Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০তম শাহাদাৎবার্ষিকী পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৫ এএম

সারা দেশে গতকাল বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এসময় কয়েকটি স্থানে পুলিশী বাধার অভিযোগ পাওয়া গেছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিত

চট্টগ্রাম : সকালে রাঙ্গুনিয়ায় জিয়ার প্রথম মাজার এবং মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত নগরীর ষোলশহর বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করেন বিএনপি নেতারা। মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন নগর বিএনপি নেতাদের সাথে নিয়ে বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় নগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, এম এ আজিজ, কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন, হারুন জামান, জাহাঙ্গীর আলম দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন। দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে পুষ্পস্তবক অর্পণকালে জেলা বিএনপির সাবেক সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, আহবায়ক আবু সুফিয়ান, সদস্য সচিব মোস্তাক আহমেদ খান, এনামুল হক এনাম প্রমুখ উপস্থিত ছিলেন।
উত্তর জেলা বিএনপিও বিভিন্ন কর্মসূচি পালন করেছে। মহানগর বিএনপি এ উপলক্ষে ১০ দিনব্যাপী কর্মসূচি নিয়েছে। চট্টগ্রাম সার্কিট হাউসে শাহাদাতবরণের আগে জিয়াউর রহমান ওই মসজিদে সর্বশেষ জুমার নামাজ আদায় করেন।

কুমিল্লা : মুরাদনগর উপজেলা বিএনপি ও এর অঙ্গসংগঠনের উদ্যোগে বিএনপি›র ভাইস চেয়ারম্যান সাবেক ধর্ম প্রতিমন্ত্রী কাজী শাহ্ মোফাজ্জল হোসাইন কায়কোবাদের নির্দেশে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
বাগেরহাট : জেলা সেচ্ছাসেবক দলের সভাপতি জাহিদুল ইসলাম শান্তর সভাপতিত্বে সকালে শহরের সরুই এলাকায় জেলা সেচ্ছাসেবক দলের কার্যালয়ে এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন, জেলা বিএনপির সাবেক সভাপতি এম এ সালাম।

বগুড়া : জেলা বিএনপির ৮দিন ব্যাপী কর্মসূচির দ্বিতীয় দিনে জেলা বিএনপি কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং জিয়ার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন জেলা বিএনপির আহবায়ক ও বগুড়া- ৬ (সদর) আসনের সংসদ সদস্য গোলাম মো. সিরাজ।

চৌদ্দগ্রাম (কুমিল্লা) : দুপুরে চৌদ্দগ্রাম বাজারস্থ উপজেলা বিএনপি’র দলীয় কার্যালয়ে এ উপলক্ষ্যে আয়োজিত আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি’র সদস্য অ্যাডভোকেট হুমায়ন কবির পাটোয়ারী।
ভূঞাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, পৌর বিএনপি’র সিনিয়ির সহ-সভাপতি খায়রুল ইসলাম খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- উপজেলা বিএনপির সভাপতি এডভোকেট গোলাম মোস্তফা, সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুল খালেক মন্ডল। আলোচনা সভাটি সঞ্চালনা করেন পৌর বিএনপির সাধারণ স¤পাদক খন্দকার লুৎফর রহমান গিয়াস।

ঘাটাইল (টাঙ্গাইল) : টাঙ্গাইলে ঘাটাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী লুৎফর রহমান খান আজাদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে দুস্থদের মাঝে খাবার বিতরণ ও দোয়া মাহফিলে অংশ নেন।

ঝালকাঠি : জেলা বিএনপির সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল মন্টুর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাবেক সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা নূরুল আলম গিয়াস, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান খান বাপ্পি,।

কেরানীগঞ্জ (ঢাকা) : জিনজিরা ইউনিয়ন বিএনপির সভাপতি হাজী ওমর শাহনেয়াজের সভাপেিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও কৃষকদলের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আলহাজ্ব নাজিম উদ্দিন।

কেশবপুর : কেশবপুর থানা মোড়ের বিএনপির উপজেলা কার্যালয়ে উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও উপজেলা শাখার সভাপতি আবুল হোসেন আজাদ।

কুলিয়ারচর (কিশোরগঞ্জ) : উপজেলা বিএনপির উদ্যোগে বিএনপি কার্যালয়ে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা বিএনপি নেতা এডভোকেট মুশিউর রহমান, সালাউদ্দীন শাহজাহান,ও শাহাদাত হোসেন শাহআলম প্রমূখ।
মৌলভীবাজার : মৌলভীবাজার সদর উপজেলার বাহারমর্দানে সাবেক অর্থ ও পরিককল্পনা মন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের বাড়িতে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান।

নারয়ণগঞ্জ : উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে মেঘনা শিল্পাঞ্চল এলাকায় দোয়া মাহফিল এবং খাবার বিতরণ করা হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম সজিব, সহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নাটোর : জেলা বিএনপির আহবায়ক আমিনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাচ্চু আহবায়ক কমিটির সদস্যসচিব রহিম নেওয়াজ, জেলা বিএনপি›র আহবায়ক কমিটির সদস্য খবির উদ্দিন শাহ্ প্রমূখ।

পটুয়াখালী : পটুয়াখালীতে জিয়াউর রহমানের জীবন ও কর্মের ওপর সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় জেলা বিএনপি›র আহবায়ক আবদুর রশিদ চুন্নু মিয়া, সদস্য সচিব স্নেহাংশু সরকার কুট্টি, জেলা বিএনপি›র আহবায়ক কমিটির সদস্য কামাল হোসেন প্রমুখ।

ফুলপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির উদ্যোগে তারাকান্দায় কোরআনখানি, আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। এতে উপস্থিত ছিলেন, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক মোতাহার হোসেন তালুকদার, তারাকান্দা উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক আব্দুস সালাম তালুকদার, প্রমূখ।

টাঙ্গাইল : জেলা বিএনপির উদ্যোগে রোববার সকালে শহীদ স্মৃতি পৌর উদ্যানে অসহায় গরিব ও পথশিশুদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়। এসময় পুলিশের সাথে বিএনপির নেতা কর্মীদের ধস্থা ধস্থির ঘটনা ঘটে। পরে স্থান ত্যাগ করে টাঙ্গাইল ক্লাবের ফটক আটকিয়ে এ রান্না করা খাবার বিতরণ করেন নেতা কমীরা।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : ক বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা এবং নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহবায়ক অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারের পক্ষ থেকে গন্ধর্বপুর এলাকায় আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন, জেলা বিএনপির আহবায়ক সদস্য মোশারফ হোসেন, প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ