Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাত আসামির জামিন স্থগিতই থাকছে

শেখ হাসিনা হত্যা চেষ্টা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৫ এএম

প্রধানমন্ত্রী (তৎকালিন বিরোধী দলীয় নেতা) শেখ হাসিনা হত্যা চেষ্টা মামলায় জামিনপ্রাপ্ত বিএনপি নেতাসহ ৭ আসামির জামিন স্থগিতই থাকছে। গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। সরকারপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। আসামিদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন। এর আগে গত ২৭ মে আপিল বিভাগের চেম্বার জাস্টিস হাইকোর্টের জামিনাদেশ ৩০ মে পর্যন্ত স্থগিত করেছিলেন। গত ২৫ মে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ দন্ডপ্রাপ্ত সাত আসামিকে জামিন দিয়েছিলেন। জামিন লাভকারী আসামিরা হলেন, সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির তৎকালিন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুস সাত্তার, গোলাম রসুল, আব্দুস সামাদ, আব্দুস সাত্তার, জহুরুল ইসলাম, রাকিব, শাহাবুদ্দিন ও মনিরুল ইসলাম।
২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরায় তৎকালিন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় বিচারিক আদালত তাদের বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছিলেন। এর মধ্যে ঘটনার সময় ১০ বছর বয়সী রকিবও রয়েছেন-বলে জামিন শুনানিতে যুক্তি তুলে ধরেন আসামিপক্ষের আইনজীবী।সাতক্ষীরার কলারোয়া উপজেলা বিএনপি কার্যালয়ের সামনে যশোর-সাতক্ষীরা সড়কে শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় সাবেক এমপি মুজিবুর রহমানসহ বেশ কয়েকজন আহত হন। ওইদিনই কলারোয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোসলেম উদ্দিন বাদী হয়ে হত্যাচেষ্টার মামলা করেন। এ মামলায় সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের তৎকালীন এমপি ও বিএনপি নেতা হাবিবুল ইসলামসহ ৫০ জনের বিরুদ্ধে ২০১৫ সালে চার্জশিট দেয় পুলিশ। প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে এই হামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ হাসিনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ