Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

দেশের আরও ৭ জেলায় লকডাউনের সুপারিশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ১:৪৭ পিএম | আপডেট : ২:৫৪ পিএম, ৩০ মে, ২০২১

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে ভারতের সীমান্তবর্তী আরও সাত জেলায় লকডাউনের সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি। রোববার (৩০ মে) দুপুরে কমিটির সদস্য ও জনস্বাস্থ্যবিদ ড. আবু জামিল ফয়সাল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শনিবার (২৯) এক বৈঠকে চাঁপাইনবাবগঞ্জসহ নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা জেলায় লকডাউনের সুপারিশ করেছে। রোববার এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

শনিবার বিকেলে এ বিষয়ে আলোচনা হয়েছে। এতে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরাসহ স্বাস্থ্য অধিদপ্তর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জামিল ফয়সাল জানান, ‘গত কালকের মিটিংয়ে আলোচনা হয়েছে, ভারতের সীমান্তবর্তী এলাকা সাত জেলায় যেখানে সংক্রমণ বেশি সেসব এলাকায় লকডাউনের সুপারিশ করা হয়েছে।

তিনি জানান, ‘আমাদের চিন্তার মধ্যে ঢাকা এখন নাই। ঢাকাতে মোটামুটি করোনা নিয়ন্ত্রণে। এখন সিলেট, কক্সবাজার, ফেনী আমাদের টার্গেটে রয়েছে। সংক্রমণ পর্যবেক্ষণে এগুলোতেও পর্যায়ক্রমে লকডাউন করা হবে।’


বিশেষজ্ঞ কমিটি এ সুপারিশ রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে জানাবে। মন্ত্রণালয়ে রোববার বিকেলে মন্ত্রিসভার এক বৈঠকে সাত জেলার লকডাউনের বিষয়ে সিদ্ধান্ত হবে। করোনার সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় ২৪ মে রাত থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলায় এক সপ্তাহের লকডাউন দেয়া হয়েছে।

এদিকে পূর্বঘোষণা অনুযায়ী চলমান সীমিত পর্যায়ের লকডাউন রোববার রাত ১২টায় শেষ হচ্ছে। তা আরো বাড়ানো হবে কি না সে বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলেও চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানা যায়নি। একাধিক কর্মকর্তা মনে করছেন যে ঢিলেঢালা লকডাউন নিয়ে যত আলোচনা-সমালোচনাই হোক, সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে এটি ভালো কাজ করছে। তাই এটি আরো কিছুদিন চলা প্রয়োজন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ