Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

রূপালী ব্যাংকের চেয়ারম্যান হলেন কাজী সানাউল হক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৫:২৬ পিএম

রূপালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে কাজী সানাউল হককে নিয়োগ দিয়েছে সরকার। পর পর তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শীর্ষ নির্বাহীর দায়িত্ব বলিষ্ঠভাবে পালন করার স্বীকৃতিস্বরূপ তিন বছরের জন্য এই অভিজ্ঞ ব্যাংকারকে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে। রোববার (৩০ মে) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এই সংক্রান্ত একটি চিঠি (নং- ৫৩.০০.০০০০.৩১১.১১.০০৫.১৭.১৮৭, ৩০ মে ২০২১) রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

এর আগে তিনি ঢাকা স্টক একচেঞ্জ এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ইতোপূর্বে তিনি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), কর্মসংস্থান ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডি ছিলেন এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (অতি:দায়িত্ব) ছিলেন।

এছাড়াও বৈচিত্রপূর্ণ কর্মজীবনে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে কর্মরত ছিলেন সানাউল হক। তিনি অগ্রণী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) এবং রাকাবের মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে তার। একজন সৎ ও দক্ষ ব্যাংকার হিসেবে ব্যাংক খাতে সানাউল হকের যথেষ্ট সুনাম রয়েছে।

আইসিবিকে একটি শক্ত প্রতিষ্ঠানে পরিণত করার ক্ষেত্রে সানাউল হকের ভূমিকা বেশ প্রশংসিত। আইসিবির প্রধান কার্যালয়ে কর্মরত থাকাকালে তিনি পরিচালনা পরিষদের সচিব এবং বাস্তবায়ন ও ঋণ আদায় ডিভিশন-এর উপ-মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি প্রধান কার্যালয়ের কর্মচারী বিভাগ, নিরীক্ষা বিভাগ, ইনভেস্টরস বিভাগ, ইকোনমিক ও রিসার্চ বিভাগ, কেন্দ্রীয় হিসাব বিভাগ, স্থানীয় কার্যালয়, ঢাকা, রাজশাহী ও খুলনা শাখায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। কাজী সানাউল হক আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের সিইও হিসেবেও কর্মরত ছিলেন।

নীলফামারী জেলায় জন্মগ্রহণকারী এই গুণী ব্যাংকারের পিতা সাবেক মহকুমা জজ ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ