Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

কাঙ্ক্ষিত বৃষ্টির অভাবে দক্ষিণাঞ্চলে তাপমাত্রার পারদ স্বাভাবিকের ওপরে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু দক্ষিণপূর্ব উপকূলে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৫:০৩ পিএম

ঘূর্ণিঝড় ‘ইয়াস’এর প্রভাবে ফুসে ওঠা সাগরের জোয়ার দেশের দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগকে সয়লাব করে দিলেও কাঙ্খিত বৃষ্টি ঝড়াতে না পাড়ায় তাপমাত্রার পারদ এখনো স্বাভাবিকের ওপরে। লাগাতার অনাবৃষ্টির পরে ইয়াস-এর প্রভাবে যে পরিমান বৃষ্টি আশা করা হয়েছিল তাতে হতাশ দক্ষিণাঞ্চলবাসি। তবে ফুসে ওঠা সাগরের জোয়ারের লবনাক্ত পানিতে দক্ষিণ উপক’লের বিশাল এলাকা এখনো পানির তলায়। বেড়ী বাঁধ ভেঙে দ্বীপজেলা ভোলার প্রায় ৫০ হাজার মানুষ পানি বন্দী।
ইয়াস ২৬মে দুপুরে ভারত উপকুলে আঘাত হানলেও তার প্রভাবে ২৫ মে থেকে ২৮ মে দুপুর পর্যন্ত বরিশালে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মাত্র ৩৯.১ মিলিমিটর। এরমধ্যে পুরো ঝড়ের দিন সর্বোচ্চ বৃষ্টি ছিল মাত্র ১৫.৩ মিলিমিটার। আর ঝড়ের অগের দিন বৃষ্টিপাতের পরিমান মাত্র ১১.৩ মিলি বৃষ্টি হয়েছে। পরদিন বরিশালে বৃষ্টি হয়েছে মাত্র ৬.৬ মিলিমিটার এবং সর্বশেষ ২৮ মে মাত্র ৬ মিলি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বরিশাল অঞ্চলে ।
এনিয়ে চলতি মাসে বরিশাল অঞ্চলে মোট বৃষ্টিপাতের পরিমান দাড়িয়েছে মাত্র ৫৯.৮ মিলিমিটার। অথচ আবহাওয়া বিভাগের হিসেবে চলতি মাসে দক্ষিণাঞ্চলে স্বাভাবিক ১৭৫ মিলিমিটার বৃষ্টিপাতের কথা। আর লাগাতার অনাবৃষ্টির ফলে সমগ্র দক্ষিণাঞ্চল যুড়ে তাপমাত্রার পারদ ইয়াস আঘাত হানার আগে পরে স্বাভাবিকের ওপরে। ২৬ মে দুপুর ১২টার মধ্যে ইয়াস ভারত উপক’লে আছড়ে পড়লেও ২৩ মে বরিশালে মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.৩ ডিগ্রী সেলসিয়াস। শুক্রবারেও বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রী সেলসিয়সের কাছে। সর্বনি¤œ ছিল ২৭.৬। অথচ আবহাওয়া বিভাগের মতে চলতি মাসে বরিশালে তপমাত্রার পারদ সর্বোচ্চ ৩৩ ডিগ্রী এবং সর্বনি¤œ ২৩ ডিগ্রী সেলসিয়াস থাকার কথা। রোববার দুপুরে বরিশালে সর্বেচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রী সেলসিয়াস।
এর আগে গত ২৫ এপ্রিল বরিশালে স্মরনকালের সর্বোচচ্চ তপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.৮ ডিগ্রী সেলসিয়াস। যা ছিল স্বাভাবিকে ৫.৪ ডিগ্রী বেশী। গত কয়েকমাস ধরেই বৃষ্টির অভাবে জনজীবনে অস্বস্তি আর দূর্ভোগ অব্যাহত রয়েছে।
অবহাওয়া বিভাগের হিসেবে বরিশাল অঞ্চলে গত জানুয়ারীতে স্বাভাবিক ৮.৯ মিলিমিটারের স্থলে কোন বৃষ্টি হয়নি। ফেব্রুয়ারীতে স্বাভাবিক ২৭ মিলিমিটারের স্থলে ১ মিলিমিটার বৃষ্টি ঝড়েছে। আর মার্চে ৫৭.১ মিলিমিটারের স্থলে মাত্র ০.৩ মিলি বৃষ্টি হয়েছে। এমনকি এপ্রিলেও বরিশাল অঞ্চলে ১৩২.৩ মিলিমিটারের স্থলে বৃষ্টিপাতের পরিমান ছিল ৫ মিলিরও কম। আবহাওয়া বিভাগের মতে ফেব্রুয়ারী থেকে এপ্রিল পর্যন্ত বরিশাল অঞ্চলে বৃষ্টিপাতের পরিমান ছিল স্বাভাবিকের প্রায় ৯৯% কম।
এমনকি চলতি মে মাসে অবহাওয়া বিভাগের দীর্ঘমেয়াদী বুলেটিনে বরিশাল অঞ্চলে স্বাভাবিক ১৭৫ মিলিমিটারের স্থলে কিছুটা কম বৃষ্টিপাতের পূর্বভাস দেয়া হলেও রোববার, ৩০ মে দুপুর পর্যন্ত বৃষ্টি হয়েছে ৫৯.১ মিলিমিটার। এপ্রিলে দক্ষিণাঞ্চলে দুদফায় কালবৈশাখী আঘাত হানলেও তার সাথে কোন বৃষ্টি ছিলনা। গত ৭ এপ্রিল তৃতীয় কালবৈশাখীর সাথে মাত্র ১১ মিলির মত বৃষ্টির পরে ঘূর্ণিঝড় ইয়াসে ভর করে বৃষ্টি হয়েছে ৩৯. ১ মিলি।
তবে আবহাওয়া বিভাগ থেকে লঘুচাপ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এরাকায় অবস্থানের কথা জানিয়ে তার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত বলে জানান হযেছে। পাশাপাশি দক্ষিনÑপশ্চিম মৌসুমী বায়ু দক্ষিণ-পূর্ব উপক’ল পর্যন্ত বিস্তৃত বলে জানান হয়েছে। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের দু এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া সহ বৃষ্টির পূর্বাভাস দেয়া হলেও দক্ষিণাঞ্চল যুড়ে রোববার দিনভরই ছিল কাঠফাটা রোদ। তাপমাত্রার বাড়াবাড়িও অব্যাহত রয়েছে। রোববারও বরিশালে তাপমাত্রা ছিল স্বাভাবিকের ১.৬ ডিগ্রী বেশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ