Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

দুই হামলায় কঙ্গোতে অন্তত ৩৯ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২১, ৭:৫৮ পিএম

সোমবার মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে দুটি হামলায় অন্তত ৩৯ জন নিহত হয়েছে। এ খবর জানিয়ে স্থানীয় কর্মকর্তারা হামলার জন্য দেশটির একটি জঙ্গিগোষ্ঠীকে দায়ী করছেন। হামলা দুটি হয়েছে কঙ্গোর ইরুমু অঞ্চলের ইতুরি প্রদেশে। -এএফপি

সেখানকার স্থানীয় নিরাপত্তা পর্যবেক্ষক গোষ্ঠী কিভু সিকিউরিটি ট্র্যাকার আজ জানিয়েছে, ‌‘রাতভর হামলায় বোগা গ্রামে অন্তত ২০ জন এবং তিচাবি গ্রামে আরও অন্তত ১৯ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন।’ স্থানীয় নাগরিক সমাজের এক নেতা হামলার জন্য অ্যালায়েড ডেমোক্র্যাটিক ফোর্সের বা এডিএফ-কে দায়ী করেছেন। উগান্ডা ভিত্তিক এই সশস্ত্র গোষ্ঠী গত দেড় বছর ধরে বেশ কিছু এ রকম গণহত্যার সঙ্গে জড়িত। গোষ্ঠীটি ১৯৯০ সাল থেকে কঙ্গোর পূর্বাঞ্চলে সক্রিয়।

হামলার পর বোগায় উপস্থিত স্থানীয় কর্মকর্তারা এএফপিকে বলেন, ঘাতকরা একটি আশ্রয়শিবিরে হামলা চালিয়েছে। সেখানে গৃহহীন অনেক মানুষ আশ্রয় নিয়েছিলেন। তারা বলছেন, বোগায় তারা ৩৬টি মরদেহ উদ্ধার করেছে। কিন্তু আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত হয়নি। যে দুই গ্রামে হামলা হয়েছে তার মধ্যে দূরত্ব ১০ কিলোমিটারের। গ্রাম দুটির মধ্যবর্তী স্থানে নর্থ কিভু এবং ইতুরি প্রদেশের সীমানা। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস সংশ্লিষ্ট স্থানীয় সশস্ত্রগোষ্ঠী এডিএফ দীর্ঘদিন ধরে সেখানে সক্রিয় এবং হামলা চালায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কঙ্গো


আরও
আরও পড়ুন