Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

চীনে ‘ফ্রেন্ডস রিইউনিয়ন’ সম্প্রচার থেকে বাদ পড়লেন লেডি গাগা, বিটিএস এবং জাস্টিন বিবার

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১১:৪২ এএম | আপডেট : ১১:৪২ এএম, ৩০ মে, ২০২১

গত বৃহস্পতিবার ‘ফ্রেন্ডস’-এর বিশেষ পর্ব ‘ফ্রেন্ডস: দ্য রিইউনিয়ন’ সম্প্রচার হয়। চীনে যে পর্ব দেখানো হয়েছে, তা থেকে বাদ পড়েছে একাধিক অংশ। পপ তারকা লেডি লেডি গাগা, গায়ক জাস্টিন বিবার এবং গানের দল বিটিএস-কে যে যে অংশে দেখানো হয়েছিল, সেই অংশ চীনের মানুষ দেখতে পাননি। বিশ্বের অন্যান্য দেশের অনুরাগীরা দেখতে পেয়েছেন। সেই নিয়ে বিক্ষোভ সৃষ্টি হয়েছে চীনের ‘ফ্রেন্ডস’ অনুরাগীদের মধ্যে।
লেডি গাগার অংশ বাদ দেওয়ার কারণ, তিব্বতের দালাই লামার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন আমেরিকার পপ গায়িকা। সেই কারণে ২০১৬ সাল থেকে লেডি গাগার উপরে চীনে ঘুরতে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। ২০১৪ সাল থেকে গায়ক জাস্টিন বিবারের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে চীন। তার কারণ জাপানের টোকিওর ইয়াসুকুনি শ্রাইনে গিয়ে নিজের একটি ছবি তুলেছিলেন তিনি। ঠিক সেই জায়গায় জাপানের শহিদদের সম্মান জানানো হয়েছে বলে চীনের এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত। কোরীয় গানের দল বিটিএস-এর ক্ষেত্রেও একই রকম ঘটনা ঘটে। একটি ভিডিওতে কোরিয়ার সঙ্গে চীনের যুদ্ধের প্রসঙ্গ তুলেছিলেন বিটিএস-এর সদস্যরা। চীনের মতে, তাঁদের অপরাধ, সেই ভিডিওতে কত জন চীনা সৈনিক মারা গিয়েছিলেন, সে কথা উল্লেখ করেননি বিটিএস-এর সদস্যরা। কেবল তাই নয়, যে অংশগুলিতে সমকামিতার কথা উল্লেখ রয়েছে, সেগুলোও ছেঁটে দেওয়া হয়েছে।
চীনের অনুরাগীরা অত্যন্ত ক্ষুব্ধ হয়ে উঠেছেন। কারও প্রশ্ন, ‘একটা সিচুয়েশনাল কমেডিও আনন্দ করে দেখতে পারব না আমরা’? কেউ বলেছেন, ‘চীনের সম্প্রচার থেকে কী কী বাদ পড়ে, সেটাই দেখতে চাইছিলাম আমি’।
‘ফ্রেন্ডস’ ধারাবাহিকের অনুরাগী সারা বিশ্বে ছড়িয়ে। ১৯৯৪ থেকে ২০০৪ পর্যন্ত এই ধারাবাহিক বিভিন্ন দেশে সম্প্রচারিত হয়েছে ঠিকই, কিন্তু আমেরিকার এই টেলিভিশন সিরিজ নিয়ে মাতামাতি হয়েছে একাধিক প্রজন্ম জুড়ে। আজও তার জনপ্রিয়তা কমেনি। তাই ১৭ বছর পরে সেই ধারাবাহিকের ৬ চরিত্র এক পর্দায় আসতেই উন্মাদনা ছড়িয়ে পড়েছে সারা দুনিয়ায়। বাদ পড়েনি চিনও। কিন্তু কিছু ঘটনার প্রভাব পড়ল ‘ফ্রেন্ডস’-এর বিশেষ পর্বে। চীনের ভাগ্যে গোটা পর্ব দেখার উপায় ছিল না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড


আরও
আরও পড়ুন