক। আমার কথাটা একটু কর্ণপাত করবেন।
    Total Reply(0) Reply
  • Rana ৩০ মে, ২০২১, ৪:২০ পিএম says : 0
    খুব হতাশা জনক।
    Total Reply(0) Reply
  • Helal Khan ৩১ মে, ২০২১, ৭:২৮ এএম says : 0
    এটা ছিল আম্পায়ারের বাজে ডিসিশন
    Total Reply(0) Reply
  • Yachin Ahmed ৩১ মে, ২০২১, ১১:১৭ এএম says : 0
    Asole Umpire er siddhanto newata aktu talf hoye gasilo.Tai se out diye silo
    Total Reply(0) Reply
  • Arif ৩১ মে, ২০২১, ৩:৫৩ পিএম says : 0
    আম্পায়ার এর একটি ভুল কলের জন্য আমরা তো ২ দিক দিয়ে ঠকলাম। হারলাম,জরিমানা দিলাম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ