Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫, ১৭ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

কলম্বিয়ার আধা সামরিক বাহিনী ও যুক্তরাষ্ট্রের মাদকবিরোধী লড়াই ৫

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : হেনরিকুয়েজের পরিবার বিচার ও শান্তি প্রক্রিয়া অবিশ^াস করলেন এবং বলপূর্বক গুম করার জন্য সাধারণ ফৌজদারি আদালতে জিরাল্ডোর বিচারের জন্য চাপ সৃষ্টি করলেন। ২০০৯-এ তাকে যুক্তরাষ্ট্রে পাঠানোর পর তার অনুপস্থিতিতে তাকে অভিযুক্ত করা হয়। তার ৩৮ বছর ৬ মাসের কারাদ- ও প্রায় ৪৩ হাজার ডলার মূল্যের ১ হাজার গ্রাম স্বর্ণ ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেয়া হয়। এ সময় তিনি কলম্বিয়ান বিচারের আওতার বাইরে ছিলেন। তাই হেনরিকুয়েজের পরিবার তাদের লড়াইকে আমেরিকা নিয়ে যান।
জিরাল্ডো আমেরিকায় পৌঁছার কয়েক মাস পর তাকে নর্দার্ন নেক কারাগারে স্থানান্তর করা হয়। সেখানে ছিল মেক্সিকোর মাদক চোরাচালানি, মধ্য আমেরিকার অপরাধ চক্রের নেতারা, জিহাদি সন্ত্রাসী ও কলম্বিয়ার দু’পক্ষের যোদ্ধাসহ বন্দীদের এক বিচিত্র মিশ্রণÑবলেন কারাগারের সুপারিনটেন্ডেন্ট হাল।
সবারই নিজের আইনজীবী ছিল। জিরাল্ডো বলেন, তার পরিবার দরিদ্র এবং সে জন্য আমেরিকায় তার মামলার খরচ চালাচ্ছেন তার এক বন্ধু। মামলার ব্যয় বিপুল। টোভার-পুপোর মামলায় দেখা যায় তিনি তার আইনজীবীকে ৩ লাখ ৯০ হাজার ডলার দিয়েছেন।
জিরাল্ডোর আইনজীবী বলেন, বিরাট প্রত্যাবাসন খেলায় যারা একমাত্র লাভবান তারা হচ্ছেন আইনজীবীরা।
আসামীদের পক্ষে তাদের আইনজীবীরা কৃত অপরাধের পিছনের প্রেক্ষাপট বর্ণনা করে তাদের মুক্তিযোদ্ধা হিসেবে উপস্থাপন করেন যাদের আন্দোলন মাদক ব্যবসার কারণে দুর্নীতিগ্রস্ত হয়। একজন আইনজীবী কলম্বিয়ার সামরিক বাহিনীর প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা তুলে ধরে এতদূর পর্যন্ত অগ্রসর হন যে তিনি একজন বিচারককে বলেন যে কার্লোস জিমেনেজ নারানজো নামের এক আধা সামরিক নেতা যুক্তরাষ্ট্র সরকারের অর্থসাহায্যপুষ্ট ছিলেন।
ওয়াশিংটনস্থ যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক রেগি বি. ওয়ালটন টোভার পুপোকে সাড়ে ১৬ বছর কারাদ- প্রদান করেন। তিনি যে মত পোষণ করে এ দ- দেন, দেখা যায় যে কর্তৃপক্ষও অনুরূপ মত পোষণ করেন। তা এই যে এসব লোক শুধুমাত্র অর্থলোভী মাদক স¤্রাটদের চেয়ে উল্লেখযোগ্য রকম আলাদা ছিলেন।
বিচারক টোভার পুপো সম্পর্কে বলেন, তিনি এমন এক শত্রুর সাথে লড়াইয়ে লিপ্ত ছিলেন যারা আমি মনে করি যে কলম্বিয়ার জনগণের জীবনযাত্রার মান বৃদ্ধি করেনি। তাই আমি মনে করি তিনি যে লড়াই করেছেন তার একটি ইতিবাচক দিক আছে।
একজন সাবেক ফেডারেল মাদক মামলার কৌঁসুলি ও মানকুসোকে ভদ্রলোক বলে আখ্যায়িতকারী রবার্ট স্পেলকি বলেন, এসব লোকের মধ্যে কিছু ছিল আসলেই দুর্বৃত্ত, তবে সবাই নয়। তারা যা করেছে তা বিশ^াস করা কঠিন। স্পষ্টতই তারা কিছু নোংরা কাজ করেছে। কিন্তু সেখানে গৃহযুদ্ধ চলছিল। আমি মনে করি যে সে অবস্থায় পড়লে আমিও একই কাজ করতাম যা তারা করেছে।
হেনরিকুয়েজের পরিবারের প্রতিনিধিত্বকারী মিস আলথোলজ বলেন, তিনি পরিহাস দেখতে পেয়েছেন। কারণ এই ব্যক্তিরা ফার্কের অঙ্গীভূত কম্যুনিজমের খারাপ দিকের বিরুদ্ধে লড়াইয়ে এক ধরনের ভূমিকা পালন করেছে। যুদ্ধবাজ হিসেবে তাদের পরিচিতি তাদের মামলাগুলোকে খারাপ করার বদলে তাদের জন্য সহায়ক হয়েছে।
একজন কলম্বিয়ান আইন প্রয়োগকারী কর্মকর্তা বলেন, তিনি আমেরিকার বিচার ব্যবস্থার কাছে এসব লোকের জন্য কঠোর দ-ের প্রত্যাশা করেন। তিনি বলেন, তাদের খুঁজে পেতে আমাদের বহু ত্যাগ স্বীকার করতে হয়েছে। তারা আমাকে হুমকি দিয়েছে। আমাদের কিছু সহকর্মীকে বাড়িঘরচ্যুত করেছে। তারা আমাদের কয়েকজন বন্ধুকে হত্যা করেছে। আমরা মনে করি, তারা যা ক্ষতি করেছে সে হিসেবেই তাদের শাস্তি হওয়া উচিত, কমপক্ষে ২০ বছর করে কারাদ-।
টাইমস পত্রিকার অনুসন্ধানে দেখা যায়, শাস্তি হিসেবে কারাদ-ের মেয়াদ রয়েছে ৩০ বছর পর্যন্ত।
মাদক অপরাধীরা তাদের সহযোগিতার বিনিময়ে অধিকাংশই কারাদ-ের মেয়াদে রেয়াত পায়। কখনো তা আগে, কখনো পরে। আবার কখনো আগে ও পরে দু’সময়েই।
এক্ষেত্রে উল্লেখযোগ্য একটি ব্যতিক্রমও ঘটে। নিউইয়র্কের ফেডারেল কৌঁসুলিরা দিয়েগো মুরিল্লো বেজারানো ওরফে ডন বারনাকে তথ্য বিনিময়ের জন্য কোনো সুবিধা দিতে অস্বীকার করেন। তার ৩১ বছর জেল হয়। ৩০ বচর কারাদ- হওয়া অন্য এক আধা সামরিক নেতা তার সহযোগিতার জন্য প্রদত্ত দ- ৩৫ থেকে ৫০ ভাগ পর্যন্ত রেয়াত করার আশা করেন বলে তার আইনজীবীরা জানান।
এটি ঘটনায় ফ্লোরিডার ওকালার এক সিনিয়র ফেডারেল জজ এক আধা সামরিক নেতার দ্বিতীয় দফা কারাদ- হ্রাসের বিষয়টি এড়িয়ে যান। তিনি বলেন, নতুন করে কারাদ- হ্রাসের বিষয়টি দ-িত ব্যক্তির অপরাধ আচরণ হ্রাস পাওয়া এবং তার কারাদ-ের ব্যাপারে জনগণের মধ্যে অপরাধ বিচার প্রশাসনের প্রতি অশ্রদ্ধা সৃষ্টির হুমকির সাথে সম্পর্কিত।
এইচ এইচ নামে পরিচিত হেবার্ট ভেলোজা গার্সিয়া ম্যানহাটান ফেডারেল আদালতে এই বসন্তে দ-িত হন। একজন কৌঁসুলি তাকে অত্যন্ত গুরুতর অপরাধের জন্য এবং তার অসাধারণ সহযোগিতার জন্যও তাকে একজন অসাধারণ বন্দী বলে ঘোষণা করেন। সূত্র দি নিউইয়র্ক টাইমস। (চলবে)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ