Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

পুঁজিবাজারকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রত্যাশা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০৩ এএম

‘সবাই মিলে দেশের পুঁজিবাজারকে নতুন উচ্চতায় নিয়ে যাব’ বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, সঠিক বিনিয়োগ শিক্ষার মাধ্যমে একটি আন্তর্জাতিক মানের পুঁজিবাজার তৈরি করব। এখন যারা বিনিয়োগ করছেন কিংবা এখনও যারা করেননি সবাই মিলে দেশের পুঁজিবাজারকে নতুন উচ্চতায় নিয়ে যাব। দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাব। প্রাণের বাংলাদেশ গড়ে তুলব। গতকাল সোমবার রাজধানীর মতিঝিলের জীবন বীমা টাওয়ারে বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটের (বিএএসএম) উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এ সময় বিএসইসির কমিশনার প্রফেসর ড. শেখ সামসুদ্দিন আহমেদ, ড. মিজানুর রহমান ও আব্দুল হালিম উপস্থিত ছিলেন। শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ক্যাপিটাল মার্কেটে দেখছি, নানা সময় বিনিয়োগকারীরা না জেনে, না বুঝে ও ভুল জায়গায় বিনিয়োগ করেন। এরপর ভুলের দায় চাপান নিয়ন্ত্রক সংস্থাসহ স্টক এক্সচেঞ্জের ওপর। অথচ বিএসইসি বা স্টক এক্সচেঞ্জ কারও পোর্টফোলিও ম্যানেজ করে না। কে কোনটা কিনবে বা বিক্রি করবে, এটা তো বিনিয়োগকারীদের ব্যাপার।

শিবলী রুবাইয়াত বলেন, পুঁজিবাজারে নিয়ন্ত্রক সংস্থার মনিটরিং বা সুপারভিশনে কিছু ভুল থাকতে পারে। কোনো ধরনের ম্যানোপুলেশন বা অপরাধ সংঘটিত হলে, তার দায়িত্ব আমাদের। কিন্তু কারও ব্যক্তিগত পোর্টফোলিও ম্যানেজ করার দায়িত্ব আমাদের না।

তিনি বলেন, আমরা চাই বিনিয়োগকারীরা সঠিক জ্ঞানের মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগ করবেন। যার মাধ্যমে তিনি তার কষ্টের অর্থের ভালো রিটার্ন অর্জন পারবেন। বিনিয়োগকারীদের সঠিক জ্ঞান অর্জনের জন্য আমরা পুঁজিবাজার নিয়ে ট্রেনিং প্রোগ্রাম করি। এছাড়া যারা বিনিয়োগকারীদের লেনদেনের সঙ্গে সম্পৃক্ত, সেইসব ডিলারদেরও শিক্ষার প্রয়োজন রয়েছে বলে মনে করেন তিনি।

ডেকে এনে ডিলার হিসেবে কাউকে চাকরি দিলেই হবে না উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান বলেন, ডিলারদেরকে ট্রেনিং দিতে হবে। তা না হলে তিনি ঠিকমতো কাজ করতে পারবে না। এছাড়া তার ভুলের কারণে বাজার ক্ষতিগ্রস্ত হতে পারে। তিনি না বুঝে বিনিয়োগকারীদের এমন কিছু বললেন, যা মুহূর্তেই বাজারে প্যানিক তৈরি করতে পারে। তাই ডিলারদেরও শিক্ষা অর্জন করতে হবে। এসব কথা মনে রেখেই বিএএসএম প্রতিষ্ঠিত হয়েছিল বলে জানান শিবলী রুবাইয়াত। তিনি বলেন, আমাদের এই একাডেমির অফিসটি উদ্বোধন করা হল। এখানে জনবল নিয়োগ হয়েছে এবং চলছে। ভালো শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

১১ ডিসেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০
১৭ মার্চ, ২০২০
১৭ সেপ্টেম্বর, ২০১৯
১৪ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ