Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রাবি ভর্তি পরীক্ষায় অনলাইনে আবেদন শুরু

প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। রোববার দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইনে আবেদন শুরু হয়েছে। আবেদন চলবে ২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। শুধু ২০১৬ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন।
ডাচ্-বাংলা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করতে হবে। কেবল সফল আবেদনকারীরা আগামী ১৬ অক্টোবর সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। ২৩ থেকে ২৭ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্ল্যা বিষয়টি নিশ্চিত করেছে। কর্তৃপক্ষ জানায়, চলতি শিক্ষাবর্ষ থেকে দ্বিতীয়বার ভর্তি সুযোগ না থাকায় আবেদনের ন্যূনতম যোগ্যতা কমানো হয়েছে। তবে বিগত বছরের চেয়ে সাতটি ইউনিটে আবেদন ফি বাড়ানো হয়েছে। নয়টি ইউনিটে ভাগ করে ভর্তি পরীক্ষা নেয়া হবে। ৫৬টি বিভাগ ও দুটি ইনস্টিটিউটে ৪ হাজার ৭৩ জন শিক্ষার্থী ভর্তি সুযোগ পাবেন।
আবেদনের যোগ্যতা : বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ সহ মোট জিপিএ ৮ পেতে হবে। মানবিক শাখা থেকে উত্তীর্ণদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ সহ মোট জিপিএ ৭ পেতে হবে। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ সহ মোট জিপিএ ৭ দশমিক ৫০ থাকতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি ভর্তি পরীক্ষায় অনলাইনে আবেদন শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ