Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ফের পেছাচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০৩ এএম

ফের পিছিয়ে যাচ্ছে ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ঘোষণা দেয়া হলেও জুন মাসে অনুষ্ঠিত হচ্ছে না এসব বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা। এবার প্রথমবারের মতো দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে।

পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৯ জুন মানবিক, ২৬ জুন বাণিজ্য ও ৩ জুলাই বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে। সরকার ঘোষিত বিধিনিষেধ উঠিয়ে নেবার পর ১০দিন পর্যন্ত আবেদন করা যাবে বলে সিদ্ধান্ত ছিল।তবে আগের এই পরিকল্পনা আপাতত কার্যকর হচ্ছে না বলে সংশ্লিষ্ট স‚ত্র জানিয়েছে। জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহবায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, জুন মাসে পরীক্ষা নেয়া সম্ভব হচ্ছে না। আবার আমরা এই মুহুর্তে নতুন কোন তারিখ ঘোষণাও করতে পারছি না।


কারণ, সরকার ঘোষিত ‘লকডাউন’ যদি আগামী ৭ জুন থেকে তুলে নেয় তাহলে প্রাথমিক আবেদন শেষ হবে ১৬ জুন। এরপর আমাদের অনেক কর্মযজ্ঞ রয়েছে। যেমন চূড়ান্ত তালিকা প্রকাশ ও আবেদন, পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন ইত্যাদি। তাই ধরেই নিতে পারি আগামী ১৯ জুন থেকে পরীক্ষা হচ্ছে না। তিনি আরো বলেন, যেহেতু আমরা জানি না ‘লকডাউন’ আরো বাড়বে কীনা। তাই নতুন করে আপাতত তারিখ ঘোষণা করাও সম্ভব হচ্ছে না। ড. মুনাজ আহমেদ নূর আরো বলেন, যেহেতু ভারতীয় ভ্যারিয়েন্ট সর্বত্র ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে সেহেতু এই পরিস্থিাতিতে পরীক্ষা নেয়া সম্ভব হবে না।
প্রসঙ্গত, এই ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন সর্বোচ্চ দেড় লাখ শিক্ষার্থী। আবেদন শুরু হয় গত পহেলা এপ্রিল থেকে। প্রাথমিক আবেদন শেষে ৬ ক্রাইটেরিয়া ক্রমানুসারে ব্যবহার করে চূড়ান্ত মেধাক্রম প্রস্তুত করবে সমন্বিত ভর্তি কমিটি। তারপর মেধা তালিকা প্রকাশ করে চূড়ান্ত আবেদন করতে হবে শিক্ষার্থীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা

১৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন