Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যবিধি মেনে আজ অধিবেশন বসছে

প্রস্তাবিত বাজেট উত্থাপন কাল

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:০১ এএম

করোনা স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে শুরু হচ্ছে জাতীয় সংসদের বাজেট (ত্রয়োদশ) অধিবেশন। বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। করোনা পরিস্থিতির কারণে অধিবেশন হবে সংক্ষিপ্ত। এই অধিবেশন ১২ কার্যদিবস চলবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামীকাল বৃহস্পতিবার বেলা ৩টায় ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট সংসদে উত্থাপন করবেন। আলোচনা শেষে ৩০ জুন জাতীয় সংসদে বাজেট পাস হবে।

গত ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় বাজেট বক্তৃতা পাঠ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা শুরু করলেও শারীরিক অসুস্থতার জন্য তিনি বারবার থেমে যাচ্ছিলেন। কিছুক্ষণ পরপর তিনি সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর অনুমতি নিয়ে বিরতি নেন। এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থমন্ত্রীর পক্ষে বাজেট বক্তৃতা শুরু করেন। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট এবার উত্থাপন করবেন অর্থমন্ত্রী। আগামী বছরের জন্য বাজেটের আকার ৬ লাখ কোটি টাকার উপরে হবে। চলতি অর্থবছরের বাজেট ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বাজেট অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেয়া হয়েছে। বিশেষ করে করোনা স্বাস্থ্যবিধি অনুসরণের বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। অধিবেশনে যোগদানের জন্য ইতোমধ্যে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। জাতীয় সংসদ মেডিকেল সেন্টারে সংসদ সদস্যরা ছাড়াও অধিবেশনে দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষা চলছে। দুই ডোজ করোনা ভ্যাকসিন নিলেও এই নমুনা পরীক্ষা করাতে হচ্ছে। আগেই জাতীয় সংসদের হুইপের দফতর থেকে সংসদ সদস্যরা কে কোন দিন যোগদান করবেন তা জানিয়ে দেয়া হয়েছে। বয়স্ক ও অসুস্থ সদস্যদের অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হয়েছে।
জানা গেছে, একজন সংসদ সদস্য ৩ থেকে ৪ কার্যদিবস অধিবেশনে যোগ দিবেন। যোগদানের জন্য তাদের করোনা নেগেটিভ সনদ থাকা বাধ্যতামূলক। যার মেয়াদ থাকবে সর্বোচ্চ তিন দিন। অর্থাৎ সংসদে যোগদানের জন্য তাদের একাধিকবার নমুনা পরীক্ষার প্রয়োজন পড়বে। অধিবেশন কক্ষে গত ৭টি অধিবেশনের ন্যায় নির্ধারিত দূরত্ব বজায় রেখে আসন বন্টন থাকছে। সংসদ চলাকালীন দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ থাকবে। তবে বাজেট ডকুমেন্ট সংগ্রহের জন্য সাংবাদিকরা ৩ জুন সংসদে প্রবেশের সুযোগ পাবেন।

সংসদের হুইপ ইকবালুর রহিম ইনকিলাবকে বলেন, করোনা পরিস্থিতিতে ঝুঁকি ও আতঙ্ক থাকলেও তা মোকাবেলার জন্য কঠোর সতর্কতা অবলম্বন করা হচ্ছে। বাজেট অধিবেশন থেকে যাতে নতুন কেউ সংক্রমিত না হন, সে বিষয়ে ইতোমধ্যে প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেয়া হয়েছে। এছাড়া অধিবেশন কক্ষে আসন বন্টন আগের মতোই থাকছে। নির্ধারিত দূরত্ব বজায় রেখেই সদস্যরা বসবেন। নির্ধারিত সময় পার হলেই অধিবেশনে যোগদানের জন্য করোনা পরীক্ষার নেগেটিভ সনদ নিতে হবে।

তিনি আরো বলেন, চলতি সংসদের সদস্য অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা ও গ্রহণের পর অধিবেশন মুলতবি করা হবে। পরের দিন বিকেল ৩টায় বাজেট প্রস্তাব ও অর্থ বিল উত্থাপন করা হবে। এরপর প্রস্তাবিত বাজেটের উপর সরকার ও বিরোধী দলের সদস্যদের সাধারণ আলোচনা শেষে ৩০ জুন বাজেট পাস হবে।

আগামী বছরের জন্য বাজেটের আকার ৬ লাখ কোটি টাকার উপরে হবে। চলতি (২০২০-২০২১) অর্থবছরের বাজেট ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার। আর স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট অর্থাৎ ১৯৭২-৭৩ সালে বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। চলতি অর্থবছরে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা হয়েছিল গত বছরের ১১ জুন। মাত্র ৯ কার্যদিবসে করোনাকালের প্রথম বাজেট অধিবেশন শেষ হয়। এটি ছিল বাংলাদেশের ইতিহাসে সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ