Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

নতুন প্রজন্মের জন্য ‘সবুজ ভবিষ্যৎ’ গড়তে ঐক্যের আহ্বান প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ১২:০৬ এএম

পরবর্তী প্রজন্মের জন্য সুবজতর ভবিষ্যতের জন্য পি৪জি শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া নেতাদের আরও নিবিড়ভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি খাদ্য-পানি-জ্বালানিসহ গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে আরও বেশি বিনিয়োগকারী, নীতি নির্ধারক ও সৃজনশীল উদ্যোক্তাদের সম্পৃক্ত করাসহ পি৪জি-কে (পার্টনারিং ফর গ্রিন গ্রোথ অ্যান্ড দ্য গ্লোবাল গোলস ২০৩০) তিনটি পরামর্শ দিয়েছেন।

গতকাল পি৪জির সিউজ সম্মেলনে আগে ধারণ করা এক ভিডিওবার্তায় দেওয়া বক্তব্যে এ পরামর্শ দেন প্রধানমন্ত্রী। ‘ইনক্লুসিভ গ্রিন রিকভারি টুওয়ার্ডস কার্বন নিউট্রালিটি’ প্রতিপাদ্যে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত হচ্ছে পি৪জির দু’দিনব্যাপী এ সম্মেলন।

তিনটি পরামর্শের মধ্যে প্রথমটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পি৪জির পাঁচটি মূল ক্ষেত্র- খাদ্য, পানি, জ্বালানি, শহর ও সার্কুলার অর্থনীতিতে আরও বেশি ফিন্যান্সিয়র, বিনিয়োগকারী, নীতিনির্ধারক ও সৃজনশীল উদ্যোক্তাদের সম্পৃক্ত করতে এর কর্মভিত্তিক পদ্ধতির বিষয়ে আরও বেশি প্রচারণা চালানো এবং সেরা অনুশীলনগুলো বিনিময় করা প্রয়োজন।

সবৃজ প্রবৃদ্ধি ও ২০৩০ বৈশ্বিক লক্ষ্যমাত্রা অর্জনে শেখ হাসিনার দ্বিতীয় পরামর্শটি হলো- এ লক্ষ্য অর্জনে সমাজের সামগ্রিক পদ্ধতির পাশাপাশি একটি বৈশ্বিক মনোভাব প্রয়োজন। তৃতীয় পরামর্শে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, পরবর্তী প্রজন্মের জন্য সুবজতর ভবিষ্যতের জন্য পি৪জি শীর্ষ সম্মেলনে অংশ নেওয়া নেতাদের আরও নিবিড়ভাবে কাজ করার দরকার।

জলবায়ুর পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের স্থানীয়ভাবে অভিযোজন কার্যক্রম বাড়ানোর কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। পানি বাংলাদেশের অত্যন্ত মূল্যমান সম্পদ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পানির যথাযথ ব্যবহার ও সংরক্ষণে আমরা একশ বছর মেয়াদি টেকসই উন্নয়ন পরিকল্পনা ‘ডেল্টা প্ল্যান’ বাস্তবায়ন করছি। বাংলাদেশ প্রথম স্বল্পোন্নত দেশ যারা নিজস্ব সম্পদ দিয়ে ‘জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড’ গঠন করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনে অভিযোজন ও প্রশমন ব্যবস্থায় আমরা প্রতি বছর ৫ মিলিয়ন ডলার খরচ করছি।

পি৪জির সদস্য দেশ বাংলাদেশ ‘স্বল্প কার্বন উন্নয়ন পন্থা’ অনুসরণ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের ন্যাশনাল সোলার এনার্জি অ্যাকশন প্ল্যান ২০২১-৪১ অনুমান করছে ২০৪১ সালে আমাদের নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন ৪০ গিগা ওয়াটে দাঁড়াবে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও টেকসই ডেভেলপমেন্ট লক্ষ্যমাত্রা বাস্তবায়নে ২০১৭ সালে পি৪জি বৈশ্বিক উদ্যোগটি শুরু হয়।

পি৪জি নেটওয়ার্কে বাংলাদেশ, চিলি, কলম্বিয়া, ডেনমার্ক, ইথিওপিয়া, ইন্দোশিয়া, কেনিয়া, রিপাবলিক অব কোরিয়া, মেক্সিকো, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা এবং ভিয়েতনাম- এই ১২টি দেশ আছে। এছাড়া ডব্লিউআরআই, ডব্লিউএএফ, আইএফসি, জিজিজিআই ও সি৪০ সংগঠন এই নেটওয়ার্কের সঙ্গে আছে।



 

Show all comments
  • Imran Ahmed ৩১ মে, ২০২১, ১:৩০ এএম says : 0
    শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে 'সবুজ ভবিষ্যৎ' গড়বে আহহ্ কত্ত সুন্দর মনোভাব
    Total Reply(0) Reply
  • শায়েস্তা খান ৩১ মে, ২০২১, ১:৩১ এএম says : 0
    শিক্ষিতরা সবাই মাছের খামার করে দেশকে এগিয়ে নিয়ে যাবা
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ৩১ মে, ২০২১, ১:৩৬ এএম says : 1
    প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সবুজ ভবিষ্যত নিশ্চিত করা হোক।
    Total Reply(0) Reply
  • Abdul Hasan Pinto ৩১ মে, ২০২১, ১:৩২ এএম says : 9
    আমরা করবো জয়। বঙ্গবন্ধুর স্বপ্নের দেশে আমাদের নেই কোন ভয়।
    Total Reply(0) Reply
  • Asif Imran ৩১ মে, ২০২১, ১:৩৩ এএম says : 0
    প্লিজ আমাকে বিকাশে টাকা পাঠান টাকা বেশি হলে। নাম্বার শেষে ৮৭।
    Total Reply(0) Reply
  • Md. Year Ali Shikder ৩১ মে, ২০২১, ১:৩৩ এএম says : 2
    জাতির পিতা বঙ্গবন্ধু প্রতিচ্ছবি জয়তু মাননীয় মানবিক প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক এবং অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বের রোল মডেল
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ৩১ মে, ২০২১, ৩:৪০ এএম says : 0
    ভবিষ্যত্ গড়তে সবাই রাজী,কে বলবে আমার ভবিষ্যতের দরকার নেই,কিন্তু তার জন্য পয়োজন 1/শিক্ষা 2/পকৃত সরকার 3/তরুণদের ভোটের অধিকার 4/নির্বাচিত এক জন রাষ্ট্র প্রধান, আমরা তরুণরা সংসদীয় পদ্ধতি না, আমরা চাই রাষ্ট্র পতি পদ্ধতি..........................
    Total Reply(0) Reply
  • salman ৩১ মে, ২০২১, ৫:২৩ এএম says : 0
    Ai OIKKER kotha to sai kobe theke e BEGUM ZIA bolsen, but apni e to sunsen na ................................
    Total Reply(0) Reply
  • Dadhack ৩১ মে, ২০২১, ১২:৪৮ পিএম says : 0
    Always talk but nothing is happening;;;; In Islam action Lounder than Word.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ