Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফাইভ-জি টেকনোলজির বিরোধিতায় আদালতে জুহি চাওলা!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১১:৩৩ এএম

ভারতে অনেক দিন ধরেই ফাইভ-জি নেটওয়ার্ক স্থাপনের কথা চলছে। ‘ডিজিটাল ইন্ডিয়া’য় প্রযুক্তিকে আরও উন্নত করতে ফাইভ-জি চালু করার কথা ভেবেছে মোদী সরকার। যদিও অনেকেই মনে করছেন এটি চালু হলে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের ওপর শারীরিকভাবে খারাপ প্রভাব পড়তে পারে। এবার এই ফাইভ-জি স্থাপনের বিরোধিতায় সরব হলেন অভিনেত্রী জুহি চাওলা।

অভিনেত্রী জুহি এক সংবাদমাধ্যমে বলেন, ফাইভ-জি টেকনোলজি চলে এলে দেশের মানুষ ও প্রকৃতি বিরাট ক্ষতির সম্মুখীন হবে। আজ যে পরিমাণ তেজস্ক্রিয় রশ্মি রয়েছে তার প্রায় ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত তেজস্ক্রিয় রশ্মি নির্গত হবে। সারা বছর সেই সমস্যা পোহাতে হবে জনসাধারণ ও প্রাণী-উদ্ভিদ জগৎকে। পৃথিবীর বাস্তুতন্ত্র এমনিতেই ক্ষতির সম্মুখীন। ফাইভ জি এলে তা একেবারে নষ্ট হয়ে যাবে। তাই তিনি পরিবেশকর্মী হিসেবে কোনোভাবে চাননা এই ক্ষতিকর ফাইভ-জি নেটওয়ার্ক আসুক।

সোমবার এই দাবিতে দিল্লি হাইকোর্টে একটি মামলা দায়ের করেন তিনি। এই মামলার শুনানির দায়িত্বে আছেন বিচারপতি সি হরিশঙ্কর। তার নেতৃত্বে গঠিত হবে এক বিশেষ বেঞ্চ। যদিও এই মামলাটি তিনি অন্য বেঞ্চে স্থানান্তর করেছেন। আগামীকাল (২রা জুন) এই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে।

অন্যদিকে সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার ডিরেক্টর জেনারেল এস পি কোচার এক সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিশ্বের বহু দেশ আজ ফাইভ-জি নেটওয়ার্কের সুবিধা পাচ্ছে। আর এই পরিষেবা কোনও রকম সমস্যা ছাড়াই সেই সব দেশের সাধারণ মানুষ ব্যবহার করছেন। বিশেষত করোনা পরিস্থিতিতে এটি খুব গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সময়ে সকলকেও ওয়ার্ক ফ্রম হোম, অনলাইন ক্লাস থেকে শুরু করে চিকিৎসা পরিষেবাও পেতে এই অনলাইনের ওপর আস্থা রাখতে হচ্ছে।



 

Show all comments
  • Tipu ১ জুন, ২০২১, ১১:৪৯ এএম says : 0
    5G mobile radiation is 100% very harmful radiation not only for human but also for all living beings on Earth.
    Total Reply(0) Reply
  • Dadhack ১ জুন, ২০২১, ১২:২৫ পিএম says : 0
    Entertainment industry i.e. Cinema, Drama, Dancing, Singing spread vulgarity, nudity, obscenity, lewdness, violence as such people commit rape, fornication, adultery, violence a such it destroy family life, community life as a whole it destroy whole world's people's morality.
    Total Reply(0) Reply
  • N Islam ১ জুন, ২০২১, ৪:০১ পিএম says : 0
    কিন্তু যেসব এলাকায় 2G নেটওয়ার্কই ঠিকমতো চলেনা, সেখানে 5G কিভাবে চলবে ? বাংলাদেশে যেমন মফস্বল শহর বা গ্রামাঞ্চলে বেশীরভাগ জায়গায় ঘরের ভিতরে গ্রামীনফোনে ইন্টারনেট দূরে থাক্, সীমে কথা বলার নেটওয়ার্কও পাওয়া যায়না ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ