Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৬ মন্ত্রী দেশের বাইরে

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

তালুকদার হারুন : সরকারের ১৬ জন মন্ত্রী বর্তমানে বিদেশ সফরে রয়েছেন। এর মধ্যে দশজন কেবিনেট মন্ত্রী, পাঁচজন প্রতিমন্ত্রী ও একজন উপ-মন্ত্রী রয়েছেন। অধিকাংশই রয়েছেন সরকারি সফরে। বাকীরা ব্যক্তিগত সফরে বিদেশ ভ্রমণ করছেন। জানা গেছে, বিদেশ সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী আছেন দু’জন কেবিনেট মন্ত্রী। এই সরকারের আমলে একসঙ্গে এতো বেশিসংখ্যক মন্ত্রীর বিদেশ সফর এই প্রথম বলে জানা গেছে। মন্ত্রীদের বিদেশ সফরে মন্ত্রণালয়ের কাজকর্মে প্রভাব পড়েছে। সৃষ্টি হয়েছে স্থবিরতা।
গতকাল (সোমবার) সচিবালয়ে সরেজমিন অনুসন্ধানে জানা গেছে, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম গত শুক্রবার আবুধাবীর উদ্দেশে ঢাকা ছেড়েছেন। সেখান থেকে তিনি যুক্তরাষ্ট্র সফরে যাবেন। আগামী ২৯ সেপ্টেম্বর তার দেশে ফেরার কথা। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বর্তমানে সিঙ্গাপুরে রয়েছেন। তিনি সেখানে রুটিন চেক-আপে গিয়েছেন। ২৬ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক ঈদের পরদিন আমেরিকার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। সেখানে অসুস্থ ছোট ভাইকে দেখার জন্য গেছেন তিনি। আগামী ২৩ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন বলে জানা গেছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামানিক যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন গত ১৮ আগস্ট থেকে। আগামী মাসের শেষ সপ্তাহে তার দেশে ফেরার সম্ভাবনা রয়েছে। মন্ত্রী সেখানে চিকিৎসার জন্য অবস্থান করছেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা যায়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বর্তমানে থাইল্যান্ড সফরে রয়েছেন। তিনি গত শুক্রবার ঢাকা ছেড়েছেন। আগামী ২৩ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর সরকারি সফরে চীন গেছেন। সফর শেষে আগামী ২৩ সেপ্টেম্বর দেশে ফিরবেন। পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু গত ১১ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্র সফরে আছেন। দু-একদিনের মধ্যে তিনি দেশে ফিরবেন বলে জানা গেছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান হজ টিমের নেতা হিসাবে ঈদের আগে থেকেই সউদী আরব অবস্থান করছেন। দেশে ফিরতে আরো ৭ দিন লাগবে তার এমনটিই ধারণা দিয়েছেন মন্ত্রীর এক ব্যক্তিগত কর্মকর্তা। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী একেএম মোজাম্মেল হক। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন শেষে তারা দেশে ফিরবেন।
এদিকে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আগামীকাল (বুধবার) সিঙ্গাপুরের উদ্দেশে দেশত্যাগ করবেন। তিনি রুটিন চেকআপের জন্যে সেখানে যাচ্ছেন। আগামী ২৫ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন।
জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবার দেশে ঈদ করেছেন। তিনি সাধারণত লন্ডনে পরিবারের সঙ্গে ঈদের ছুটি কাটান। এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক গত রোববার সরকারি সফরে চীন সফরে গেছেন। আগামী ২৬ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন। শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী মুজিবুল হক চুন্নু জাতিসংঘের সাধারণ অধিবেশনের যোগদানের জন্য বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। অধিবেশন শেষে তিনি দেশে ফিরবেন বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী নসরুল হামিদ বিপু বর্তমানে লন্ডন সফরে রয়েছেন। দু-একদিনের মধ্যে তিনি দেশে ফিরবেন। পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বর্তমানে শ্রীলংকা ও মালদ্বীপ সফরে রয়েছেন। তিনি কাল দেশে ফিরছেন বলে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ন্যাম সম্মেলনে অংশ নিতে বর্তমানে ভেনিজুয়েলায়। এছাড়াও বিদেশ সফরে রয়েছেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব। তিনি গতকাল (সোমবার) রাতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে দেশ ত্যাগ করেছেন। আগামী ২৬ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১৬ মন্ত্রী দেশের বাইরে

২০ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ