Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

‘পশুর চামড়া মুনাফাখোর চক্রের সিন্ডিকেট ঠেকাতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:০০ এএম

জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের এমপি বলেছেন, বিদেশে পশুর চামড়া রফতানীর অনুমতি না দিলে এবারও মুনাফাখোর চক্র কোরবানীর সময় সিন্ডিকেট তৈরী করবে। তাতে গেলো দুই/তিন বছরের মত পশুর চামড়ার সঠিক দাম পাবেনা বিক্রেতারা। ফলে কোরবানীর পশুর চামড়ায় যাদের হক রয়েছে, সেই এতিম ও দুঃস্থ্যদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে। বন্ধ হয়ে যেতে পারে অসংখ্য এতিমখানা ও লিল্লাহ বোডিং। পাশাপাশি হুমকীর মুখে পড়বে সম্ভাবনাময় চামড়া শিল্প। গতকাল এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। জিএম কাদের আরো বলেন, গেলো কয়েক বছর ধরেই কোরবানীর সময় অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কম মূল্যে পশুর চামড়া ক্রয় করে। সিন্ডিকেটের কারণে কোরবানীর সময় পানির দামেই বিক্রি হয়েছে পশুর চামড়া। আবার সঠিক মূল্য না পেয়ে অনেকে ক্ষোভ আর হতাশায় চামড়া মাটি চাপা দিয়েছে। কেউ কেউ কেরোসিন দিয়ে আগুনও দিয়েছে পশুর চামড়ায়। বিক্রি করতে না পারায় অনেকের কোটি কোটি টাকা মূল্যের চামড়া পচে গেছে। বাজারে প্রতিযোগিতা না থাকায়, একচেটিয়া ভাবে নিয়ন্ত্রণ সৃষ্টি হয়েছে সিন্ডিকেটের।
সাবেক বাণিজ্যমন্ত্রী জিএম কাদের আরো বলেন, কোরবানীর সময় চামড়া বিদেশে রফতানীর অনুমতি দিতে হবে, এতে চামড়ার বাজারে প্রতিযোগিতা সৃষ্টি হবে। বিক্রেতারা ভালো দাম পাবেন। কোরবানীর পশুর চামড়ায় যাদের হক রয়েছে, সেই এতিম ও হতদরিদ্ররা আর্থিকভাবে উপকৃত হবে। হতাশা আর ক্ষোভে খুচরা ব্যবসায়ীরা চামড়া মাটি চাপা দিয়েছে, আগুনে পুড়ে ফেলেছে বা পানিতে ফেলে দিয়েছে এমন সংবাদ আমরা আর শুনতে চাইনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিন্ডিকেট

১৩ এপ্রিল, ২০২১
১৮ অক্টোবর, ২০২০
১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন