Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ক্ষমতা হারানোর পথে নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ৮:১১ এএম | আপডেট : ৮:১৬ এএম, ৩১ মে, ২০২১

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারের যবনিকা টানতে চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছেছে দেশটির বিরোধী দলগুলো।

ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা বেঞ্জামিন নেতানিয়াহুকে বিদায় করতে তার বিরোধীরা একটি জোট সরকার গঠন করতে যাচ্ছে। এ সরকার গঠিত হলে নেতানিয়াহুর প্রধানমন্ত্রীত্বের অবসান ঘটবে। খবর : বিবিসি।

দেশটির কট্টোর জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেট বলেছেন, তার দল সেন্ট্রিস্ট পার্টির নেতা জাইর লাপিদের সঙ্গে একটি কোয়ালিশন সরকার গঠনের আলোচনায় যোগ দেবে।

৪৯ বছর বয়সী জামিনা পার্টির নেতা বেনেট টেলিভিশনে দেয়া একটি ভাষণে এ ঘোষণা দেন।

প্রস্তাবিত এই চুক্তির বিষয়ে নেতানিয়াহু বলেছেন, ‘এটি ইসরায়েলকে দুর্বল করবে।’

গত মার্চে অনুষ্ঠিত ইসরায়েলের জাতীয় নির্বাচনে আসনের দিক দিয়ে নেতানিয়াহুর ডানপন্থী দল লিকুদ পার্টির পরেই রয়েছে লাপিডের দল ইয়েস আতিদ। লাপিডকে সরকার গঠনের জন্য ২৮ দিন সময় দেওয়া হয়েছিল। কিন্তু গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের ১১ দিনের হামলায় ওই প্রচেষ্টা বাধাগ্রস্ত হয়। ওই হামলার জের ধরে লাপিডের জোট শরিক হওয়ার দৌড়ে থাকা আরব ইসলামিস্ট রাম পার্টি আলোচনা থেকে বেরিয়ে যায়।

এখন জোট সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন জোগাড়ে লাপিডের (৫৭) হাতে ছিল আর মাত্র দুই দিন। শেষ সময়ে এসে উগ্র জাতীয়তাবাদী বেনেটের সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছেন তিনি। সম্ভাব্য এই চুক্তি অনুযায়ী ১২০ আসনের ইসরায়েলি পার্লামেন্টে মাত্র ছয় আসন নিয়েই ইসরায়েলের প্রধানমন্ত্রী হতে চলেছেন বেনেট (৪৯)। ইসরায়েলি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, উভয় পক্ষ যে চুক্তিতে সম্মত হয়েছে, সেখানে আগামী দুই বছরের জন্য বেনেট ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এরপর মেয়াদের বাকি দুই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন লাপিড।

বিবিসি বলছে, এক যুগ ধরে ক্ষমতায় থাকা নেতানিয়াহুর বিরোধীদের মধ্যে রাজনৈতিক মতাদর্শের মিল খুব সামান্য হলেও একটি জায়গায় তাঁরা সবাই মিলেছেন। প্রত্যেকেই নেতানিয়াহুর শাসনের অবসান চাইছেন। শনিবার রাতে নেতানিয়াহুর লিকুদ পার্টি বেনেট ও অন্যান্য দলের নেতাদের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দেয়। তিন দফায় প্রধানমন্ত্রিত্ব ভাগ করে নেওয়ার প্রস্তাব দেয় তারা। কিন্তু সেই প্রস্তাবে আর সাড়া মেলেনি।

৭১ বছর বয়সী নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলায় বিচার চলছে। বিরুদ্ধ জোটে গিয়ে তাঁকে ক্ষমতা থেকে উৎখাতে রোববার দলের নেতাদের সঙ্গে বৈঠক করে তাঁদের সমর্থন নেন বেনেট।



 

Show all comments
  • মো:+শফিউর+রহমান ৩১ মে, ২০২১, ১০:০৬ এএম says : 0
    এই শয়তান ইয়াহুদ ক্ষমতায় থেকে বহু মুসলমানদের ক্ষতি করেছে শুধু ক্ষতিই করেনাই মুসলমানদের বসতি অন্নায় ভাবে দখল করে মুসলমানদেরকে ধ্বংশ করার পরিকল্পনা করেই যাচ্ছে । আসুন আমরা মহান আল্লাহর কাছে এই শয়তানের পরাজয়ের জন্য মুনাজাত করি । মহান আল্লাহ কবুল করুন ।
    Total Reply(0) Reply
  • মিনহাজ ৩১ মে, ২০২১, ২:০৫ পিএম says : 0
    শুধু ক্ষমতা নয় একদিন জীবনও হারাতে হবে। সেদিন তার আফসোসের সীমা থাকবে না।
    Total Reply(0) Reply
  • আবদুল মান্নান ৩১ মে, ২০২১, ২:৪০ পিএম says : 0
    একে একে সব হারাতে হবে তাকে
    Total Reply(0) Reply
  • হাবীব ৩১ মে, ২০২১, ২:৪০ পিএম says : 0
    তার উপর আল্লাহর গজব পরবে
    Total Reply(0) Reply
  • নাবিল আব্দুল্লাহ ৩১ মে, ২০২১, ২:৪২ পিএম says : 0
    সে গেলে আরেকজন আসবে, মুসলমানদের কোন লাভ হবে না
    Total Reply(0) Reply
  • মোঃ আল মামুন ৩১ মে, ২০২১, ৪:০২ পিএম says : 0
    ওর উপর আল্লাহর গজব পরবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ